পিএফ অ্যাকাউন্ট রয়েছে? ১লা অক্টোবর বদলে যাচ্ছে নিয়ম, না মানলেই সর্বনাশ

পিপিএফ অ্যাকাউন্টের (PPF Account) ক্ষেত্রে যে নিয়মের পরিবর্তন করা হয়েছে তা কিছুটা আলোচনা করা হলো এই প্রতিবেদনে। একজন মানুষের একাধিক পিপিএফ অ্যাকাউন্ট বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থাকতে পারে।

Parna Sengupta | Published : Sep 5, 2024 12:51 PM IST

পিপিএফ (PPF Account) এর মতন ছোট সঞ্চয় প্রকল্পগুলির নিয়মে আনা হবে বড় পরিবর্তন। ইতিমধ্যে এই বিষয়ে ঘোষণা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। পিএফ অ্যাকাউন্ট রয়েছে, সাবধান! ১লা অক্টোবর থেকে আসছে বড় পরিবর্তন। আমরা আমাদের সুবিধার্থে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে থাকি। একাধিক প্রকল্পে বিনিয়োগ করে থাকি। কিন্তু অনেক সময় সেই সমস্ত অ্যাকাউন্ট দীর্ঘদিন ধরে বয়ে নিয়ে চলা সম্ভব হয় না। অনেক অ্যাকাউন্টই বাতিল পড়ে থাকে। এবার সেই সমস্ত অ্যাকাউন্টের খোঁজ নেবে সরকার।

পিপিএফ অ্যাকাউন্টের (PPF Account) ক্ষেত্রে যে নিয়মের পরিবর্তন করা হয়েছে তা কিছুটা আলোচনা করা হলো এই প্রতিবেদনে। একজন মানুষের একাধিক পিপিএফ অ্যাকাউন্ট বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থাকতে পারে। কিন্তু অনেক সময় দেখা যায় নির্দিষ্ট ব্যক্তি একটি মাত্র অ্যাকাউন্ট ব্যবহার করছেন। বাকি অ্যাকাউন্টগুলি ইনাক্টিভ হয়ে রয়েছে। এই সমস্ত গ্রাহকদের জন্য সুদের হারে পরিবর্তন আসতে চলেছে।

Latest Videos

পিপিএফ অ্যাকাউন্টের (PPF Account) ক্ষেত্রে এমন অনেক অ্যাকাউন্ট রয়েছে যেগুলি নাবালক নাবালিকাদের নামে খোলা হয়েছে। এই অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে বিশেষ নিয়ম নিয়ে আসতে চলেছে সরকার। এই সমস্ত অ্যাকাউন্টে পিওএসএ নির্ভর সুদ দেওয়া হবে বলে জানা গেছে। যতদিন পর্যন্ত অ্যাকাউন্ট হোল্ডারের বয়স ১৮ বছরের নিচে রয়েছে, ততদিন পিওএসএর নিয়ম অনুযায়ী সুদ পাওয়া যাবে।

যে মুহূর্তে অ্যাকাউন্ট হোল্ডার ১৮ বছরের গণ্ডি পেরোবেন তখন থেকেই সাধারণ সুদের হার নির্ধারিত হবে সঞ্চিত অর্থের উপর। এমনকি ম্যাচুরিটির দিনও নির্ধারণ করা হবে নির্দিষ্ট ব্যক্তির ১৮ বছর হওয়ার দিনের উপর ভিত্তি করে। অর্থাৎ যে মুহূর্ত থেকে তিনি ১৮ বছরের গণ্ডি পেরোলেন সেই মুহূর্ত থেকে হিসেব করা হবে ম্যাচিউরিটির দিন এবং সুদের পরিমাণ।

যাদের একাধিক পিপিএফ অ্যাকাউন্ট থাকবে তাদের প্রাইমারি অ্যাকাউন্টের স্কিমের উপর ভিত্তি করে নির্ধারণ করা হবে সুদের হার। এরপর অন্যান্য অ্যাকাউন্টের সঞ্চিত অর্থ যুক্ত হবে প্রাইমারি অ্যাকাউন্টের সঞ্চিত অর্থের সঙ্গে। মোট অর্থের পরিমাণ নির্ভর করে দেওয়া হবে সুদ। অর্থাৎ প্রত্যেকটি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট মিলে যা অর্থ হবে তার উপর সুদ দেওয়া হবে। নির্দিষ্ট একটি অ্যাকাউন্টের সুদের হারের উপর ভিত্তি করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood