চিনকে চমকে দারুণ চাল ভারতের, ড্রাগনের নাকের ডগায় রাজত্ব করবেন ভারতীয় কর্মীরা

প্রতিবেশী দেশ চিন সমস্যায় পড়তে পারে। তাইওয়ান কারখানা, খনি এবং হাসপাতালে কাজ করার জন্য এক লক্ষেরও বেশি ভারতীয়কে নিয়োগ করতে পারে। বলা হচ্ছে যে ডিসেম্বরের শুরুতে উভয় পক্ষই একটি কাজের চুক্তিতে একমত হতে পারে।

Parna Sengupta | Published : Nov 10, 2023 3:57 PM IST

তাইওয়ানের সঙ্গে সবচেয়ে বড় চুক্তি স্বাক্ষর করতে চলেছে ভারত। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এই চুক্তি ভারতের জন্য দীপাবলির উপহার হিসেবে প্রমাণিত হতে পারে। জেনে রাখা ভালো যে তাইওয়ান ভারতের এক লাখেরও বেশি লোককে চাকরি দেওয়ার পরিকল্পনা করছে। এমন চুক্তি হলে তাইওয়ান ও ভারতের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও মজবুত হতে চলেছে। এমন পরিস্থিতিতে প্রতিবেশী দেশ চিন সমস্যায় পড়তে পারে। তাইওয়ান কারখানা, খনি এবং হাসপাতালে কাজ করার জন্য এক লক্ষেরও বেশি ভারতীয়কে নিয়োগ করতে পারে। বলা হচ্ছে যে ডিসেম্বরের শুরুতে উভয় পক্ষই একটি কাজের চুক্তিতে একমত হতে পারে।

তাইওয়ানের বিশাল জনবল দরকার

তাইওয়ানের জনসংখ্যা বৃদ্ধি হচ্ছে। এখানে আরও বেশি লোকের প্রয়োজন। অন্যদিকে, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারতের অর্থনীতি ভালো হতে পারে। কিন্তু প্রতি বছর লক্ষাধিক চাকরি দেওয়া সহজ নয়। আমরা যদি তাইওয়ানের কথা বলি, এই "সুপার এজড" সোসাইটি ২০২৫ সালের মধ্যে বৃদ্ধির দ্বারপ্রান্তে। এখানকার জনসংখ্যার এক-পঞ্চমাংশ বয়স্ক লোকে ভরা।

এদিকে, ভারত-তাইওয়ান কাজের চুক্তি চিনের সঙ্গে ভূ-রাজনৈতিক উত্তেজনা বাড়াতে পারে। চিন চায় না কোনো দেশ আনুষ্ঠানিকভাবে তাইওয়ানের সঙ্গে কোনো ধরনের অর্থনৈতিক চুক্তি করুক। প্রকৃতপক্ষে, চিন তাইওয়ানের উপর তার অধিকার জোরদার করে। তবে চিনের এই একাধিপত্যে বিশেষ আমল দেয়নি ভারত।

আলোচনার শেষ দফা

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচির মতে, ভারত-তাইওয়ানের চাকরির চুক্তি এখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, তাইওয়ানের শ্রম মন্ত্রক ভারতের চুক্তির বিষয়ে কোনও নির্দিষ্ট মন্তব্য করেনি। তবে এটি বলেছে যে এটি সেই দেশগুলির সাথে সহযোগিতাকে স্বাগত জানায় যারা এটিকে কর্মী সরবরাহ করতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!