পুরীর জগন্নাথ মন্দিরে বড় দুর্ঘটনা, বিধবাদের পদদলিত হওয়ার পরিস্থিতি তৈরি সিংহদুয়ারে

সকাল থেকে এদিন জগন্নাথ মন্দিরে ঢোকার অপেক্ষায় ছিলেন প্রচুর মানুষ । তাঁরা প্রধান প্রবেশদ্বার সিংহদুয়ারে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন। কার্তিক মাসের অমাবস্যা উপলক্ষ্যে প্রচুর মানুষ জড়ো হয়েছিলেন।

 

Saborni Mitra | Published : Nov 10, 2023 3:08 PM IST

শুক্রবার বড় দুর্ঘটনা ঘটতে ঘটতে বেঁচে গেল। শুক্রবার পবিত্র মঙ্গল আরতির সময়ে পুরীর শ্রী জগন্নাথ মন্দিরে ভক্তদের পদদলিত হওয়ার মত পরিস্থিতি তৈরি হয়েছে। এই সময় কমপক্ষে প্রায় ৩০ দর্শনার্থী অহত হয়েছে। যাদের অধিকাংশই বয়স্ক মহিলা। এক মহিলা পায়ে গুরুতর আঘাত পেয়েছেন। তাঁকে জেলা সদর হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। তিনি বগালা ধর্মশালায় সরকারি আবাসনে ছিলেন। সেখান থেকে তিনি জগন্নাথ দর্শনে গিয়েছিলেন।

সূত্রের খবর সকাল থেকে এদিন জগন্নাথ মন্দিরে ঢোকার অপেক্ষায় ছিলেন প্রচুর মানুষ । তাঁরা প্রধান প্রবেশদ্বার সিংহদুয়ারে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন। কার্তিক মাসের অমাবস্যা উপলক্ষ্যে প্রচুর মানুষ জড়ো হয়েছিলেন। এই সময় মূলত বিধবারা উপবাস পালন করে নরায়ণের পুজো করেন। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকতে হয়েছিল। তাঁদের যখন মন্দিরে প্রবেশের অনুমতি হয়েছিল তখন ঢোকার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। পাশাপাশি সাধারণ ভক্তরাও মন্দিরের প্রবেশ করার জন্য হুড়োহুড়ি শুরু করে দিয়েছিল। সেই সময়ই পদদলিত হওয়ার মত পরিস্থিতি তৈরি হয়।

এক প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ভক্তরা সাত সিঁড়ির সিংহদুয়ার পেরিয়ে মন্দিরের দুটি দরজা ঘাঁটি দরজা দিয়ে প্রবেশ করেছিল। তখনই প্রবল ভিড়ের কারণে পদদলিত হওয়ার মত পরিস্থিতি তৈরি হয়। অনেকেই এই সময়ে সিঁড়ি দিয়ে ছিটকে পড়ে যায়। অনেকেরই শ্বাসরোধের মত পরিস্থিতি হয়। অনেকেই প্রবল ভিড়ের চাপে বমি করতে শুরু করে। স্থানীয়রা জানিয়েছেন, বেশ কয়েক জন জ্ঞান হারিয়েও ফেলেছিল।

মন্দিরের নিরাপত্তারক্ষী ও পুলিশ উদ্ধার কাজ শুরু করে দেয়। আহতদের দ্রুক শীতাতপনিয়ন্ত্রিত অফিসে নিয়ে যায়। সেখান থেকেই আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যদিও তার আগে আহতদের ওআরএস দেওয়া হয়। বর্তমানে এক মাস ধরে কার্তিক ব্রত-র অনুষ্ঠান চলছে জগন্নাথ মন্দিরে। মন্দিরেই তার বিশাল আয়োজন করা হয়েছে। জগন্নাথ দর্শনের জন্য বিশেষ আয়োজন করা হয়েছে। কিন্তু তীর্থযাত্রীদের ভিড় মোকাবিলার জন্য পর্যাপ্ত ব্যবস্থা ছিল না বলেও জানিয়েছেন অনেকে।

আরও পড়ুনঃ

Holiday List 2024: দুর্গাপুজোর ছুটি মাত্র ৩ দিন, বাড়তি ছুটি ৫ দিন- প্রকাশিত রাজ্যের সরকারি ছুটির তালিকা

'হিন্দুদের থেকে আমরা শিখেছি', মুম্বইয়ের অনুষ্ঠানে হিন্দু ধর্মের প্রশংসায় পঞ্চমুখ জাভেদ আখতার

Kalipuja 2023: নৈহাটির বড়মার পুজোর প্রস্তুতি তুঙ্গে, বিশালাকার কালী দেখতে দর্শকদের ঢল

 

Share this article
click me!