সরকারি কর্মীদের জন্য বিরাট আপডেট, এবার মিলবে বাড়তি ৮,৬৪০ টাকা! পুজোর আগেই দুর্দান্ত খবর

এবার হয়ত মিটবে ক্ষোভ। ডিএ নিয়ে সরকারি কর্মীদের ক্ষোভ মেটাতে দুর্দান্ত পদক্ষেপ সরকারের। চলতি মাসেই কপাল খুলছে কোটি কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারীর। পুজোর আগেই সরকারি কর্মচারীদের (Government Employees) বিরাট সুখবর দিতে চলেছে মোদী সরকার।

Parna Sengupta | Published : Sep 16, 2024 6:24 PM IST

115

ফের এক দফা ডিএ (Dearness Allowance) বৃদ্ধির পথে কেন্দ্র। তবে কেবল ডিএ-তেই শেষ নয়, একই সাথে রেয়াতযোগ্য ভাড়া, কম্যুটেশন, নতুন বেতন কমিশন গঠন এবং প্রবীণ নাগরিকদের জন্য রেল ভাড়ায় ছাড়ের বিষয়েও বিবেচনা করছে মোদী সরকার।

215

প্ৰতি বছর অক্টোবরে হলেও এবার চলতি সেপ্টেম্বর মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) মহার্ঘ ভাতা বাড়বে।

315

সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে সরকারি কর্মীদের ডিএ (DA),  পেনশনভোগীদের ডিআর-ও বৃদ্ধি পাবে।

415

রিপোর্ট অনুযায়ী, আগামী ২৫ তারিখ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হতে চলেছে। যেখানে ডিএ বৃদ্ধির ঘোষণা করা হবে।

515

যেহেতু আগামী ৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা ভোট রয়েছে তাই তার আগেই মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

615

একাধিক রিপোর্ট অনুযায়ী, চলতি ২৫ তারিখের মধ্যে ঘোষণা হবে ডিএ ও ডিআর। নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার।

715

জানুয়ারি থেকে জুন– ইতিমধ্যেই ডিএ ঘোষণা হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাসে ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল কেন্দ্র।

815

জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছেছে। সেপ্টেম্বরে ফের একবার বাড়বে ডিএ।

915

ইতিমধ্যেই মহার্ঘ ভাতা কত শতাংশ বাড়তে পারে তা AICPI সূচকের ডেটা থেকে এটি পরিষ্কার হয়ে গেছে। জানিয়ে রাখি এবার ৩ শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়ানো হতে পারে।

1015

জুন থেকে AICPI সূচকে ১.৫ পয়েন্টের বৃদ্ধি দেখা গেছে। মে মাসে যা ছিল ১৩৯.৯ পয়েন্টে। বর্তমানে তা বেড়ে ১৪১.৪ হয়েছে। মহার্ঘ ভাতার স্কোর হয়েছে ৫৩.৩৬।

1115

আবার কোনো কোনো রিপোর্টে বলা হচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশও বাড়তে পারে। অর্থাৎ অনুমান করা হচ্ছে ৩-৪% ডিএ বাড়বে কেন্দ্রের কর্মীদের। যা জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে।

1215

যদি ৪ শতাংশ বৃদ্ধি হয়, তাহলে সপ্তম পে কমিশনের আওতায় কতটা লাভ হবে? যে সকল সরকারি কর্মচারীদের মূল বেতন ১৮ হাজার টাকা, ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেলে প্রতি মাসে ৭২০ টাকা অর্থাৎ বছরে ৮,৬৪০ টাকা বেতন বৃদ্ধি হবে। যে সব কর্মীদের মূল বেতন ২০ হাজার, তারা প্রতি মাসে ৪০০ এবং বছরে বাড়তি ৯ হাজার ৬০০ টাকা পাবেন।

1315

যদি কোনো সরকারি কর্মচারীর মূল বেতন ২৫ হাজার টাকা হয়, তাহলে প্রতি মাসে ১০০০ টাকা এবং বছরে ১২ হাজার টাকা বেতন বৃদ্ধি হবে।

1415

যাদের মূল বেতন ৩০ হাজার টাকা তারা মাসে ১২০০ টাকা এবং বার্ষিক ১৪,৪০০ টাকা এবং যাদের মূল বেতন ৫০ হাজার টাকা তারা প্রতি মাসে ২ হাজার টাকা এবং বছরে ২৪ হাজার টাকা অতিরিক্ত পাবেন।

1515

একদিকে যেখানে ডিএ বৃষ্টির আনন্দে আত্মহারা সরকারি কর্মীরা সেখানে ডিএ বৃদ্ধির জন্য ক্রমাগত আন্দোলন চালিয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের একাংশ। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে অনড় তারা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos