Entrepreneur Scheme: ৯৪ লক্ষ গরিব পরিবার পাবে ২ লক্ষ টাকা করে, লোকসভা ভোটের আগে বিরাট ঘোষণা

সম্পূর্ণ ২ লক্ষ টাকাটি প্রত্যেক পরিবারের হাতে একেকটি কিস্তিতে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

Sahely Sen | Published : Jan 17, 2024 8:00 AM IST

২০২৪ সালেই রয়েছে লোকসভা নির্বাচন, ভোটের কৌশল নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন জনদরদী ক্রিয়াকলাপে উৎসাহী হয়ে উঠেছে ভারতের প্রায় সমস্ত রাজনৈতিক দল। জনগণের মন জয় করে নেওয়ার জন্য ভোটের আগেই (Loksabha Election 2024) বড় উদ্যোগ নিল বিহারের মহাজোট সরকার ।

-

স্বনির্ভর ভাবে ছোটোখাটো উদ্যোগ নিয়ে যাতে রাজ্যের সমস্ত দরিদ্র পরিবারগুলি ভালো রোজগার করতে পারে, সেই কথা মাথায় রেখে মঙ্গলবার এই সমস্ত পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার অনুমোদন দিয়েছে নীতীশ কুমারের (Nitish Kumar) নেতৃত্বাধীন সরকার। রাজ্য়ের ৯৪ লক্ষ গরিব পরিবারের সদস্যরা এই সুবিধা পাবেন বলে জানা গেছে । 


লোকসভা নির্বাচের আগে বিহার সরকারের এরূপ উদ্যোগ খুবই প্রতিক্রিয়াশীল বলে মনে করছে রাজনৈতিক মহল। নীতীশ কুমারের নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকের পর, অতিরিক্ত মুখ্য সচিব এস সিদ্ধার্থ জানিয়েছেন যে, জাত ভিত্তিক সমীক্ষা রিপোর্ট অনুযায়ী , বিহারে ৯৪ লক্ষ ৩৩ হাজার ৩১২টি পরিবার রয়েছে, যাঁরা প্রতি মাসে ৬০০০ টাকা বা তার কম আয় করে। বিহার সরকার ক্ষুদ্র উদ্যোক্তা প্রকল্পের অধীনে উদ্যোক্তা এবং স্বনির্ভর গোষ্ঠীর জন্য় ২ লাখ টাকা করে অর্থসাহায্য দেবে। 

 

-

সম্পূর্ণ ২ লক্ষ টাকাটি প্রত্যেক পরিবারের হাতে একেকটি কিস্তিতে দেওয়া হবে বলে জানানো হয়েছে। অসংগঠিত সেক্টরে কর্মরত শ্রমিকদের মৃত্যু ও অক্ষমতার যন্যও ক্ষতিপূরণ দেবে সরকার।  অন্যদিকে কোনও শ্রমিকের স্বাভাবিক মৃত্যু হলে তাঁর পরিবারের সদস্যরা আর্থিক সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা পাবেন।

Share this article
click me!