দোষী সাব্যস্ত রাজনীতিবিদদের স্থায়ী অযোগ্যতা? ছয় বছরের ব্যান 'অপর্যাপ্ত' বলে প্রশ্ন সুপ্রিম কোর্টে

বিজয় হানসারিয়া বৃহস্পতিবার (14 সেপ্টেম্বর) আদালতকে জানান যে সরকারি কর্মচারীদের দোষী সাব্যস্ত হওয়ার পরে বরখাস্ত করা হলেও একই পরিস্থিতিতে রাজনীতিবিদরা ছ'বছরের জন্য ব্যান কেন?

Ishanee Dhar | Published : Sep 15, 2023 5:27 AM IST

সুপ্রিম কোর্ট দোষী সাব্যস্ত রাজনীতিবিদদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতার বিষয়ে মামলার শুনানি করতে সম্মত হওয়ার কয়েক দিন পরে, অ্যামিকাস কিউরি বিজয় হানসারিয়া বৃহস্পতিবার (14 সেপ্টেম্বর) আদালতকে জানান যে সরকারি কর্মচারীদের দোষী সাব্যস্ত হওয়ার পরে বরখাস্ত করা হলেও একই পরিস্থিতিতে রাজনীতিবিদরা ছ'বছরের জন্য ব্যান কেন? বিজয় হান্সরিয়া, বর্তমান এবং প্রাক্তন সাংসদ/বিধায়কদের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার ত্বরান্বিত করতে আদালতকে সহায়তাকারী একজন সিনিয়র অ্যাডভোকেট।

বৃহস্পতিবার বিজয় হান্সিয়া আদালতকে জানান,'কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারী কর্মচারীদের জন্য প্রযোজ্য পরিষেবা বিধি অনুসারে, নৈতিক স্খলন জড়িত কোনও অপরাধের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।' তিনি আরও বলেন,'এমনকি একজন চতুর্থ শ্রেণীর কর্মচারীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়, একবার দোষী সাব্যস্ত হলে, নৈতিক স্খলন জড়িত অপরাধের জন্য, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর কর্মচারী এবং সর্ব-ভারতীয় পরিষেবা আইন, ১৯৫১ এর অধীনে কোনও পদে অধিষ্ঠিত ব্যক্তিদের কথা না বললেই নয়। এর অধীনে বিধি প্রণয়ন করা হয়েছে।'

অ্যামিকাস সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন এবং এনএইচআরসি-র মতো বিধিবদ্ধ কর্তৃপক্ষের একটি তালিকা প্রদান করেছে, যা আইনের অধীনে দোষী সাব্যস্ত রাজনীতিবিদদের সাথে বৈপরীত্যপূর্ণ আচরণ তুলে ধরতে নৈতিক স্খলনজনিত অপরাধের জন্য দোষী ব্যক্তিদের সদস্য বা চেয়ারপারসন হতে নিষেধ করে।হানসারিয়ার মতে, এটা স্পষ্টতই অন্যায্য যে দোষী সাব্যস্ত ব্যক্তিরা সংসদ ও বিধানসভায় পদে অধিষ্ঠিত হতে পারেন। হানসারিয়াকে সম্প্রতি সিজেআই ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ বলেছিল যে এটি রাজনীতিবিদদের বিরুদ্ধে বিচার ত্বরান্বিত করা থেকে জনপ্রতিনিধিত্ব আইনের ধারা 8(3) এর বৈধতার চ্যালেঞ্জকে আলাদা করবে।

Share this article
click me!