মাদক ব্যবহারে পঞ্জাবকে টেক্কা দিল কাশ্মীর, প্রকাশ্যে এল চাঞ্চল্যকর রিপোর্ট

বর্তমানে দেশের শীর্ষ মাদক ব্যবহারকারী রাজ্যগুলোর মধ্যে দু নম্বরে অবস্থান করছে কাশ্মীর। কপালে। রিপোর্টে দেখা গিয়েছে, কাশ্মীরে মাদকের ব্যবহারকারীর সংখ্যা পাঞ্জাবকে ছাড়িয়ে এগিয়ে গিয়েছে।

Sayanita Chakraborty | Published : Sep 15, 2023 4:40 AM IST / Updated: Sep 15 2023, 10:11 AM IST

শ্রীনগরের সরকারি মেডিকেল কলেজের সাইকিয়াট্রি বিভাগ সদ্য একটি সমীক্ষা করেছেন। সদ্য প্রকাশ্যে এসেছে সেই ফল। যা চিন্তার ভাঁজ ফেলেছেন সকলের কপালে। রিপোর্টে দেখা গিয়েছে, কাশ্মীরে মাদকের ব্যবহারকারীর সংখ্যা পাঞ্জাবকে ছাড়িয়ে এগিয়ে গিয়েছে। বর্তমানে দেশের শীর্ষ মাদক ব্যবহারকারী রাজ্যগুলোর মধ্যে দু নম্বরে অবস্থান করছে কাশ্মীর।

বর্তমানে জে এবং কে মাদকাসত্তদের সাহায্য করার জন্য কেন্দ্র খুলেছে। উত্তর কাশ্মীরের বারামিল্লায় পুলিশ সম্প্রতি এক দিনের মাদকবিরোধী সম্মেলনের আয়োজন করেছিল। যাতে ইমাম ও মৌলভী ও সুশীল সমাজের সম্মানিত সদস্যরা অংশ নিতে পারে। এই সভায় উপস্থিত ছিলেন চিকিৎসক, আইনজীবী, পুলিশ ও প্রশাসনিক কর্মকর্তারা। তেমনই অংশ নেন কিছু জ্ঞানী ব্যক্তিবর্গ।

এদিকে মাদব ব্যবহার প্রসঙ্গে উত্তর কাশ্মীররে ডিআইজি বলেন, সমাজের মধ্যে মাদকাসক্তির ব্যাধি মোকাবিলায় সুশীল সমাজ ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলো অগ্রণী ভূমিকা পালন করে। ধর্মীয় নেতাদের প্রভাবের ওপর জোর দিয়ে তিনি বলেন, তারা শুধুমাত্র সম্মানজনক ব্যক্তিত্বই নন বরং আমাদের নৈতিক কম্পাস। তিনি বলেন, তারা সকলকে সঠিক পথ নির্দেশ করে। এদিন এসএসপি বারামুল্লা, অশোক নাগপুরের মাদকের ব্যবহার নির্মূলে ধর্মীয় নেতা ও সুশীল সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর জোর দিয়েছেন।

 

বারামুল্লা পুলিশ ইতিমধ্যে মাদক বন্ধের জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছেন। তার টিম, এনডিপিএস আইনের অধীনে ২০০টিরও বেশি মামলা নথিভুক্ত করা হয়েছে। ৩০০ জনের বেশি মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছে। ৫৪ জন মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা হয়েছে।

তেমনই মেডিকেল কলেজগুলোর সমীক্ষায় দেখা গিয়েছে, উপত্যকায় প্রতিদিন ৩৩,০০০ টিরও বেশি হেরোইন ইনজেকশনের সিরিঞ্জ ব্যবহার করা হয়। গবেষণা বলছে, ৯০ শতাংশ মাদক সেবনকারীরা হেরোইন ব্যবহার করছে এবং বাকিরা কোকেন, ব্রাউন সুগার ও মারিজুয়ানা ব্যবহার করছে। এভাবে খবরে এল উপত্যকায় মাদক ব্যবহারের ঘটনা।

 

জানা গিয়েছে, স্বাস্থ্য পরিষেবা বিভাগের সহযোগিতায় মানসিক স্বাস্থ্য ও নিউরোসায়েন্স বিভাগ দ্বারা সমীক্ষা করা হয়েছে। কাশ্মীরের ১০টি জোয় সমীক্ষা হয়। এক গবেষণ এই প্রসঙ্গে বলেন, প্রথমবারের মতো আমরা ইনজেকশন হেরোইনকে প্রধান পদার্থ ব্যবহারকারী হিসেবে দেখছি। আগে আমরা ব্যথানাশক ও গাঁজা সেবনকারীকে দেখতাম এবং এই গবেষণায় আমরা মোট ৬৭,০০০ পদার্থ ব্যবহারকারীকে পেয়েছি। কারা মূলক হেরোইন ব্যবহার করে। সে যাই হোক, সদ্য প্রকাশ্যে আসা এই রিপোর্ট দেখে চিন্তিত সমস্ত বিশেষজ্ঞ মহল।

 

আরও পড়ুন

অনন্তনাগে গুলির লড়াইয়ে শহিদ আরও এক সেনা জওয়ান, এলকাউন্টার এখনও অব্যাহত

Nipah Virus: নিপাহ ভাইরাসের প্রোকপ ঠেকাতে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত স্কুল ছুটির ঘোষণা, কেরলে পৌঁছেছে অ্যান্টি ভাইরাস

TET Case: সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল প্রাথমিকে নিয়োগ মামলার শুনানি, সমস্যায় ১২ হাজার চাকরিপ্রার্থী

 

Share this article
click me!