Rail Agitation Bihar : ‘আমাদের পেটে লাথি মারলে সরকারের ঠাঁই হবে রাস্তায়’, বিহারে হুঙ্কার ছাত্রদের

বিহারের আন্দোলনকারী ছাত্রদের সাফ জবাব, দেশে বেকারত্বের সংখ্যা এতটাই মারাত্মক জায়গায় পৌঁছেছে যে এই দায় থেকে সরকার হাত ধুয়ে ফেলতে পারে না। এই ভাষাতেই এদিন মোদী সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানালেন বিহারের আন্দোলনকারী ছাত্রছাত্রীরা।

Jaydeep Das | Published : Jan 28, 2022 8:41 AM IST / Updated: Jan 28 2022, 02:12 PM IST

বিহারে রেল লাইন অবরোধ করে ছাত্রদের বিক্ষোভ এবং ট্রেনে আগুন লাগানোর ঘটনায় নরেন্দ্র মোদী সরকারকেই নিশানা করল আন্দোলনকারী ছাত্ররা। তাদের সাফ জবাব, দেশে বেকারত্বের সংখ্যা এতটাই মারাত্মক জায়গায় পৌঁছেছে যে এই দায় থেকে সরকার হাত ধুয়ে ফেলতে পারে না। বিহারের আরা থেকে বিবিসি হিন্দি-র প্রকাশ করা এই ভিডিও প্রতিবেদনে আন্দোলনরত ছাত্ররা একাধিক বিষয়ে অভিযোগ করেছেন। ওই ভিডিওতেই এক আন্দোলনকারীকে তীব্র ভাষায় ক্ষোভ প্রকাশ করে বলতে শোনা যায়, এখন আমরা ছাত্র আছি, বেকার আছি, কিন্তু তাই বলে পেটে লাথি মারবেন না। অরাজকতা খারাপ, একদম ঠিক, কিন্তু আমাদের মারা প্রথম কে শুরু করেছিল?”

এখানেই না থেমে সরকারের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়ে ওই বিক্ষুব্ধ পড়ুয়া বলেন, আপনি মারতে প্রথম শুরু করেছিলেন। আপনারা আমাদের গালিগালজ করেছিলেন। আমরা কোনও পুলিশ কর্মীকে মারিনি। গালিগালাজ করিনি। রেলওয়ে দেশের কাজের ক্ষেত্রে সবথেকে বড় সেক্টর। আপনি ওটাকেই বেচে দিতে চাইছেন। তাহলে যুব সম্প্রদায় কাজের জন্য যাবে কোথায় ? যুব সমাজকে আপনি রাস্তায় এনে দাঁড় করাবেন না। নাহলে আপনি রাস্তায় এসে যাবেন। পকোড়া তৈরি করে বিক্রি কী খারাপ! না খারাপ নয়। কিন্তু আমরা গ্রাজুয়েট। একজন স্নাতক পাশ ছেলেকে পকোড়া বিক্রি করতে দেখলে ভালো লাগবে তাহলে আমরা গ্র্যাজুয়েশন কেন করেছি? গ্র্যাজুয়েশন ব্যবস্থা কেনই বা আনা হয়েছিল ?  কয়েকদিন আগে রেলমন্ত্রী এসে বললেন ১.২৭ কোটি ছেলেমেয়ে ফর্ম ফিলাপ করেছে। আপনার লজ্জা লাগা দরকার এই তথ্য বলার সময়। এটা থেকেই পরিষ্কার দেশের বেকারত্ব কোথায় গিয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন-ট্রেন আগুন লাগিয়ে বিক্ষোভ, রেলের পরীক্ষা বাতিলের দাবি বিহারের চাকরি প্রার্থীদের

আরও পড়ুন-চাকরি প্রার্থীদের আন্দোলনে প্যাসেঞ্জার ট্রেনে আগুন, ৫০০ পড়ুয়ার বিরুদ্ধে দায়ের FIR

প্রসঙ্গত উল্লেখ্য,বিহারে রেলের চাকরি প্রার্থীদের আন্দোলন (Movement of Railway Job Candidates) বর্তমানে ক্রমেই জাতীয় ইস্যু হয়ে উঠেছে। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (Railway Recruitment Board) নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (এনটিপিসি) পরীক্ষায় অনিয়মের অভিযোগে গত কয়েকদিন ধরে দফায় দফায় উত্তেজনা ছড়ায় বিহারের (Bihar) একাধিক প্রান্তে। আগুন লাগিয়ে দেওয়া হয় প্যাসেঞ্জার ট্রেনে। সীতামারহি, মুজাফফরপুর, নওয়াদা, বিহারশরিফ, আরা, বক্সার এবং ভবুয়ায় চাকরি প্রার্থীদের আন্দোলন হিংসাত্মক চেহারা নেয়। এদিকে আন্দোলন ঠেকাতে কড়া অবস্থান নেয় রেল। যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমানিত হবে তারা রেলে চাকরির পরীক্ষা দেওয়ার সুযোগ থেকে আজীবন বঞ্চিত হবে বলে রেলের তরফে জানানো হয়েছে। এমনকি এই ঘটনার পর ইতিমধ্যেই ৫০০-র বেশি অজ্ঞাতপরিচয় ছাত্রের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে বলেও জানা যাচ্ছে।

আরও পড়ুন-রেলযাত্রার আগের মুহুর্তে যাত্রা বাতিলের পরিস্থিতি,সেই টিকিটে অন্য কেও যেতে পারে, জানাতে হবে ২৪ ঘন্টা আগে

Read more Articles on
Share this article
click me!