'বিহার আর বিশেষ রাজ্যের মর্যাদা পাবে না', বাজেটের আগেই চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিল কেন্দ্র

উপ মুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রী সম্রাট চৌধুরী সোমবার বলেছিলেন যে বিহার একটি বিশেষ রাজ্যের মর্যাদা নাও পেতে পারে, তবে এটির অর্থনৈতিক সমর্থন প্রয়োজন।

Parna Sengupta | Published : Jul 22, 2024 12:41 PM IST

বিহারকে বিশেষ মর্যাদা দেওয়ার দাবি বহুদিন ধরেই চলছিল, কিন্তু কেন্দ্রীয় সরকার এখন স্পষ্ট করে দিয়েছে যে তা সম্ভব নয়। জেডিইউ সাংসদ রামপ্রীত মণ্ডলের প্রশ্নের জবাবে, অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী লোকসভায় লিখিত উত্তরে বলেছেন যে বিহার বিশেষ রাজ্যের মর্যাদা পেতে পারে না। ন্যাশনাল ডেভেলপমেন্ট কাউন্সিল (এনডিসি) বিগত বছরগুলিতে কিছু রাজ্যকে বিশেষ মর্যাদা দিয়েছিল, কিন্তু এটি সেই মানগুলির উপর ভিত্তি করে যা বিহারের সাথে খাপ খায় না। রামপ্রীত মণ্ডলকে দেওয়া উত্তরে স্পষ্টভাবে বলা হয়েছে যে বিহারের পারফরম্যান্স একটি বিশেষ রাজ্যের মর্যাদা পাওয়ার জন্য প্রয়োজনীয় নয়।

বিজেপির অবস্থান

Latest Videos

বিজেপিও এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে। উপ মুখ্যমন্ত্রী এবং অর্থমন্ত্রী সম্রাট চৌধুরী সোমবার বলেছিলেন যে বিহার একটি বিশেষ রাজ্যের মর্যাদা নাও পেতে পারে, তবে এটির অর্থনৈতিক সমর্থন প্রয়োজন। তিনি প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন যে বিহারের বিশেষ আর্থিক সাহায্য দরকার। সম্রাট চৌধুরী বলেছেন, "এনডিএ নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার অবিরাম বিহারকে বিশেষ সহায়তা দেওয়ার জন্য কাজ করেছে, তা অটলজির সরকার হোক বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার।"

মুখ্যমন্ত্রীর অনুরোধ

মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও বিহারকে একটি বিশেষ রাজ্যের মর্যাদা পাওয়ার দাবি করে চলেছেন। তিনি এই বিষয়টি বেশ কয়েকবার তুলে ধরেছেন এবং কেন্দ্রের কাছে অতিরিক্ত সাহায্যের দাবি জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর এই অনুরোধ মেনে নিয়ে সম্রাট চৌধুরী বলেছেন যে আর্থিক সাহায্যের প্রয়োজনীয়তা নিয়ে কেন্দ্র এবং প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করা হয়েছে এবং কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে বিশেষ মর্যাদার প্রশ্ন এড়িয়ে গেছেন সম্রাট চৌধুরী।

বিশেষ মর্যাদা এবং আর্থিক সাহায্য

বিহার হয়তো বিশেষ রাজ্যের মর্যাদা পায়নি, কিন্তু রাজ্যের নেতারা ক্রমাগত আর্থিক সাহায্যের জন্য কেন্দ্রের কাছে অনুরোধ করছেন। এই সাহায্য রাষ্ট্রের উন্নয়ন ও অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ। বিহারের অর্থনৈতিক অবস্থা এবং উন্নয়নের প্রয়োজনীয়তা বিবেচনা করে কেন্দ্র থেকে বিশেষ আর্থিক সহায়তা পাওয়া প্রয়োজন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |