BJD Govt Odisha Elections Result: নবীন পট্টনায়েকের গড়ে পদ্মের মেলা, দীর্ঘ ২৪ বছরের রাজত্বের অবসান

সকাল ১১টা ৪৫ মিনিটে তিনি রাজ্যপাল রঘুবর দাসের সঙ্গে দেখা করেন। রাজভবনে রাজ্যপালের সঙ্গে দেখা করার পর পদত্যাগপত্র জমা দেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

deblina dey | Published : Jun 5, 2024 8:15 AM IST / Updated: Jun 05 2024, 02:51 PM IST

Odisha Assembly Elections Result: ওড়িশা বিধানসভা নির্বাচনের ফলাফলে পরাজয়ের পরে, মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বুধবার (৫ জুন ২০২৪) তার পদত্যাগ জমা দিতে রাজভবনে পৌঁছেছেন। সকাল ১১টা ৪৫ মিনিটে তিনি রাজ্যপাল রঘুবর দাসের সঙ্গে দেখা করেন। রাজভবনে রাজ্যপালের সঙ্গে দেখা করার পর পদত্যাগপত্র জমা দেন মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক।

আসলে বিধানসভা নির্বাচনে পরাজয়ের মুখে পড়েছে বিজু জনতা দল (বিজেডি)। রাজ্যের মোট ১৪৭ টি আসনের মধ্যে BJD পেয়েছে মাত্র ৫১ টি আসন। বিজেপি এখানে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে।

ওড়িশা বিধানসভার মোট ১৪৭ টি আসনের ভোটে বিজেপি বৃহত্তম দল হিসাবে আবির্ভূত হয়েছে, বিজেপি এখানে ৭৪ টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। এই জয়ের মাধ্যমে এটি ২৪ বছরের দীর্ঘ বিজেডি সরকারের অবসান ঘটিয়েছে। এখন মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে বিজেপিতে চলছে মন্থন।

২০১৯ সালে BJD ১১২ টি আসনের উপর নিয়ন্ত্রণ করেছিল

২০১৯ বিধানসভা নির্বাচনে, BJD ১১২ টি আসন জিতেছে, যখন ভারতীয় জনতা পার্টি ২৩টি আসনে জয়ী হয়েছে। কংগ্রেস ৯টি আসন এবং সিপিআই-এম জিতেছিল ১টি আসনে। একটি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। এই নির্বাচনে BJD প্রায় ৪৫ শতাংশ ভোট পেয়েছে, যেখানে বিজেপি প্রায় ৩৩ শতাংশ ভোট পেয়েছে। ১৬ শতাংশ ভোটে সন্তুষ্ট থাকতে হয়েছে কংগ্রেসকে।

মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে এরাই এগিয়ে-

ওড়িশায় সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর, ভারতীয় জনতা পার্টি এখন মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত নেওয়ার চ্যালেঞ্জের মুখোমুখি। এই দৌড়ে প্রথম নাম এসেছে ধর্মেন্দ্র প্রধানের, যিনি নরেন্দ্র মোদি সরকারের উভয় মেয়াদেই মন্ত্রী ছিলেন। এর পর সম্বিত পাত্রের আরেক নামও শোনা যাচ্ছে। এঁদের ছাড়াও বিজেপির রাজ্য সভাপতি মনমোহন সামলও মুখ্যমন্ত্রীর প্রতিদ্বন্দ্বী।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'মিড-ডে মিল দূর্নীতির সঙ্গে সরাসরি যুক্ত মুখ্যমন্ত্রী' কেন এমন অভিযোগ শুভেন্দুর?
Suvendu Adhikari DA | ডিএ আন্দোলনকারীদের পাশে শুভেন্দু, বর্ধিত বেতন দিলেন সংগ্রামী যৌথমঞ্চকে
Nadia Bomb Blast: শান্তিপুরে বোমা বিস্ফোরণের ঘটনায় পুলিশের জালে গ্রেফতার এক অভিযুক্ত
Kolkata Hawker Eviction: হকার জোন তৈরি করতে ৩ মাস সময় প্রশাসনকে!
Suvendu Adhikari : 'হকার উচ্ছেদের নামে আপনি গরিবের পেটে লাথি মেরেছেন' মমতাকে আক্রমণ শুভেন্দুর