উপনির্বাচনে ভালো ফল কংগ্রেসের, তবে কি বিজেপি-র ঘাঁটি একটু নড়ল

  • ৫১টি আসনের উপনির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে
  • উপনির্বাচনেও বিজেপি ঝড় অব্যাহত রয়েছে
  • ২৬টি আসনে নিজেদের জয় ছিনিয়ে নিয়েছে বিজেপি 
  • কংগ্রেস মোট ১২টা আসনে জয় পেয়েছে

debojyoti AN | Published : Oct 25, 2019 5:54 AM IST

হরিয়ানা ও মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পাশাপাশি ৫১টি উপনির্বাচনের ফলাফল ঘোষণা হয়েছে।  মহারাষ্ট্র ও হরিয়ানার মতো সেখানেও গেরুয়া ঝড় অব্যাহত রয়েছে। ভারতের ১৮টি  প্রদেশের  ৫১টি আসনে উপনির্বাচন হয়েছে। এই উপনির্বাচনে ২৬টি আসন পেয়েছে বিজেপি জোট। উত্তরপ্রদেশে ১১টি আসনে উপনির্বাচন হয়েছে। সেখানে মোট আটটি আসনে জয় পেয়েছে গেরুয়া বাহিনী। কংগ্রেস ১২টি আসনে জয় লাভ করেছে। তবে গুজরাতের উপনির্বাচনে বিজেপি যতটা ফল করবে বলে আশা করেছিল, ঠিক ততটা হয়নি বলে রাজনৈতিক বিশ্লেষকরা মতামত দিয়েছেন। তবে সেই দাবি উড়িয়ে দিয়েছে বিজেপি নেতৃত্ব। 

৩৭০ নিয়ে প্রচার কি ব্যুমেরাং, বিজেপি-কে ধাক্কা দিল রুটি- রুজির প্রশ্ন
 
দুটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের মধ্যে মহারাষ্ট্রের সাতারায় এমসিপি এর শ্রীনিওয়াাস দাদা সাহেব পাতিল  বিজেপির উদয়নরাজ প্রতাপসিংহ মহারাজ ভোঁসলেকে হারিয়ে ব্যাপক জয় লাভ করেছে। অন্য দিকে বিহারে এলজেপির রাম বিকাশ পাসোয়ান কংগ্রেসের অশোক কুমারকে হারিয়ে সমস্তিপুর থেকে নিজের জয় ছিনিয়ে নিয়েছে। এই উপনির্বাচনের মধ্যেই বিজেপি সিকিমে  প্রবেশ করতে পেরেছে। সিকিমের তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি জয় পেয়েছে। 

দড়ি টানাটানির কেন্দ্রে মুখ্যমন্ত্রীর চেয়ার, উদ্ধবকে ১৫ নির্দলের হুমকি দিলেন ফড়নবিশ

উত্তরপ্রদেশে নয়টি আসনে বিজেপি শক্তিশালী ছিল। কিন্তু  উত্তর প্রদেশ থেকে বিজেপির একটা আসন হাতছাড়া হয়েছে। উত্তর প্রদেশের উপনির্বাচনে সব থেকে বেশি কেউ যদি লাভবান হয়, তা হল সমাজবাদীপার্টি। সমাজবাদী পার্টি বিজেপি এবমং বহুজনসমাজ পার্টির একটি করে কেন্দ্রে থাবা বসিয়েছে। গুজরাতে ছয়টি আসনের মধ্যে তিনটি আসনে বিজেপি কংগ্রেসের কাছে হার স্বীকার করেছে। বিজেপির আল্পেশ থাকোর কংগ্রেস প্রার্থীর কাছ থেকে হার স্বীকার করেছে বলে জানা গিয়েছে। 

Share this article
click me!