Elections 2023: রাজস্থান-ছত্তিশগড়ে বিজেপির ম্যারাথন সভা, বৈঠক থেকে কী বেরিয়ে এল?

দিল্লিতে বিজেপির সদর দফতরে অনুষ্ঠিত সিইসির বৈঠকেও যোগ দেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, বৈঠকে প্রথমে রাজস্থান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নাম নিয়ে আলোচনা হয়।

Parna Sengupta | Published : Oct 1, 2023 7:19 PM IST

পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন নিয়ে রবিবার বিজেপির ম্যারাথন বৈঠক হয়েছে। প্রথমে বিজেপি সভাপতি জেপি নাড্ডা রাজস্থান নিয়ে কোর গ্রুপের বৈঠক করেন। জেপি নাড্ডার বাড়িতে এই বৈঠক হয়। অমিত শাহের পাশাপাশি বৈঠকে উপস্থিত ছিলেন রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়াও। বৈঠকে রাজস্থানের প্রার্থীদের নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে। এরপর সন্ধ্যায় বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির (সিইসি) বৈঠক শুরু হয় যা চলে গভীর রাত পর্যন্ত।

দিল্লিতে বিজেপির সদর দফতরে অনুষ্ঠিত সিইসির বৈঠকেও যোগ দেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, বৈঠকে প্রথমে রাজস্থান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের নাম নিয়ে আলোচনা হয়। এরপর ছত্তিশগড় নিয়ে বৈঠক শুরু হয় যা চলে গভীর রাত পর্যন্ত। সূত্রের বিশ্বাস, বিজেপি যেকোনো সময় ছত্তিশগড় ও রাজস্থানে প্রার্থী ঘোষণা করতে পারে।

রাজস্থান থেকে বৈঠক শুরু হয়। যেখানে সিইসি সদস্যরা প্রার্থীদের নাম নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে রাজস্থানের ৬৫টিরও বেশি আসনের প্রার্থীদের নাম নিয়ে আলোচনা হয়। সূত্রের খবর, রাজস্থান সংক্রান্ত বৈঠকে কিছু বড় নাম ও কিছু আসনে সাংসদ প্রার্থী করার বিষয়েও আলোচনা হয়েছে। তখন থেকেই অনুমান করা হচ্ছে যে বিজেপি মধ্যপ্রদেশের ফর্মুলা রাজস্থানেও গ্রহণ করতে পারে।

রাজস্থানে সকলের নজর প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে-র দিকে। কারণ দলটি যদি মধ্যপ্রদেশের ফর্মুলা রাজস্থানেও গ্রহণ করে, তাহলে তা বসুন্ধরা রাজের রাজনীতির জন্য বিপদের ঘণ্টা বাজতে পারে। তবে দল কী কৌশল অবলম্বন করে তা তালিকা আসার পরই জানা যাবে।

ছত্তিশগড়ের বাকি আসন নিয়ে আলোচনা

একই সঙ্গে ছত্তিশগড় সংক্রান্ত বৈঠকে সেখানকার বাকি আসনগুলোতে প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতা নিয়েও আলোচনা হয়েছে। বিজেপি এখনও পর্যন্ত ছত্তিশগড়ে 21 জন প্রার্থী ঘোষণা করেছে। এই আসনগুলির মধ্যে কিছু উপজাতি অধ্যুষিত এলাকার এবং কিছু শহরের। রাজ্যের 69টি আসনের জন্য এখনও প্রার্থী ঘোষণা করা হয়নি। সূত্রের বিশ্বাস, রাজনন্দগাঁও, দুর্গ, ভিলাই ও রায়পুরের সিইসি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের নিয়ে আলোচনা হয়েছে। রাজনন্দগাঁও, যেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী ড. রমন সিং বিধায়ক।

ইতিমধ্যেই মধ্যপ্রদেশে ৭৮ জন প্রার্থী ঘোষণা করা হয়েছে

রবিবার অনুষ্ঠিত বৈঠকে মধ্যপ্রদেশ নিয়ে কোনও আলোচনা হয়নি কারণ বিজেপি ইতিমধ্যেই এই জায়গার জন্য ৭৮ জন প্রার্থী ঘোষণা করেছে। প্রথম তালিকায় ৩৯টি নাম অন্তর্ভুক্ত ছিল এবং দ্বিতীয় তালিকায় ৩৯টি নাম অন্তর্ভুক্ত ছিল, তবে দুটির মধ্যে পার্থক্য ছিল বিশাল।

প্রথম তালিকায় স্থানীয় মুখদের প্রার্থী করার চেষ্টা করা হয়েছিল, দ্বিতীয় তালিকায়, বিজেপি তিন কেন্দ্রীয় মন্ত্রী সহ সাতজন সাংসদকে প্রার্থী করেছিল। এমনকি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছে।

Share this article
click me!