'সংখ্যাগরিষ্ঠতা না পেয়েও সরকার গঠন করে', বিজেপিকে অগণতান্ত্রিক বললেন কেসিআর

কর্নাটকের হিজাব ইস্যুতে কেসিআর সরাসরি প্রশ্ন করেন কেন সেখানে বিজেপি সরকার গঠন করেছে যেখানে গেরুয়া শিবির সংখ্যা গরিষ্ঠ জনগণের সমর্থন পায়নি? পাশাপাশি তিনি এমন সব রাজ্যগুলির কথা উল্লেখ করেন যেখানে হিজেপি জোট ও দলত্যাগের সাহায্যে সরকার গঠন করেছিল। 

Web Desk - ANB | / Updated: Feb 14 2022, 06:39 AM IST

আবারও বিজেপিকে (BJP) একহাত নিলেন তেলাঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (Telangana CM KCR)। রবিবার হায়দরাবাদে একটি সাংবাদিক সম্মেলনে  তিনি বলেন, বিজেপি নেতৃত্বাধীন সরকার সম্পূর্ণ অগণতান্ত্রিক। তিনি আরও বলেছেন গণতন্ত্রের প্রতি কোনও রকম সম্মান দেখায় না বিজেপি।  আগামী দিনেও যে তিনি গেরুয়া শিবিরকে নিশানা করবেন তাও স্পষ্ট করে দেয় কেসিআর। কর্নাটকের হিজাবকাণ্ড (Karnataka Hijab Row)থেকে শুরু করে প্রত্যাহার করা তিনটি কৃষি আইন- সবকিছুরই তীব্র সমালোচনা করেন তিনি। 

কর্নাটকের হিজাব ইস্যুতে কেসিআর সরাসরি প্রশ্ন করেন কেন সেখানে বিজেপি সরকার গঠন করেছে যেখানে গেরুয়া শিবির সংখ্যা গরিষ্ঠ জনগণের সমর্থন পায়নি? পাশাপাশি তিনি এমন সব রাজ্যগুলির কথা উল্লেখ করেন যেখানে হিজেপি জোট ও দলত্যাগের সাহায্যে সরকার গঠন করেছিল। তিনি আরও বলেছেন নরেন্দ্র মোদী আমেরিকার ভোটের আগে ট্রাম্পের সমর্থনে গলা ফাটিয়ে ছিলেন। তিনি স্লোগান তুলেছিলেন 'আগলিবার ট্রাম্পকি সরকার'। কিন্তু ভোটে ট্রাম্প পরাজিত হন। তাতে বিশ্বের দেশগুলির কাছে ভারতের ভাবমূর্তি নষ্ট হয়েছিল। 

তেলাঙ্গনার মুখ্যমন্ত্রী বিজেপির বিরুদ্ধে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ভুল ও অসত্য খবর ছড়ানোর অভিযোত তুলেও সরব হয়েছে।  তিনি বলেন গোটা দেশেই ধর্মীয় অনুভূতি উস্কে দেওয়া হচ্ছে। তিনি বলেন এজাতীয় বিভাজনমূলক রাজনীতিকে দূরে সরিয়ে রেখে দেশের মানুষের নতুন কিছু চিন্তাভাবনা করা জরুরি। এদিনও কেসিআর কংগ্রেস নেতা রাহুল গান্ধীর পাশে দাঁড়িয়ে বিজেপির তীব্র সমালোচনা করেন। সম্প্রতি অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা রাহুল গান্ধীর পিতৃপরিচয় নিয়ে আক্রমণ করেছিলেন। তার উত্তরে কেসিআর অসমের মুখ্যমন্ত্রীর তীব্র সমালোচনা করেছিলেন। তিনি বলেছিলেন রাহুল গান্ধীকে এভয়াবে আক্রমণ করার জন্য তাঁক নিজেকে অসম্মানিত বোধ করছেন। পাশাপাশি হেমন্ত বিশ্বশর্মাকে অসমের মুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে বলেছেন, 'এটাই কী বিজেপির সংস্কৃতি?'  তিনি আরও বলেন রাহুল গান্ধীর সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই। কিন্তু তিনি একজন সাংসদ। তাঁকে লক্ষ্য করে এজাতীয় মন্তব্য করা যায় না। 

রাহুল গান্ধীর চড়া সমালোচনা করেছেন অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা। তিনি বলেছিলেন রাহুল গান্ধী স্যার্জিক্যাল স্ট্রাইকের প্রমাণ চাইছেন। কিন্তু এর প্রমাণ দেওয়া যায় বা। যেমন তাঁরাও কোনও দিন প্রমাণ চাননি যে রাজীব গান্ধী রাহুল গান্ধীর আসল পিতা কিনা। যাই হোক এই ঘটনায় তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে হেমন্ত বিশ্বশর্মাকে। অসমের বিজেপির প্রধান প্রতিপক্ষ কংগ্রেস। রাজ্যের মুখ্যমন্ত্রীর তীব্র সমালোচনা করেছেন। তিনি আরও বলেছেন হেমন্ত বিশ্বশর্মা বলেছেন, তিনি দেখতে পাচ্ছেন রাহুল গান্ধীর মধ্যে জিন্নার ভূত ঢুকে গেছে। তিনি আরও বলেন রাহুল গান্ধীর কথাবার্তা ১৯৪৭ সালের আগের জিন্নার মতই হয়ে গেছে। তিনি আরও বলেছেন আধুনিককালের জিন্না হলেন রাহুল গান্ধী। তিনি ভারতকে রিইউনিয়ন বলেছেন। তাঁর কথায় কাশ্মীর থেকে কেরল  আর গুজরাট থেকে বাংলার পর্যন্তই ভারতের অস্তিত্ব। কিন্তু তিনি উত্তর পূর্বের রাজ্যগুলির কথা বাদ দিয়েছেন।

পিতৃপরিচয়ের পর আধুনিক জিন্না, রাহুলের সমালোচনায় সরব হেমন্ত বিশ্বশর্মা

'ঘুষকাণ্ডের ভিডিও', গোয়া ভোটের আগে আস্বস্তি বাড়াল আপ আর তৃণমূলের

Share this article
click me!