“কংগ্রেসের অন্দরে কি আদৌ গণতন্ত্র আছে?” রাহুল গান্ধীর মন্তব্যের জবাবে পালটা প্রশ্ন রবিশঙ্করের

মোদী সরকারের জামানায় বিপন্ন গনতন্ত্র, শুক্রবার এমনই অভিযোগ তোলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। একাটি সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “গণতন্ত্র এখন স্মৃতির পাতায়, মোদী সরকারের আমলে ধাপে ধাপে গণতন্ত্র বিপন্ন হচ্ছে”। এই বক্তব্যের জবাবে বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ পালটা প্রশ্ন তোলেন কংগ্রেসের অন্দরে কি আদৌ গণতন্ত্র আছে? প্রশ্ন পালটা প্রশ্নের ভিড়ে উত্তাল জাতীয় রাজনীতি। 

Ishanee Dhar | Published : Aug 5, 2022 11:02 AM IST / Updated: Aug 05 2022, 04:37 PM IST

মোদী সরকারের জামানায় বিপন্ন গণতন্ত্র, শুক্রবার এমনই অভিযোগ তোলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। একাটি সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “গণতন্ত্র এখন স্মৃতির পাতায়, মোদী সরকারের আমলে ধাপে ধাপে গণতন্ত্র বিপন্ন হচ্ছে”। এই বক্তব্যের জবাবে বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ পালটা প্রশ্ন তোলেন কংগ্রেসের অন্দরে কি আদৌ গণতন্ত্র আছে? প্রশ্ন পালটা প্রশ্নের ভিড়ে উত্তাল জাতীয় রাজনীতি।  

শুক্রবার সকালে একটি সাংবাদিক বৈঠকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেন, “প্রত্যেকদিন দেশে গণতন্ত্রের কণ্ঠরোধ করা হচ্ছে। সংবিধান লঙ্ঘিত হচ্ছে। প্রত্যেকদিন ধাপে ধাপে মৃত্যু হচ্ছে গণতন্ত্রের।” তিনি আরও বলেন,”গোটা দেশ চলছে চার জনের কথায়, তাঁদের ইচ্ছের বিরুদ্ধে কেউ কিছু বললেই তাঁর কন্ঠরোধ করা হয়। তাঁদের যা ইচ্ছে তা-ই করছে। বিরোধীরা প্রশ্ন তুললেই তাঁদের কন্ঠরোধ করা হচ্ছে। এমনকি সংসদের অন্দরেও বিরোধীদের কন্ঠরোধ করা হয়।”  

আরও পড়ুনআজ ফের রাহুল গান্ধীকে তলব ইডি অফিসে, সোমবার টানা ১০ ঘণ্টা জেরা কংগ্রেস নেতাকে

এই মন্তব্যের কিছুক্ষণের মধ্যেই পালটা সাংবাদিক বৈঠক ডেকে সমস্ত অভিযোগ খারিজ করেন বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ। সাংবাদিকদের তিনি জানান,’এটা কংগ্রেস নেতার নির্লজ্জ মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়।” তিনি আরও বলেন,”মূল্যবৃদ্ধি নিয়ে সংসদে যে আলোচনা হয়েছে তা আমরা সবাই জানি। কংগ্রেস ইচ্ছাকৃত ভাবে বিরোধীদের আক্রমণ করছে।  

আরও পড়ুনরাষ্ট্রপতি ভবনের পথে রাহুল গান্ধীকে আটক করল দিল্লি পুলিশ, ধুন্ধুমারকাণ্ড রাজধানীতে

এদিন ইডির বিরুদ্ধেও ক্ষোভ উগড়ে দেন রাহুল গান্ধী। সাংবাদিকদের তিনি বলেন,”দেশজুড়ে একনায়কতন্ত্র চলছে। এমনকি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকেও নিয়ন্ত্রন করছে বিজেপি। কেউ বিরোধীতা করলেই ইডি দিয়ে ধমকানো হচ্ছে। ভয় দেখানো হচ্ছে। আসলে ওঁরা নিজেরাই ভয় পায়। মিথ্যে কথা বলে তাই জনতার ক্ষমতাকে ভয় পায়।” কেন্দ্রীয় সরকারের বিরোধীতায় হাতে কালো ব্যন্ডও পড়েন রাহুল গান্ধী। রাহুল গান্ধীকে কটাক্ষ করে বিজেপি নেতা রবিশঙ্কর বলেন,”রাহুল গান্ধীর ঠাকুমা এই দেশে ইমার্জেন্সি জারি করেছিলেন। বড় বড় সাংবাদিকদের জেলে ভরা হয়েছিল। এমনকি ‘প্রতিশ্রুতিবদ্ধ বিচার ব্যবস্থার কথাও তিনি বলেছিলেন। কিছু মনে আছে? আর এখন আপনারাই আমাদের গণতন্ত্রের কথা বলেন!”  

আরও পড়ুনপ্রধানমন্ত্রী মোদীর কথা শুনলেন রাহুল গান্ধী, করলেন এই বিশেষ কাজটি

Read more Articles on
Share this article
click me!