Mission 2024: আজ বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীদের সাংবাদিক সম্মেলন, মোদী সরকারের নয় বছরের কৃতিত্ব নিয়ে আলোচনা

রবিবার দিল্লিতে দলের সদর দফতরে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীদের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছি

Web Desk - ANB | Published : May 29, 2023 1:15 AM IST

মোদী সরকারের নয় বছর পূর্তি উপলক্ষে ২৯ মে সারা দেশের সব রাজ্যের রাজধানীতে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একটি যৌথ সংবাদ সম্মেলন করবে। বিজেপি শাসিত রাজ্যগুলিতে মুখ্যমন্ত্রীদের সাথে কেন্দ্রীয় মন্ত্রীরা সাংবাদিক সম্মেলন করবেন। নয় বছরে মোদী সরকারের সমস্ত সাফল্য নিয়েও আলোচনা চলবে। যেখানে বিজেপির সরকার নেই, সেখানে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীদের সঙ্গে সাংবাদিকদের বক্তব্য দেবেন বিজেপির রাজ্য সভাপতি। আসন্ন লোকসভা নির্বাচনকে সামনে রেখে আরও কৌশল তৈরি করা হচ্ছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে।

যে কেন্দ্রীয় নেতারা সাংবাদিক সম্মেলন করছেন তাদের মধ্যে রয়েছেন- মুম্বইয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, আহমেদাবাদে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর, বেঙ্গালুরুতে প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি, লখনউতে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি, গুয়াহাটিতে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ভোপালে মৎস্যমন্ত্রী ভূপেন্দ্র যাদব, হায়দরাবাদে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, চেন্নাইয়ে জিতেন্দ্র সিং, পাটনায় গজেন্দ্র সিং, কলকাতায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া, জয়পুরে কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক মন্ত্রী পীযূষ গোয়াল এবং রোহতকে স্মৃতি ইরানি।

রবিবার দিল্লিতে দলের সদর দফতরে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী এবং উপ-মুখ্যমন্ত্রীদের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে ব্যাপকভাবে আলোচনা করা হয়েছিল। উন্নয়নকাজ নিয়েও আলোচনা হয়েছে বলে সূত্র জানায়। ৩০ মে থেকে ৩০ জুন পর্যন্ত বিজেপি একটি বিশেষ জনসংযোগ প্রচার চালাবে। এর আওতায় জনগণের সঙ্গে যোগাযোগ করতে বিজেপি নানা ধরনের কর্মসূচি করবে।

প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন যে বিজেপির মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রীদের সঙ্গে একটি গঠনমূলক বৈঠক হয়েছে। আমরা উন্নয়ন ত্বরান্বিত করার এবং আমাদের নাগরিকদের কল্যাণ নিশ্চিত করার উপায় নিয়ে আলোচনা করেছি। বৈঠকে তিনি তার মূল্যবান মতামত শেয়ার করেন।

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এই বৈঠকে বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার, আসামের মুখ্যমন্ত্রী ডঃ হিমন্ত বিশ্ব শর্মা, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, নাগাল্যান্ডের উপ মুখ্যমন্ত্রী ইয়ানথুনগো প্যাটন, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন সংসদ ভবন উদ্বোধনের পর বিজেপির বৈঠক হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে 'অমৃত কাল' দেশকে একটি নতুন দিকনির্দেশ দেবে এবং নতুন সংসদ ভবনটি একটি নতুন ভারতের জন্য দেশের দৃষ্টিভঙ্গি এবং সংকল্পের একটি উজ্জ্বল উদাহরণ হওয়া উচিত। প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে নতুন কমপ্লেক্স নির্মাণের ফলে ৬০ হাজারেরও বেশি শ্রমিকের কর্মসংস্থান হয়েছে এবং তাদের কঠোর পরিশ্রমকে সম্মান জানাতে একটি ডিজিটাল গ্যালারি তৈরি করা হয়েছে।

নতুন সংসদ ভবনে ৮৮৮ জন লোকসভা সদস্যের বসার ব্যবস্থা করা হয়েছে। সংসদের বর্তমান ভবনে লোকসভায় ৫৪৩ জন এবং রাজ্যসভায় ২৫০ জন সদস্যের আসনের ব্যবস্থা রয়েছে। ভবিষ্যতের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে সংসদের নবনির্মিত ভবনে লোকসভায় ৮৮৮ জন এবং রাজ্যসভায় ৩৮৪ জন সদস্যের সভা করার ব্যবস্থা করা হয়েছে। উভয় কক্ষের যৌথ অধিবেশন লোকসভা চেম্বারে অনুষ্ঠিত হবে।

Share this article
click me!