আরও একটি বন্দে ভারত এক্সপ্রেসের চাকা গড়াবে রাজ্য দিয়ে, কাল মোদীর হাতে উদ্বোধন অসমের প্রথম ট্রেনের

গুয়াহাটিকে বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ির সঙ্গে যুক্ত করবে। এই রুটে বন্দে ভারত মাত্র সাড়ে পাঁচ ঘণ্টায় গন্তব্যে পৌঁছে দেবে।

 

Web Desk - ANB | Published : May 28, 2023 2:58 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অসমের জন্য প্রথম দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারতের সূচনা করবেব সোমবার। গতকাল দুপুর ১২টায় ফ্ল্যাগঅব করবেন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। অত্যাধুনিক এই ট্রেনটি গুয়াহাটি আর নিউজলপাইগুড়ি স্টেশনের মধ্যে চলাচল করবে। উত্তর পূর্বের রাজ্যগুলির জন্য পর্যটকদের উৎসাহিত করতে এই বিশেষ ট্রেন। তেমনই জানিয়েছে রেলমন্ত্রক। এই ট্রেনটি দ্রুত গতির আর স্বাচ্ছন্দ্য যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

গুয়াহাটিকে বন্দে ভারত এক্সপ্রেস নিউ জলপাইগুড়ির সঙ্গে যুক্ত করবে। এই রুটে বন্দে ভারত মাত্র সাড়ে পাঁচ ঘণ্টায় গন্তব্যে পৌঁছে দেবে। যেকোনও এক্সপ্রেস ট্রেনে এই রুটে যাতায়াত করতে প্রায় সাড়ে ঘণ্টা সময় লাগে। কিন্তু এই ট্রেনে এক ঘণ্টা কম সময় লাগবে।

ওইদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অসমের প্রায় ১৮২ কিলোমিটার বিদ্যুৎ চালিত রেলপথের উদ্বোধন করবেন। যা দুষণ মুক্তি পরিবেশ তৈরি করতে সাহায্য করবে। পাশাপাশি ট্রেনগুলি দ্রুত চলতে সাহায্য করবে। এটি মেঘালয়ায় প্রবেসের জন্য বৈদ্যুতিক ট্র্যাকশনে চলা ট্রেনগুলির জব্য দরজা খুলে দেবে। প্রধানমন্ত্রী আসামের লুমডিং-এ একটি নবনির্মিত DEMU/MEMU শেডের উদ্বোধন করবেন। এই নতুন সুবিধাটি এই অঞ্চলে অপারেটিং ডিইএমইউ রেকগুলি বজায় রাখার জন্য সহায়ক হবে, যা আরও ভাল কার্যকরী সম্ভাব্যতার দিকে পরিচালিত করবে। ভারতীয় রেল বর্তমানে ২১টি রাজ্যে ৩৪টি ট্রেনের পরিষেবা দিচ্ছে। এটি জুন মাসের মধ্যে আরও বাড়বে। আরও কমপক্ষে সাতটি রাজ্যে এই পরিষেবা চালু হবে।

গুয়াহাটি-নিউজলপাউগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে এই রাজ্যে মোট তিনটি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করবে। কারণ এই রাজ্যের জন্য প্রথমেই উদ্বোধন করা হয়েছিল হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। দ্বিতীয়টি ছিল হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস। সবকটি ট্রেনই পর্যটকদের পাশাপাশি ব্যবসায়ীদেরও বিশেষ সুবিধে প্রদান করবে।

নির্ধারিত গতিতে ছুটছে না ভারতের গর্ব বন্দে ভারত এক্সপ্রেস। গত দুই বছরে গড়ে ঘণ্টায় ৮৩ কিলোমিটার গতিতে ছুটেছে বন্দে ভারত এক্সপ্রেস। অথচ এটির সর্বোচ্চ গতি থাকার কথা ১৮০ কিলোমিটার। তথ্যের অধিকারের অধীনে একটি প্রশ্নের উত্তরে এমনই তথ্য সামনে এসেছে। ট্র্যাকের খারাপ অবস্থার কারণেই বন্দে ভারত নির্ধারিত গতিতে ছুটতে পারছে না বলেও জানান হয়েছে।

মধ্যপ্রদেশের চন্দ্রশেখর গৌড়ের দায়ের করা আরটিআইতে বলা হয়েছে, ২০২১-২২ সালে সেমি হাইস্পিড ট্রেনের গতি ছিল ৮৪.৪৮ কিলেমিটার প্রতি ঘণ্টা। ২০২২-২৩ সালে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ছুটেছে ৮১.৩৮ কিলোমিটার প্রতি ঘণ্টা।

আরও পড়ুনঃ

অমিত শাহের সফরের আগেই রক্তাক্ত মণিপুর, মুখ্যমন্ত্রী জানিয়েছেন নিহত ৪০ বিচ্ছিন্নতাবাদী

'অভিষেকের পর অহংকারী রাজা রাস্তায় জনগণের কণ্ঠ স্তব্ধ করছে!' দুটি ইস্যুতে রাহুলের নিশানায় মোদী

বিতর্কের মধ্যেই দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করলেন নতুন সংসদভবন, বর্ণাঢ্য উদ্বোধনের ছবিতে খুন

 

Read more Articles on
Share this article
click me!