প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাওকে শ্রদ্ধা জানাননি রাহুল গান্ধী, এহেন আচরণে সরব বিজেপি

ভারত জোড়ো যাত্রার প্রথম পর্যায় শেষ হতেই পূর্ববর্তী রাজনীতিবিদের প্রতি এক এক করে শ্রদ্ধাজ্ঞাপন করতে শুরু করেন রাহুল গান্ধী।এই শ্রদ্ধা জ্ঞাপনের তালিকায় বাকি সবাই থাকলেও ছিলেন না কেবল প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও। এনিয়েই সরব বিজেপি ।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 8:16 PM IST / Updated: Dec 28 2022, 01:51 AM IST

ভারত জোড়ো যাত্রার প্রথম পর্যায় শেষ হতেই পূর্ববর্তী রাজনীতিবিদের প্রতি এক এক করে শ্রদ্ধাজ্ঞাপন করতে শুরু করেন রাহুল গান্ধী। এই শ্রদ্ধা জ্ঞাপনের তালিকায় ছিল মহাত্মা গান্ধী থেকে ইন্দিরা গান্ধী , রাজীব থেকে অটলবিহারী বাজপেয়ী সবাই। কিন্তু ছিলেন না কেবল প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পিভি নরসিমা রাও। আর তা নিয়েই সরব বিজেপি। গেরুয়া শিবিরের কটাক্ষ যে তিনি নরসিমা রাওকে শ্রদ্ধা জানাননি।

প্রসঙ্গত উল্লেখযোগ্য হায়দ্রাবাদে থাকাকালীন রাহুল সবাইকেই শ্রদ্ধা জানান। যদিও বিজেপির দাবি যে রাহুলের এই শ্রদ্ধাজ্ঞাপন তালিকা থেকে নরসিমা রাও ছাড়াও ব্যাড পড়েছেন অন্যান্য আরও অনেকেই। কিন্তু নরসিমা রাও এর মতো প্রধানমন্ত্রীকে, রাহুল কি করে তালিকা থেকে বাদ দিতে পারেন সে নিয়ে উঠছে প্রশ্ন। এমনকি উনি হায়দরাবাদে গিয়ে যাতে আবার শ্রদ্ধা জানিয়ে আসেন সে দাবিও তোলা হয় বিজেপির পক্ষ থেকে। বিজেপির এই কটাক্ষের জবাবে দলের রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশ বলেন, রাহুলের ভারত জোড়ো যাত্রায় মানুষের অংশগ্রহণ দেখে বিজেপি নেতাদের মাথা খারাপ হয়ে গিয়েছে।তাই বিজেপি ভুলভাল বকছে।

শনিবার দিল্লিতে শেষ হয় ভারত জোড়ো যাত্রার প্রথম পর্যায়। ফের জানুয়ারির তিন তারিখ দিল্লি থেকে শুরু হয়ে কাশ্মীরে গিয়ে শেষ হবে এই পদযাত্রা । পদযাত্রার প্রথম পর্যায় শেষ হওয়ার উপলক্ষ্যে রাহুল গান্ধী গান্ধীজি, জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী, লালবাহাদুর শাস্ত্রী থেকে অটলবিহারী বাজপেয়ী সকলকেই একে একে করে শ্রদ্ধা জানান। কিন্তু এনডিএ জমানার প্রথম প্রধানমন্ত্রী বাজপেয়ীকে শ্রদ্ধা জানালেও , কংগ্রেসি প্রধানমন্ত্রী প্রয়াত নরসিমা রাওকে শ্রদ্ধা তিনি কেন জানালেন না সে প্রশ্নেই সরগরম হয় জাতীয় রাজনীতি। এপ্রসঙ্গে বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য বলেন যে প্রধানমন্ত্রী থাকাকালীন নরসিমা রাওয়ের সঙ্গে গান্ধী পরিবারের সম্পর্কের অবনতি হয়। সোনিয়ার সঙ্গে তাঁর সম্পর্ক তলানিতে ঠেকে। সেই কারণেই হয়তো রাহুলের শ্রদ্ধার তালিকা থেকে বাদ পড়েছেন তিনি।

Share this article
click me!