ওবিসি রিজার্ভেশন বাতিল করল এলাহাবাদ হাইকোর্ট, ট্রিপল টেস্ট ফর্মুলাতে আটকে যোগী সরকার

মনে করা হচ্ছে উত্তরপ্রদেশ সরকার অবশ্যই এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবে কারণ যদি ওবিসি সংরক্ষণ ছাড়াই নির্বাচন অনুষ্ঠিত হয় তবে বিষয়টি আরও আটকে যেতে পারে। আসলে যোগী সরকারের ওবিসি সংরক্ষণের বিরুদ্ধে হাইকোর্টে পিটিশন দায়ের করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Dec 27, 2022 12:50 PM IST

উত্তরপ্রদেশে নাগরিক নির্বাচনের আগে বড় ধাক্কা খেয়েছে রাজ্যের যোগী আদিত্যনাথ সরকার। এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ নাগরিক নির্বাচনের জন্য পাঁচই ডিসেম্বর জারি করা খসড়া বিজ্ঞপ্তি বাতিল করেছে। এছাড়াও, হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে এই নির্বাচনগুলি ওবিসি সংরক্ষণ ছাড়াই পরিচালনা করা হবে। যোগী সরকার এই সিদ্ধান্তে অসন্তুষ্ট এবং এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে আলোচনা রয়েছে। হাইকোর্ট আরও বলেছে, যেসব পৌরসভার মেয়াদ শেষ হয়েছে সেখানে প্রশাসনিক কর্মকর্তাদের একটি কমিটি কাজ করবে। এই কমিটি নীতিগত সিদ্ধান্ত নেবে না। শুধুমাত্র প্রশাসনিক কাজ চালিয়ে যাওয়ার অধিকার থাকবে।

হাইকোর্ট কেন ওবিসি সংরক্ষণ বাতিল করল?

মনে করা হচ্ছে উত্তরপ্রদেশ সরকার অবশ্যই এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করবে কারণ যদি ওবিসি সংরক্ষণ ছাড়াই নির্বাচন অনুষ্ঠিত হয় তবে বিষয়টি আরও আটকে যেতে পারে। আসলে যোগী সরকারের ওবিসি সংরক্ষণের বিরুদ্ধে হাইকোর্টে পিটিশন দায়ের করা হয়েছিল। এই আবেদনগুলিতে বলা হয়েছিল যে রিজার্ভেশন দেওয়ার জন্য ট্রিপল পরীক্ষার ফর্মুলা গৃহীত হয়নি। আবেদনটি সঠিক বলে মেনে নিয়ে হাইকোর্ট বলেছে যে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসারে ওবিসি সংরক্ষণের জন্য একটি কমিশন গ্রহণ করুন এবং সেই অনুযায়ী সংরক্ষণ গ্রহণ করুন। সরকারের উচিত ট্রিপল টি ফর্মুলা গ্রহণ করা। এ অবস্থায় নির্বাচন পরিচালনা করতে হলে রিজার্ভেশন ছাড়াই নির্বাচন করতে হবে।

সরকারের পক্ষ থেকে কী যুক্তি দেওয়া হয়েছিল?

ইউপি সরকারের পক্ষে হাইকোর্টে হাজির হয়ে অতিরিক্ত প্রধান স্থায়ী আইনজীবী অমিতাভ রাই বলেছেন যে সরকার প্রতিটি বাড়ি জরিপ করেছে। এই সমীক্ষা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ওবিসি সংরক্ষণ কার্যকর করা হয়েছে। তিনি আরও বলেন, মিউনিসিপ্যাল অ্যাক্টের বিধান অনুযায়ী জরিপের পরই সংরক্ষণ কার্যকর করা হয়েছে। হাইকোর্ট এই যুক্তিগুলি গ্রহণ করেনি এবং বলেছে যে সমীক্ষা গ্রহণ করা হলেও, ওবিসিদের রাজনৈতিক প্রতিনিধিত্ব নিয়ে এই সমীক্ষায় কোনও প্রতিবেদন তৈরি করা হয়নি।

ট্রিপল টেস্ট ফর্মুলা কি?

ট্রিপল টেস্ট ফর্মুলা অনুসারে, রাজ্যকে একটি কমিশন গঠন করতে হবে যা ওবিসিদের অবস্থার বিষয়ে রিপোর্ট দেবে এবং সেই অনুযায়ী সংরক্ষণ কার্যকর করা যেতে পারে। এতে স্ট্যান্ডার্ড রাখা হবে ট্রিপল টেস্টে অর্থাৎ ৩ স্তরে যাকে বলা হয় ট্রিপল টেস্ট ফর্মুলা। দেখতে হবে রাজ্যে ওবিসিদের অর্থনৈতিক-শিক্ষার অবস্থা কেমন? তাদের রিজার্ভেশন দেওয়ার মতো অবস্থান আছে নাকি? তাদের কি রিজার্ভেশন দেওয়া যাবে নাকি?

এই শর্তগুলি ছাড়াও, এটিও মনে রাখা উচিত যে সংরক্ষণ যেন ৫০ শতাংশের বেশি না হয়। সম্প্রতি সুপ্রিম কোর্ট বলেছে, ট্রিপল পরীক্ষা ছাড়াই যদি কোনও রিজার্ভেশন দেওয়া হয়, তবে ওবিসি আসনগুলি অসংরক্ষিত বলে বিবেচিত হবে। এলাহাবাদ হাইকোর্ট এই আদেশকে ভিত্তি হিসাবে বিবেচনা করে উত্তরপ্রদেশের ওবিসি সংরক্ষণ বাতিল করেছে।

Share this article
click me!