জিতলেই সংরক্ষণ তুলে দেবে বিজেপি! ভোট শুরু হতে না হতেই শুরু নয়া বিতর্ক

সংরক্ষণ তুলে দেবে বিজেপি। ভোটের আগেই শুরু হয়ে গেল নয়া বিতর্ক।

Anulekha Kar | Published : Apr 26, 2024 3:11 AM IST

সংরক্ষণ তুলে দেবে বিজেপি। ভোটের আগেই শুরু হয়ে গেল নয়া বিতর্ক। ভোটে জিতলে অদূর ভবিষ্যতে সংরক্ষণ তুলে দেবে বিজেপি। এমনই দাবি করেছেন কংগ্রেস নেতা তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি ।

ক্ষমতায় এলে ২০২৫ সালের মধ্যেই দেশ থেকে সংরক্ষণ তুলে দেবে মোদী সরকার বৃহস্পতির দলের এক প্রচার সভাতে এসে এমনই দাবি করেন রেবন্ত রেড্ডি। তিনি আরও বলেছেন যে "২০২৫ সালে বিজেপির আদর্শগত মেন্টর রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শতবর্ষ পূরণ হবে। সেই উপলক্ষে তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া সম্প্রদায়ের যাবতীয় সংরক্ষণ মুছে ফেলার ছক কষেছে বিজেপি।

আরএসএস এবং বিজেপি নেতারা বহুবার সংরক্ষণ নিয়ে মন্তব্য করেছেন। এর থেকে তাঁদের উদ্দেশ্য স্পষ্ট হয়ে যায়। "

রেবন্ত বলেন," এর আগেও বিজেপি অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণের প্রস্তাব করা মণ্ডল কমিশনের রিপোর্ট বাস্তবায়নে বাধা দিয়েছিল।আব কি বার ৪০০ পার’ স্লোগানের পিছনেও রয়েছে সংরক্ষণ বাতিলের সংকল্প। আগামী লোকসভা ভোটে ওরা ৪০০ বা তার বেশি আসন পেলে দেশে থেকে সংরক্ষণ তুলে দেবে শাসক দল।

প্রসঙ্গত, একাধিক রাজ্যে প্রচারে গিয়ে সংরক্ষণ নিয়ে কংগ্রেসকে তোপ দেগেছেন প্রধানমন্ত্রী । সরাসরি রেবন্তকেও আক্রমণ করেছেন। মধ্যপ্রদেশের প্রচারসভায় মোদি বলেন, "তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী মুসলিমদের জন্য সংরক্ষণ নিশ্চিত করেছেন। তফসিলি জাতি ও উপজাতিদের থেকে সংরক্ষণ কেড়ে তা একটি ‘নির্দিষ্ট সম্প্রদায়’কে বিলিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে কংগ্রেস।" ‘নির্দিষ্ট সম্প্রদায়’ বলতে মোদী যে মুসলিম ভোটব্যাঙ্ককে খোঁচা দিয়েছেন তা পরিষ্কার অনেকের কাছেই। এবার এই প্রচারের বিরুদ্ধেই পালটা তোপ দাগলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী।

Share this article
click me!