দ্বিতীয় দফার নির্বাচন: ১৫.৮ কোটি ভোটারের মতদান আজ, দ্বিতীয় দফার ভোট কোথায় কোথায়

এই পর্বে ভোটাররা মোট ৮৮টি আসনে তাদের ভোট দেবেন। দ্বিতীয় ধাপে ১২০২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হবে। এর আগে দ্বিতীয় ধাপের ভোটের জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ৫০ শতাংশের বেশি ভোটকেন্দ্রে ওয়েবকাস্টিং করা হবে।

Parna Sengupta | Published : Apr 26, 2024 1:32 AM IST

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট আজ (২৬ এপ্রিল)। দ্বিতীয় দফায় মণিপুর সহ ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে ভোটগ্রহণ হবে। মণিপুরের বাইরের মণিপুর লোকসভা আসনের ১৫টি বিধানসভা কেন্দ্রে ১৯ এপ্রিল প্রথম দফায় ভোটগ্রহণ হয়েছে, অন্য ১৩টি বিধানসভা কেন্দ্রে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এই পর্বে ভোটাররা মোট ৮৮টি আসনে তাদের ভোট দেবেন। দ্বিতীয় ধাপে ১২০২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হবে। এর আগে দ্বিতীয় ধাপের ভোটের জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। ৫০ শতাংশের বেশি ভোটকেন্দ্রে ওয়েবকাস্টিং করা হবে।

ভোট দেওয়ার সময়

২০২৪ সালের সাধারণ নির্বাচনের সময় সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে নির্বাচন কমিশন বলেছে, সংসদীয় আসন অনুযায়ী ভোটগ্রহণ বন্ধের সময় ভিন্ন হতে পারে। গরমের পরিপ্রেক্ষিতে, বিহারের বাঁকা, মাধেপুরা, খাগরিয়া এবং মুঙ্গের নির্বাচনী এলাকার অনেক ভোটকেন্দ্রে ভোটারদের সুবিধার্থে ভোটের সময় পরিবর্তন করা হয়েছে।

মোট ভোটার

ভোটগ্রহণের জন্য ১৬ লাখেরও বেশি পোলিং অফিসার মোতায়েন করা হয়েছে। দ্বিতীয় দফার ভোটের জন্য ১.৬৭ লক্ষ ভোট কেন্দ্র তৈরি করা হয়েছে। ১৫.৮৮ কোটিরও বেশি ভোটার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। এই ভোটারদের মধ্যে আট কোটিরও বেশি পুরুষ, সাত কোটিরও বেশি মহিলা এবং ৫৯২৯ জন অন্যান্য ভোটার রয়েছে। ৩৪.৮ লাখ ভোটার আছেন যারা প্রথমবার ভোট দেবেন। উপরন্তু, ২০-২৯ বছর বয়সী ৩.২৮ কোটি যুব ভোটার রয়েছে।

দেশে কোথায় কোথায় ভোট আজ?

উত্তরপ্রদেশের মিরাট-হাপুর, গৌতম বুদ্ধ নগর, আমরোহা, বাগপত, গাজিয়াবাদ, আলিগড়, মথুরা এবং বুলন্দশহর লোকসভা আসন।

বিহারের কিষাণগঞ্জ, কাটিহার, পূর্ণিয়া, ভাগলপুর ও বাঁকা লোকসভা আসন।

আসামের করিমগঞ্জ, শিলচর, মঙ্গলদোই, নওগাঁ ও কালিয়াবোর লোকসভা আসন।

ছত্তিশগড়ের রাজানন্দগাঁও, মহাসমুন্দ এবং কাঙ্কের লোকসভা আসন।

জম্মু ও কাশ্মীরের জম্মু লোকসভা আসন।

কর্ণাটকের উডুপি, চিকমাগালুর, হাসান, দক্ষিণ কন্নড়, চিত্রদুর্গ, তুমকুর, মান্ডা, মাইসুরু, চামরাজানগর, বেঙ্গালুরু গ্রামীণ, উত্তর বেঙ্গালুরু, মধ্য বেঙ্গালুরু, দক্ষিণ বেঙ্গালুরু, চিক্কাবাল্লাপুর এবং কোলার লোকসভা আসন।

কাসারাগোড, কান্নুর, ভাটাকারা, ওয়েনাড, কোঝিকোড়, মাল্লাপুরম, পোন্নানি, পালাক্কাদ, আলাথুর, ত্রিশুর, চালাকুডি, এর্নাকুলাম, ইদুক্কি, কোট্টায়াম, আলাপুজা, মাভেলক্কারা, পাঠানমথিট্টা, কোল্লাম, আত্তিংগাল এবং তিরুবনন্তাপুরম লোকসভা আসন।

মধ্যপ্রদেশের টিকামগড়, দামোহ, খাজুরাহো, সাতনা, রেওয়া, হোশাঙ্গাবাদ এবং বেতুল লোকসভা আসন।

মহারাষ্ট্রের বুলধানা, আকোলা, অমরাবতী, ওয়ার্ধা, ইয়াভাতমাল-ওয়াশিম, হিঙ্গোলি, নান্দেদ এবং পারভানি লোকসভা আসন।

মণিপুরের বাইরের মণিপুর লোকসভা আসন।

রাজস্থানের টঙ্ক-সাওয়াই মাধোপুর, আজমের, পালি, যোধপুর, বারমের, জালোর, উদয়পুর, বাঁশওয়ারা, চিতোরগড়, রাজসমন্দ, ভিলওয়ারা, কোটা এবং ঝালাওয়ার-বারান লোকসভা আসন।

ত্রিপুরার পূর্ব লোকসভা আসন।

পশ্চিমবঙ্গের দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট লোকসভা আসন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!