নীতি আয়োগ গভর্নিং কাউন্সিল মিটিং বয়কট উন্নয়নে পিছিয়ে পড়তে পারে রাজ্য? কোন কোন বিষয় হবে আলোচনা? জানুন

যেসব রাজ্যের মুখ্যমন্ত্রীরা সভা বয়কট করবেন, তারা কমপ্লায়েন্স, গতিশক্তি, আধুনিক পরিকাঠামো, এমএসএমই, দক্ষতা উন্নয়নের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্তের সুবিধা পেতে পারবেন না।

Web Desk - ANB | Published : May 27, 2023 7:05 AM IST

গভর্নিং কাউন্সিল মিটিংয়ে ১০০-এর বেশি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হবে। এই বৈঠকে প্রত্যেক রাজ্যকে প্রতিনিধিত্ব করার আহ্বান জানানো হয়েছে। বিকশিত ভারত @২০৪৭-এর আওতায় এদিনের বৈঠকে যে বিষয়গুলির উপর জোর দেওয়া হবে সেগুলি হল-

উল্লেখ্য যেসব রাজ্যের মুখ্যমন্ত্রীরা সভা বয়কট করবেন, তারা কমপ্লায়েন্স, গতিশক্তি, আধুনিক পরিকাঠামো, এমএসএমই, দক্ষতা উন্নয়নের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্তের সুবিধা পেতে পারবেন না। পূর্ববর্তী জিসি সভাগুলির দ্বারা নির্ধারিত রোডম্যাপ থেকে গৃহীত পদক্ষেপ এবং নাগরিক কল্যাণের একটি সমৃদ্ধ উত্তরাধিকার রয়েছে। মিটিংগুলি কেন্দ্র এবং রাজ্যগুলিকে মূল উন্নয়নমূলক সমস্যাগুলি চিহ্নিত করার এবং যৌথভাবে সমাধান করার সুযোগ দেয়৷ এ পর্যন্ত অনুষ্ঠিত সাতটি পরিচালনা পরিষদের সভায় অসংখ্য বিষয় নিয়ে আলোচনা ও সমাধান করা হয়েছে।

গত গভর্নিং কাউন্সিলের সভায় প্রায় ৪০টি মূল ক্ষেত্র চিহ্নিত করা হয়েছিল এবং একইগুলি কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যৌথভাবে প্রয়োগ করছে। চতুর্থ গভর্নিং কাউন্সিলের সভার জন্য, ১০০ বিষয় চিহ্নিত করা হয়েছে জাতীয় পর্যায়ে ব্যাপক ঐক্যমতে আসার জন্য। এটি কেন্দ্র এবং রাজ্যগুলির জন্য টিম ইন্ডিয়া হিসাবে একসাথে কাজ করার এবং বিকশিত ভারত @২০৪৭- শেষ মাইল পৌঁছানোর ভিশন অর্জন করার একটি সুযোগ হবে। অতীতে অনুষ্ঠিত গভর্নিং কাউন্সিলের সভাগুলি মাটিতে উল্লেখযোগ্য ফলাফলের দিকে পরিচালিত করেছে, কিছু মূল হাইলাইটগুলি হল -

অ্যাকশন পয়েন্ট: নগর পরিকল্পনা, এইচআরডি, সক্ষমতা বৃদ্ধি, দক্ষতা, শহুরে কর্মসংস্থান, অভিবাসন, গতিশীলতা, নগর কর ব্যবস্থা এবং শাসনের মতো সমস্যাগুলি মোকাবেলার জন্য রাজ্যগুলি একটি আধুনিক নগর উন্নয়ন মডেল তৈরি করবে। জীবনযাত্রার স্বচ্ছতা, স্বচ্ছতা এবং অংশগ্রহণমূলক শাসনব্যবস্থা উন্নীত করার জন্য রাজ্যগুলির প্রযুক্তি ব্যবহার করা উচিত। 

আরও পড়ুন - 

২৭০ জনের বিশিষ্টের খোলা চিঠি, বিরোধীদের তুলোধনা করে মোদীর পাশে থাকার বাার্তা

চোখ ধাঁধানো নতুন সংসদ ভবনের ভিডিও, উদ্বোধনের আগেই ভাইরাল

জেনে নিন ভারতের কোন কোন রাজ্য থেকে আনা হয়েছে নবনির্মিত সংসদ ভবনের কোন কোন সামগ্রীগুলি

Share this article
click me!