New Parliament Building: জেনে নিন ভারতের কোন কোন রাজ্য থেকে আনা হয়েছে নবনির্মিত সংসদ ভবনের কোন কোন সামগ্রীগুলি

একেকটি রাজ্যের একেকটি বিশেষ সামগ্রী দিয়ে তৈরি হয়েছে নতুন সংসদ ভবন। জেনে নিন নয়া ভবনের খুঁটিনাটি। 

Web Desk - ANB | Published : May 26, 2023 3:16 PM IST / Updated: May 26 2023, 09:24 PM IST

'এক ভারত শ্রেষ্ঠ ভারত'-এর চেতনা নিয়ে ভারতে উদ্বোধন করা হল নবনির্মিত সংসদ ভবন (New Indian Parliament) | সারা ভারত থেকে প্রাপ্ত সামগ্রী দিয়ে নয়াদিল্লিতে তৈরি হল নতুন সংসদ ভবন। এটি সমগ্র দেশকে গণতন্ত্রের মন্দির নির্মাণে একত্রিত করে রেখেছে। নতুন সংসদ ভবন নির্মাণের কাজটি ছিল একটি বিশাল প্রচেষ্টা। এর নির্মাণকাজে সারা দেশ থেকে আনা সামগ্রীর ব্যবহার দেখা গেছে।

মহারাষ্ট্রের নাগপুর থেকে আনা হয়েছে সেগুন কাঠ। রাজস্থানের সরমাথুরা থেকে সংগ্রহ করা হয়েছে লাল এবং সাদা বেলেপাথর। উত্তর প্রদেশের মির্জাপুর থেকে কার্পেট নিয়ে আসা হয়েছে। ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে বাঁশ এনে কাঠের মেঝে তৈরি করা হয়েছে।

রাজস্থানের রাজনগর এবং উত্তর প্রদেশের নয়ডা থেকে পাথরের জালি আনা হয়েছে। অশোক স্তম্ভের প্রতীকটি মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ এবং রাজস্থানের জয়পুর থেকে নেওয়া হয়েছে। মধ্যপ্রদেশের ইন্দোর থেকে এসেছে অশোক চক্র। এছাড়াও, কিছু আসবাবপত্র মুম্বই থেকে সংগ্রহ করা হয়েছে। লাল গালা সংগ্রহ করা হয়েছে জয়সলমীর থেকে।

রাজস্থানের আম্বাজি থেকে সাদা আম্বাজি মার্বেল নেওয়া হয়েছে। কেশরিয়া গ্রিন স্টোন উদয়পুর থেকে সংগ্রহ করা হয়েছে। পাথর খোদাই কাজ হয়েছে আবু রোডে। উদয়পুর রাজস্থানের কোটপুতালি থেকে পাথর আনা হয়েছে। হরিয়ানার চকরি দাদরি থেকে আনা হয়েছে বালি এবং এনসিআর হরিয়ানা ও উত্তরপ্রদেশ থেকে ফ্লাই অ্যাশ ইট সংগ্রহ করা হয়েছিল। গুজরাটের অহমদাবাদ থেকে করানো হয়েছে তুলির কাজ এবং প্রি-কাস্ট ট্রেঞ্চ। ফলস সিলিং এবং স্টিল কাঠামো আনা হয়েছে দমন এবং দিউ থেকে।
 

 

আরও পড়ুন-

ভিকি কৌশলকে ঠেলে সরালেন সলমন খানের দেহরক্ষী! ভাইরাল ভিডিও ঘিরে তোলপাড় নেট দুনিয়া
Amul Lassi: লস্যির প্যাকেটে ছত্রাক! ভাইরাল ভিডিওটি 'ভুয়ো' বলে জানিয়ে আশ্বস্ত করল আমূল

গরু পাচারের টাকা নয়ছয়ে অনুব্রতর চেয়েও বড় ভূমিকা ছিল সুকন্যা মণ্ডলেরই? চাঞ্চল্যকর দাবি ইডির

Share this article
click me!