ফের মণিপুরে মহিলাকে যৌন হেনস্থা! এবার কাঠগড়ায় বিএসএফ, ভাইরাল হল হেনস্থার ভিডিও

বিএসএফের এক আধিকারিক জানিয়েছেন যে ঘটনাটি ২০ জুলাই ইম্ফল পশ্চিম জেলায় রিপোর্ট করা হয়েছিল। আধাসামরিক বাহিনী অভিযোগ পাওয়ার পর, অভিযোগের তদন্ত করা হয় এবং পরে একই দিনে জওয়ানকে সাসপেন্ড করা হয়।

Parna Sengupta | Published : Jul 25, 2023 1:39 PM IST

বিতর্কে বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফের এক জওয়ান। গত সপ্তাহে অশান্ত মণিপুরের একটি ডিপার্টমেন্টাল স্টোরে স্থানীয় মহিলাকে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে ওই জওয়ানের বিরুদ্ধে। ওই ব্যক্তিকে বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার বিএসএফের এক আধিকারিক এ তথ্য জানিয়েছেন। একটি সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে যৌন হেনস্থার ওই বিতর্কিত ভিডিও। একটি ভিডিওতে, হেড কনস্টেবল সতীশ প্রসাদ, তার ইউনিফর্ম পরিহিত অবস্থায় এবং একটি ইনসাস রাইফেল নিয়ে, ওই মহিলাকে হেনস্থা করতে দেখা যাচ্ছে। এই ভিডিওটি সোশ্যাল মিডিয়াতেও ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে। ভাইরাল হয়েছে এই ভিডিও।

বিএসএফের এক আধিকারিক জানিয়েছেন যে ঘটনাটি ২০ জুলাই ইম্ফল পশ্চিম জেলায় রিপোর্ট করা হয়েছিল। আধাসামরিক বাহিনী অভিযোগ পাওয়ার পর, অভিযোগের তদন্ত করা হয় এবং পরে একই দিনে জওয়ানকে সাসপেন্ড করা হয়। ওই আধিকারিক বলেন, বাহিনীর ১০০তম ব্যাটালিয়নের হেড কনস্টেবলের বিরুদ্ধে আদালতের তদন্তের কার্যক্রম শুরু হয়েছে। উত্তর-পূর্ব রাজ্যে জাতিগত হিংসার পরিপ্রেক্ষিতে নিরাপত্তা দায়িত্বের জন্য জওয়ানকে অ্যাডহক ইউনিট হিসাবে পাঠানো হয়েছিল। তিনি বলেন, বিএসএফ এ ধরনের কর্মকাণ্ড মোটেও বরদাস্ত করবে না এবং এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করা হবে।

 

 

তফসিলি উপজাতির মর্যাদা পাওয়ার দাবিতে মেইতি সম্প্রদায়ের দাবির প্রতিবাদে ৩ মে পার্বত্য জেলাগুলিতে একটি 'উপজাতি সংহতি মার্চ' সংগঠিত হওয়ার পরে মণিপুরে যে জাতপাতের হিংসা শুরু হয়েছিল তাতে ১৬০ জনেরও বেশি লোক মারা গেছে।

গত সপ্তাহে, একটি আতঙ্ক তৈরি করা ঘটনা প্রকাশ্যে এসেছিল, যেখানে থাউবাল জেলায় দুই মহিলাকে নগ্ন করে রাস্তায় হাঁটানোর একটি ভিডিও ভাইরাল হয়েছিল, তারপরে গণধর্ষণের অভিযোগ ওঠে। ঘটনাটি ব্যাপক ক্ষোভের জন্ম দেয় দেশ জুড়ে। এই ঘটনায় এখনও পর্যন্ত সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে, যার মধ্যে একজন কিশোর।

তদন্তের দায়িত্বে থাকা একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে মণিপুর পুলিশ ইতিমধ্যে চিহ্নিত সন্দেহভাজনদের গোপন আস্তানায় অভিযান চালিয়ে বাকি অপরাধীদের সনাক্ত করতে সক্রিয়ভাবে কাজ করছে। অতিরিক্তভাবে, মণিপুর পুলিশ যৌন হিংসার ক্ষেত্রে বেশ কয়েকটি জিরো এফআইআর নথিভুক্ত করেছে। তবে, এই তদন্তের অগ্রগতি ধীরগতির কারণ নির্যাতিতা এবং বেঁচে থাকা ব্যক্তিরা এখনও তদন্তে যোগ দিচ্ছেন না।

রাজ্য পুলিশ ঘটনাগুলির সাথে সম্পর্কিত ভুয়ো খবর ছড়ানোর সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। ইতিমধ্যেই হিংসা-বিধ্বস্ত উত্তর-পূর্ব রাজ্যে অশান্তি উসকে দেওয়ার চেষ্টায় মায়ানমারে একটি মর্মান্তিক খুনের ভিডিও প্রকাশ করা হয়েছে, যেখানে ভুয়ো অভিযোগ দায়ী করা হচ্ছে মণিপুরকে। পরে সোমবার এর প্রেক্ষিতে একটি মামলা দায়ের করা হয়েছে।

Share this article
click me!