লজ্জা নেই পাকিস্তানের! পাঞ্জাবে চিনের তৈরি আরেকটি ড্রোন উদ্ধার করল বিএসএফ

সতর্ক বিএসএফ জওয়ানদের প্রচেষ্টায় আরেকটি পাকিস্তানি ড্রোন উদ্ধার করা হয়েছে। পাকিস্তান সীমান্ত থেকে ড্রোনের মাধ্যমে ক্রমাগত অবৈধভাবে মাদক ও অস্ত্র সরবরাহ করা হচ্ছে।

Parna Sengupta | Published : Nov 10, 2023 10:34 AM IST

তারন তারান- সীমান্ত লাগোয়া এই এলাকা এখন সংবাদ শিরোনামে। সীমান্ত নিরাপত্তা বাহিনী শুক্রবার সকালে আন্তর্জাতিক সীমান্তের কাছে আরেকটি চিনে তৈরি পাকিস্তানি কোয়াডকপ্টার ড্রোন উদ্ধার করেছে। কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী জানিয়েছে যে নির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ড্রোনটি উদ্ধার করা হয়েছে।

এরপর তরন তারানের নওশেরা ধল্লা গ্রামের কাছে সীমান্ত নিরাপত্তা বাহিনী তল্লাশি অভিযান চালায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে সাতটি সশস্ত্র বাহিনীর মধ্যে একটি হল বিএসএফ। তারা জানিয়েছে যে নিরাপত্তা কর্মীরা সকাল সাড়ে আটটা নাগাদ একটি অনুসন্ধান অভিযান শুরু করে, যার পরে নওশেরা ধল্লা গ্রামের একটি বাড়ির চত্বর থেকে ভাঙা ড্রোনটি উদ্ধার করা হয়।

বিএসএফ গুজরাট, রাজস্থান, পাঞ্জাব, কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ বরাবর ৩,৩২৩ কিলোমিটার দীর্ঘ ভারত-পাকিস্তান সীমান্ত পাহারা দেয়। বিএসএফ জানাচ্ছে যে উদ্ধার করা ড্রোনটি একটি কোয়াডকপ্টার (মডেল- ডিজেআই ম্যাভিক ৩ ক্লাসিক)। চিনের তৈরি করা হয়েছে এটি। বিএসএফ জানিয়েছে, সতর্ক বিএসএফ জওয়ানদের প্রচেষ্টায় আরেকটি পাকিস্তানি ড্রোন উদ্ধার করা হয়েছে। পাকিস্তান সীমান্ত থেকে ড্রোনের মাধ্যমে ক্রমাগত অবৈধভাবে মাদক ও অস্ত্র সরবরাহ করা হচ্ছে।

ভারত-পাকিস্তান সীমান্তে মোতায়েন বর্ডার সিকিউরিটি ফোর্সের কর্মীরা মাদক ও অস্ত্রের চালান আটক করতে পুরোপুরি প্রস্তুত। তা সত্ত্বেও পাকিস্তান থেকে ড্রোনের মাধ্যমে চোরাচালানের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এর আগেও সীমান্ত গ্রামে বারবার ড্রোন উদ্ধার করেছে বিএসএফ। এই বছরের জুলাইয়ের শেষে, বিএসএফ জওয়ানরা তারন তারান জেলার কালাশ গ্রামের কাছে সীমান্তের ওপার থেকে একটি ড্রোনের মাধ্যমে পাঠানো হেরোইন উদ্ধার করেছিল। মাঠ থেকে একটি ড্রোন সহ হলুদ টেপে মোড়ানো ৩ কেজি হেরোইনের চালান উদ্ধার করেছে বিএসএফ।

বিএসএফের দেওয়া তথ্য অনুযায়ী, ৩০ জুলাই রাতে সীমান্তে মোতায়েন বর্ডার সিকিউরিটি ফোর্সের কর্মীরা তারন তারান জেলার কালাশ গ্রামের কাছে পাকিস্তান থেকে ভারতীয় ভূখণ্ডে একটি সন্দেহজনক ড্রোন প্রবেশের শব্দ শুনতে পান। এরপর বিএসএফ জওয়ানরা ড্রোনটিকে থামানোর চেষ্টা করে। এছাড়াও, ৩১ জুলাই পাঞ্জাব পুলিশের সাথে একটি যৌথ অনুসন্ধান অভিযানও চালানো হয়েছিল। তল্লাশি চলাকালীন, বিএসএফ কর্মীরা তারনতারনের কাছে একটি ক্ষেত্র থেকে ১টি ড্রোন সহ হলুদ টেপে মোড়ানো ৩3 কেজি হেরোইনের একটি বিশাল চালান উদ্ধার করেছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!