Shabana Puja: মুসলমান থেকে হিন্দু হয়ে শাবানা হলেন 'পূজা', বিয়ে করলেন হিন্দু যুবককে

দুজনে একসঙ্গে বাড়ি ছেড়ে পালিয়ে যান এবং মধ্যনাথের একটি আশ্রমে আসেন। সেখানকার পূজারী শাবানাকে গোবর, গো-মূত্র এবং গঙ্গা জল দিয়ে ‘শুদ্ধ’ করেন। মুসলমান ধর্ম থেকে তিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হন।

Sahely Sen | Published : Nov 10, 2023 3:00 AM IST

ভালোবাসার কাছে ধোপে টিকল না ধর্মের বেড়াজাল। ৮ বছর ধরে হিন্দু যুবকের সঙ্গে প্রেম করার পর অবশেষে ইসলাম ধর্ম ছেড়ে হিন্দু ধর্মে ধর্মান্তরিত হলেন শাবানা, নতুন ধর্মে এসে তাঁর নাম হল 'পূজা'। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের বরেলিতে (Bareilly)। 

বরেলির হাফিজগঞ্জ থানা এলাকার প্রধান গ্রাম আহমদাবাদের বাসিন্দা ২০ বছর বয়সি শাবানা স্থানীয় হিন্দু যুবক কৃষ্ণপালের সঙ্গে বিগত ৮ বছর ধরে প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন। দুজনের ধর্ম আলাদা হওয়ার দুই পরিবারের তরফ থেকেই দুজনের বিয়েতে কোনও সম্মতি ছিল না। এই দোনোমনার মধ্যে পড়ে শাবানা ঠিক করেন যে, তিনিই হিন্দু ধর্ম গ্রহণ করবেন এবং তারপর কৃষ্ণপালকে বিয়ে করবেন। 



দুজনে একসঙ্গে বাড়ি ছেড়ে পালিয়ে যান এবং মধ্যনাথের একটি আশ্রমে আসেন। সেখানকার পূজারী শাবানাকে গোবর, গো-মূত্র এবং গঙ্গা জল দিয়ে ‘শুদ্ধ’ করেন। মুসলমান ধর্ম থেকে তিনি হিন্দু ধর্মে ধর্মান্তরিত হন। তাঁর নাম হয় ‘পূজা’। আশ্রমেই তিনি বলেন, ‘আমার জন্ম তারিখ ৩ মে, ২০০৩। আমি একজন প্রাপ্তবয়স্ক। আমি দশম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছি। আমি নিজের ইচ্ছায় হিন্দু ধর্মে ধর্মান্তরিত হয়েছি এবং এর জন্য আমাকে কোনওরকম জবরদস্তি করা হয়নি।’

-

মধ্যনাথের ওই আশ্রমেই কৃষ্ণপালের সঙ্গে পূজার বিয়ে হয়। যদিও পরিবারের সদস্যদের হুমকি কথা ভেবে দুজনেই এখনও আশঙ্কিত। প্রাণনাশের ভয়ে কৃষ্ণপাল এবং পূজা, উভয়েই পুলিশের সাহায্য প্রার্থনা করেছেন। 

Share this article
click me!