পাকিস্তানের দিক থেকে উড়ে এসেছিল চিনের তৈরি ড্রোন, দেখেই গুলি চালাল বিএসএফ

বিএসএফ জানায় প্রায় সোয়া ছটায় বিএসএফ জওয়ানরা ধনোয়ে কালানের কাছে একটি কালো রঙের কোয়াডকপ্টার, "মেড ইন চায়না", মডেল-ডিজেআই ম্যাট্রিস - 300 উদ্ধার করেছে,"।

Parna Sengupta | Published : Apr 29, 2022 3:51 PM IST

বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) শুক্রবার পঞ্জাবের অমৃতসর সেক্টরের ধনোয়ে কালান গ্রামের কাছে পাকিস্তান থেকে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করার সময় একটি ড্রোনকে গুলি করে।

বিএসএফের হাতে উদ্ধার হওয়া কালো রঙের কোয়াডকপ্টারটি একটি 'মেড ইন চায়না' ডিজেআই ম্যাট্রিস - 300 ড্রোন ছিল। সীমান্তে মোতায়েন বিএসএফ জওয়ানরা বেলা দেড়টার দিকে একটি সন্দেহজনক উড়ন্ত বস্তু বা ড্রোন পাকিস্তানের দিক থেকে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করার একটি গুঞ্জন শব্দ শুনতে পায়।

বিএসএফ-এর বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, আওয়াজ শুনে সৈন্যরা গুলি করে বস্তুটিকে আটকানোর চেষ্টা করে এবং এটিকে নামিয়ে আনার চেষ্টা করে। ড্রোনটি গুলি করার পরে, বিএসএফ জওয়ানরা পুরো এলাকাটি ঘিরে ফেলে এবং পুলিশ ও সংশ্লিষ্ট সংস্থাগুলিকে অবহিত করে। বিএসএফ জানায় প্রায় সোয়া ছটায় বিএসএফ জওয়ানরা ধনোয়ে কালানের কাছে একটি কালো রঙের কোয়াডকপ্টার, "মেড ইন চায়না", মডেল-ডিজেআই ম্যাট্রিস - 300 উদ্ধার করেছে,"।

এদিকে, শুক্রবার জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার সীমান্তরেখার এই দিকটি অতিক্রম করার সময় ৫৫ বছর বয়সী এক পাকিস্তানি ব্যক্তিকে নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর গ্রেপ্তার করা হয়েছিল, সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। এতে বলা হয়, ওই ব্যক্তির কাছে কয়েকটি পাকিস্তানি মুদ্রার নোট এবং একটি কুড়াল ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, এলওসি পাহারা দেওয়া সৈন্যরা তুরকুন্দি এলাকায় সামনের এলাকায় সন্দেহজনক পরিস্থিতিতে চলাফেরাকারী ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। পরে তাকে মানজাকোট থানায় হস্তান্তর করা হয়।

উল্লেখ্য মার্চ মাসের শুরুতেই পঞ্জাবের ফিরোজপুর সেক্টরে বিএসএফ একটি কোয়াডকপ্টারকে গুলি করে নামায়। বিএসএফএর দাবি কোয়াডকপ্টারটি পাকিস্তানের দিক থেকে এসেছিলে। আধুনিক প্রযুক্তির ড্রোনের সঙ্গে পাঁচটি মাদকের প্যাকেট উদ্ধার করা হয়েছে। যদিও ড্রোন ও মাদকের প্যাকটগুলি বাজেয়াপ্ত করেছে প্রশাসন। 

বিএসএফ সূত্রের খবর সোমবার ভোর রাত ২টো ৫৫মিনিটে পাকিস্তান সীমান্তের দিক থেকে ওড়ার যান্ত্রিক আওয়ার পায়। তারপরই তারা খেয়াল করে পাকিস্তানের দিক থেকে উড়ে আসছে একটি ড্রোন। বিএসএফ জওয়ানরা ড্রোন সক্ষ্য করে গুলি চালিয়ে সেটিকে মাটিতে নামিয়ে আনে। এই ঘটনায় পাকিস্তান ভারতের বিরুদ্ধ ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ উঠেছে বিএসএফ-এর।

জম্মু ও কাশ্মীর সীমান্তে প্রায়ই ড্রোনের মাধ্যমে অবৈধ সামগ্রী পাঠানোর চেষ্টা হয় পাকিস্তানের ওপার ছেকে। শনিবারই জম্মুতে পাকিস্তান সীমান্তের দিক থেকে আসা সন্দহভাজন একটি ড্রোনকে গুলি করে মাটিতে নামায় সেখানের কর্তৃব্যরত বিএসএফ জওয়ানরা। শনিবার ভোর ৪টে ১০ মিনিটে এই ঘটনা ঘটেছিল। পুলিশের সাহায্যে তল্লাশি অভিযানও চালায় বিএসএফ জওয়ানরা।

Share this article
click me!