নিরাপত্তা বাহিনীর ওপর বড়সড় হামলার ছক, মাওবাদীদের সন্দেহজনক গতিবিধি নিয়ে সতর্কতা জারি গোয়েন্দাদের

মাওবাদীরা নিরাপত্তা বাহিনীর ক্যাম্পে গুলি চালনার ১০টিরও বেশি হামলার চেষ্টা করার পরেই এই সতর্কবার্তা জারি করা হয়েছে। গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে মাওবাদীদের মূল টার্গেট ছত্তিশগড়ের সিআরপিএফের মিলপা এবং অমলগুন্ডা সিআরপিএফ ক্যাম্প। 

Parna Sengupta | Published : Apr 29, 2022 1:18 PM IST

ছত্তিশগড়ের নিরাপত্তা বাহিনীর ক্যাম্পগুলিতে বড়সড় হামলার ছক রয়েছে মাওবাদীদের। রাজ্যের গোয়েন্দা দফতর সূত্রে এমনই সতর্কতা জারি করা হয়েছে। গোয়েন্দা সংস্থাগুলি একটি সতর্কতা জারি করেছে যে মাওবাদীরা রাজ্যে একটি বড় হামলা চালাতে পারে। গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে সূত্র জানায় যে মাওবাদীরা নিরাপত্তা বাহিনীর ক্যাম্পে গুলি চালনার ১০টিরও বেশি হামলার চেষ্টা করার পরেই এই সতর্কবার্তা জারি করা হয়েছে। গোয়েন্দা রিপোর্টে বলা হয়েছে মাওবাদীদের মূল টার্গেট ছত্তিশগড়ের সিআরপিএফের মিলপা এবং অমলগুন্ডা সিআরপিএফ ক্যাম্প। 

বিশেষ সূত্রে খবর যে মাওবাদীরা আগামী সপ্তাহগুলিতে নিরাপত্তা বাহিনীর উপর আরও বড় হামলা চালানোর পরিকল্পনা করতে পারে। রিপোর্টে জানানো হয়েছে মাওবাদীরা বর্তমানে ছত্তিশগড়ে ট্যাকটিক্যাল কাউন্টার অফেন্সিভ ক্যাম্পেইন (TCOC) চালাচ্ছে। তারা মার্চ থেকে জুন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর স্ট্র্যাটেজি মূল্যায়ন করবে এবং নিরাপত্তা বাহিনীর ওপর বড় ধরনের হামলা চালানোর উদ্দেশেই এটা করা হচ্ছে। 

মাওবাদী এলাকায় মোতায়েন নিরাপত্তা বাহিনীর একটি সূত্র জানিয়েছে "ছত্তিশগড় এবং প্রতিবেশী রাজ্যে নিরাপত্তা বাহিনী সম্পূর্ণ সতর্ক রয়েছে এবং আমরা তাদের TCOC সম্পর্কেও সচেতন। একবার এনকাউন্টারে ধরা পড়লে আমরা তাদের মুক্ত হতে দেব না।"

ছত্তিশগড়ের নিরাপত্তা বাহিনীর কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, মাওবাদীরা এলাকায় তাদের গতিবিধি লক্ষ্য করে দূর থেকে গ্রেনেড লঞ্চার দিয়ে রাতের বেলায় গুলি চালিয়েছে। এইভাবে, তারা স্থানীয় জনগণকে একটি বার্তাও দিতে চায় যে তারা এখনও শক্তিশালী এবং ইচ্ছামতো নিরাপত্তা বাহিনীকে আক্রমণ করতে পারে, এটি এই মাওবাদীদের একটি পুরানো খেলা," বলেছেন ছত্তিশগড় পুলিশের একজন সিনিয়র অফিসার।

গত সোমবার সুকমায় (ছত্তিশগড়) সিআরপিএফের পোতাকাপালি ক্যাম্পকে মাওবাদীদের লক্ষ্যবস্তু করে। তারা ক্যাম্পে গুলি চালায় কিন্তু পরে সিআরপিএফ কমান্ডোরা পাল্টা গুলি চালালে পালিয়ে যায়। আধিকারিকরা জানিয়েছেন, মাওবাদীরা রাত ৮টার থেকে ১০টা পর্যন্ত মধ্যে গুলি চালাতে শুরু করে। তারপর নিরাপত্তা বাহিনী পাল্টা জবাব দিলে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। CRPF, ITBP, BSF এবং SSB-এর অপারেশনাল ক্যাম্পগুলি গত দশ দিনে একাধিকবার হামলার শিকার হয়েছে। 

যাই হোক না কেন, নিরাপত্তা কর্মীদের বেস ক্যাম্পের বাইরে যেতে দেওয়া হয়নি। কর্মকর্তারা বলেছেন যে ছত্তিশগড়ে মাওবাদীদের প্রভাব কমছে। তবে, তারা এখনও বস্তারের কিছু অংশে আধিপত্য জারি রেখেছে। সেখানে মোতায়েন বাহিনী সম্পূর্ণ সতর্ক রয়েছে এবং তাদের বিরুদ্ধে পাল্টা অভিযান প্রস্তুত করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

আরও পড়ুন, 'মিড ডে মিলের টাকা মারতেই স্কুলে গরমের ছুটি', শুভেন্দু-দিলীপদের তোপের মুখে মমতার সরকার

আরও পড়ুন, রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে আচমকা বদলি, কী কারণে কলকাতা থেকে সোজা উত্তরকন্যায়, চর্চা তুঙ্গে

আরও পড়ুন, অনুব্রত-র গাড়িতে লালবাতি কেন ? প্রশ্ন তুলে হাইকোর্টে মামলা বিজেপি নেতার 

Share this article
click me!