Byju Raveendran: আস্থা হারিয়েছেন বিনিয়োগকারীদের, পদ হারাচ্ছেন বাইজুস প্রতিষ্ঠাতা

গত কয়েক মাস ধরেই আর্থিক সমস্যায় রয়েছে এডটেক স্টার্টআপ বাইজুস। এবার এই সংস্থার হাল ফেরানোর জন্য বিশেষ উদ্যোগ নিয়েছেন বিনিয়োগকারীরা।

Soumya Gangully | Published : Feb 23, 2024 1:21 PM IST / Updated: Feb 23 2024, 07:59 PM IST

বাইজুস সংস্থার প্রতিষ্ঠাতা বাইজু রবীন্দ্রনকেই এবার সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। শুক্রবার এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিংয়ে রবীন্দ্রনকে পদ থেকে সরিয়ে দেওয়ার বিষয়ে একমত হন বিনিয়োগকারীরা। এরপরেই রবীন্দ্রন ও তাঁর পরিবারের সদস্যদের বাইজুস সংস্থার গুরুত্বপূর্ণ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিংয়ের পর শেয়ারহোল্ডার সংস্থা প্রসাস এন ভি-র পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। বাইজুসের সবচেয়ে বড় দুই বিনিয়োগকারী সংস্থা হল প্রসাস এন ভি ও পিক এক্স ভি পার্টনারস। এই দুই সংস্থাই শুক্রবার রবীন্দ্রনকে সরিয়ে দেওয়ার বিষয়ে মতপ্রকাশ করেছে। এর ফলেই সিইও পদ থেকে সরে যেতে বাধ্য হচ্ছেন রবীন্দ্রন। তাঁকে ও তাঁর পরিবারের সদস্যদের এবার বাইজুস সংস্থা থেকেই সরিয়ে দেওয়া হতে পারে। ২০১৫ সালে রবীন্দ্রনই এই সংস্থার বোর্ড অফ দ্য বিজনেস তৈরি করেন। এবার সেই বোর্ড থেকে তাঁকেই সরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বাইজুসের পক্ষ থেকে অবশ্য দাবি করা হয়েছে, বিনিয়োগকারীরা যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করা হচ্ছে। ফলে বিনিয়োগকারীদের সঙ্গে বাইজুস সংস্থার মতবিরোধ বাড়ল।

বিনিয়োগকারীদের বক্তব্য প্রত্যাখ্যান বাইজুসের

বাইজুসের পক্ষ থেকে এক বিবৃতিতে বিনিয়োগকারীদের গৃহীত প্রস্তাব প্রত্যাখ্যান করে বলা হয়েছে, ‘সদ্য শেষ হওয়া এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিংয়ে যে প্রস্তাব গ্রহণ করা হয়েছে, তার কোনও ভিত্তি নেই। এই প্রস্তাব কার্যকর হচ্ছে না। এদিনের এক্সট্রাঅর্ডিনারি জেনারেল মিটিংয়ে অল্প কয়েকজন নির্বাচিত শেয়ারহোল্ডার ছিলেন।’

বাইজুসের সঙ্গে বিনিয়োগকারীদের দূরত্ব বাড়ছে

শুক্রবার বাইজুসের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ৪টি বিনিয়োগকারী সংস্থা। বেঙ্গালুরুতে জাতীয় বাণিজ্য আইন ট্রাইব্যুনালের বেঞ্চে বাইজুসের বিরুদ্ধে হেনস্থা ও ভুলভাবে সংস্থার কাজকর্ম পরিচালনার অভিযোগ দায়ের করা হয়েছে। ইতিমধ্যেই আকাশ ও বাইজুস আলফা (টিএলবি লোন) সংস্থার উপর থেকে নিয়ন্ত্রণ হারিয়েছে বাইজুস। এবার বিনিয়োগকারীদের সঙ্গে দূরত্ব তৈরি হওয়ায় বাইজুসের সঙ্কট বেড়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

বিশ্বকাপ ফুটবল শুরুর আগে বাইজুস-এর ধামাকা, মেসিকে গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা অনলাইন এডুকেশনাল অ্যাপ-এর

বিরাট কোহলিদের জার্সিতে অদল-বদল, আসছে 'বাইজুস', যাচ্ছে 'ওপ্পো

Byju's CEO Rabindran Byju: 'আমি তোমাদের জন্য লড়ছি। তোমরা আমার লড়াইতে সঙ্গে থাকো', বেতন বিলম্ব নিয়ে কর্মীদের বাইজুর সিইওর ইমেল

Share this article
click me!