১০০ শতাংশ বিদেশি বিনিয়োগ, টেলিকম সেক্টরকে বাঁচাতে প্রধানন্ত্রী মোদীর নেতৃত্বে বড় সিদ্ধান্ত মন্ত্রিসভার


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা বড় সিদ্ধান্ত গ্রহণ করেছে। টেলিকম সেক্টরকে বাঁচাতে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে। 

Asianet News Bangla | Published : Sep 15, 2021 12:47 PM IST

বুধবার প্রধানমমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম সেক্টরকে পুনরুজ্জিত করতে পরিকাঠামোগত ও প্রক্রিয়াগত সংস্কারের অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার মতে এই পদক্ষেপ কর্মসংস্থানের পথ সুগম করবে। পাশাপাশি বিনিয়োগে উৎসাহিত করবে বিদেশি সংস্থাকে।

কাঠামোগত সংস্কারঃ
সমন্বিত মোট রাজস্ব যৌক্তিকতা- মোট রাজস্বের সংজ্ঞা থেকে নন-টেলিকম রাজস্ব বাদ দেওয়া হবে। 
ব্যাঙ্ক গ্যারানিটি যুক্তিসংগত-অনুরূপ শুল্কের পরিবর্তে ব্যাঙ্ক গ্যারান্টির প্রয়োজনীয়তা প্রায় ৮০ শতাংশ হ্রাস করা হয়েছে। ব্যাঙ্ক গ্যারান্টি এখন কেন্দ্রীয়ভূত পদ্ধতিতে হবে। দেশের বিভিন্ন লাইসেন্সপ্রাপ্ত পরিষেবা এলাকায় একাধিক ব্যাঙ্ক গ্যারান্টির প্রয়োজন নেই। 
সুদের হার যুক্তিসংগত করা হয়েছে-১ অক্টোবর ২০২১ সাল থেকে লাইসেন্স ফি, স্পেকট্রাম ইউজেস চার্জ বিলম্বিত অর্থ প্রদানের ফলে এসবিআইয়ের এমসিএলআর সুদের হার এমসিএলআর প্লাস ৪ শতাংশের পরিবর্তে ২ শতাংশ করা হয়েছে। মাসিকের পরিবর্তে বার্ষিক সুদ বৃদ্ধি পাবে। জরিমানা আর পেনাল্টির সুদ সরানো হয়েছে। 
নিমামের কিস্তি পরিশোধের জন্য বিজির কোনও প্রয়োজন হবে না। 
স্পেকট্রাম মেয়াদ- ভবিষ্যতে নিলামে স্পেকট্রামের সময়কাল ২০ থেকে বাড়িয়ে ৩০ করা হয়েছে। স্পেকট্রাম চার্জও থাবে না। তবে ০.০৫ শতাংশ অতিরিক্ত SUC সরানো হয়েছে। 

ভোডাফোন-আইডিয়াকে লাইফলাইন, টেলিকম সেক্টরকে বাঁচাতে আর্থিক সাহায্যের অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

পুজোর ছুটিতে ঘুরে আসুন 'শিসগ্রামে', সেরা পর্যটন গ্রামের জন্য মনোনীত মেঘালয়ের পাহাড়ী গ্রামটি

Sonu Sood: রেহাই পেলেন না অভিনেতা সোনু সুদও, মুম্বইয়ের ৬টি স্থানে আয়কর 'পর্যবেক্ষণ'
বিনিয়োগকে উৎসাহিত করার দন্য টেলিকম খাতে ১০০ শতাংশ সরাসরি বিদেশি বিনিয়োগে অনুমোদন দেওয়া হয়েছে। 
স্পেকট্রাম নিলাম সাধারণত প্রতিটি আর্থিক বছরের শেষ প্রান্তিতে অনুষ্ঠিত হবে। 

ব্যবসাকে আরও সহজ করতে পদক্ষেপঃ
ওয়্যাললেস সরঞ্জাম আমদানির জন্য ১৯৫৩ সালের শুল্ক বিজ্ঞপ্তির অধীনে আমদানি লাইসেন্সের উদ্বেগজনক প্রয়োজনীয়তা  সরিয়ে দেওয়া হয়েছে। 
KYCএর ক্ষেত্রেও বিশেষ কতগুলি পদক্ষেপ নেওয়া হয়েছে। এটি সহজ করতে KYC সংশোধনের জন্য মাত্র এক টাকা চার্জ করা যাবে। প্রিপেইড থেকে পোস্ট পেইডে যেতে হতে দ্বিতীয় কোনও KYC জমা দিতে হবে না। 
পেপার কাস্টোমার অ্যাকিজিশন ফর্মের ডেটা ডিজিটাল স্টোরেজে সংরক্ষণ করা হবে। 
টেলিকম টাওয়ারের জন্য স্থায়ী উপদেষ্টা কমিটির ফ্রিকোয়েন্সি বরাদ্দ অনুমোদন শিথিল করা হয়েছে।

পাশাপাশি টেলিকম সংস্থাকে বাঁচাতে আরও  বেশ কয়েকটি পদক্ষেপ করা হয়েছে। মন্ত্রিসভা অর্থিক প্যাকেজের কথা ঘোষণা করেছে। অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) সম্পর্কিত চার বছরের স্থগিতাদেশ অন্তর্ভুক্ত করা হতে পারে। ত্রাণের প্যাকেজে কিছু অন্য ব্যবস্থাও নেওয়া হবে যা টেলিকম সংস্থাগুলির বোঝা আরও লাঘব করবে। প্রাথমিকভাবে ভোডাফোন আইডিয়াকে ত্রাণ দেওয়া যাবে। এই সংস্থাটি দেউলিয়া হওয়ার পথে। AGR সংক্রান্ত পাওনাগুলির ওপর স্থগিতাদেশ আরও দীর্ঘ সময়ের জন্য বকেয়া পরিশোধের জন্য জায়গা করে দেওয়া হতে পারে। ত্রাণ দেওয়ার কথা ঘোষণার পরেই ভোডাফোন আইডিয়ার শেয়ার বাজার চাঙ্গা হয়েছে বলে সূত্রের খবর। 

Share this article
click me!