ভোডাফোন-আইডিয়াকে লাইফলাইন, টেলিকম সেক্টরকে বাঁচাতে আর্থিক সাহায্যের অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

এক উর্ধ্বতন সরকারি কর্তা টেলিকম সেক্টরে ত্রাণের বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছে ত্রাণ প্যাকেজ নিয়ে বিস্তারিত বিবৃতি সাংবাদিক সম্মেলনে দেওয়া হবে। 

Asianet News Bangla | Published : Sep 15, 2021 11:04 AM IST

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত অসুস্থ টেলিকম সেক্টরে প্রাণের সঞ্চার করল। কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম সেক্টরের জন্য ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে এযাত্রায় দেউলিয়া হওয়ার হাত থেকে বেঁচে গেল ভোডাফোন আইডিয়ার মত সংস্থা। স্বস্তির নিঃশ্বাস ফেলেছে ভারতী এয়ারটেলও। 

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এক উর্ধ্বতন সরকারি কর্তা টেলিকম সেক্টরে ত্রাণের বিষয়টি নিশ্চিত করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছে ত্রাণ প্যাকেজ নিয়ে বিস্তারিত বিবৃতি সাংবাদিক সম্মেলনে দেওয়া হবে। একটি সূত্র বলছে ত্রাণ প্যাকজে টেলিকম কোম্পানিগুলিকে আগের রিপোর্ট অনুযায়ী অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR) সম্পর্কিত চার বছরের স্থগিতাদেশ অন্তর্ভুক্ত করা হতে পারে। ত্রাণের প্যাকেজে কিছু অন্য ব্যবস্থাও নেওয়া হবে যা টেলিকম সংস্থাগুলির বোঝা আরও লাঘব করবে। প্রাথমিকভাবে ভোডাফোন আইডিয়াকে ত্রাণ দেওয়া যাবে। এই সংস্থাটি দেউলিয়া হওয়ার পথে। AGR সংক্রান্ত পাওনাগুলির ওপর স্থগিতাদেশ আরও দীর্ঘ সময়ের জন্য বকেয়া পরিশোধের জন্য জায়গা করে দেওয়া হতে পারে। ত্রাণ দেওয়ার কথা ঘোষণার পরেই ভোডাফোন আইডিয়ার শেয়ার বাজার চাঙ্গা হয়েছে বলে সূত্রের খবর। 

Central Vista: সরিয়ে দেওয়া হল প্রতিরক্ষা মন্ত্রকের ৭০০টি অফিস, প্রধানমনমন্ত্রী মোদীর হাতে উদ্বোধন নতুন অফিসের

Climate Change: তবে কি জলবায়ু পরিবর্তনের ভয়ঙ্কর থাবা পড়ছে এই রাজ্যে, সামনে এল সরকারি তথ্য

Afghan Takeover: আফগানিস্তান জয়ের সাফল্য কার, সেই নিয়েই প্রবল ঝগড়া তালিবান আর হাক্কানিদের মধ্যে

কেন্দ্রের এই ত্রাণ প্যাকেজের ফলে ভোডাফোন আইডিয়ার পাশাপাশি ভারতী এয়ারটেলও সুবিধে পাবে। কেন্দ্রের এই পদক্ষেপ দুটি সংস্থাকেই রিলায়েন্স জিওয়ার সঙ্গে প্রতিযোগিতায় সাহায্য করবে। একটি সূত্র দাবি করছে কেন্দ্রের মূল উদ্দেশ্য হল ভোডাফোন আইডিয়াকে বাঁচিয়ে রাখা। 

অন্যদিকে টেলিকম সেক্টরের জন্য ১০০ শতাংশ বিদেশি বিনিয়োগের ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। টেলিযোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। এতদিন পর্যন্ত টেলিকম সেক্টরে ৪৯ শতাংশই বিদেশি বিনিয়োগ করা যেত। কিন্তু এখন আর সেই বিধিনিষেধ থাকছে না। 

Share this article
click me!