Cabinet Meet: মোদীর মন্ত্রিসভার প্রথম বৈঠকেই বড় সিদ্ধান্ত, উপকৃত হবেন দেশের ৩ কোটি মহিলা

ভারত সরকার ২০১৫-১৬সাল থেকে প্রয়োজনীয় গ্রামীণ ও শহরের পিছিয়ে পড়া পরিবারগুলিকে মৌলিক সুযোগ সুবিধে দিয়ে আসছে।

 

Saborni Mitra | Published : Jun 10, 2024 1:13 PM IST

সরকার গঠন করেই উদ্যোগী নরেন্দ্র মোদী। রবিবার শপথ গ্রহণের পরই সোমবার মন্ত্রিসভার প্রথম বৈঠক বসে। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY)এর অধীনে ৩ কোটি গ্রামীণ ও শহুরে বাড়ি তৈরিতে সাহায্য় করা হবে। ভারত সরকার ২০১৫-১৬সাল থেকে প্রয়োজনীয় গ্রামীণ ও শহরের পিছিয়ে পড়া পরিবারগুলিকে মৌলিক সুযোগ সুবিধে দিয়ে আসছে। তারই মধ্যে অন্যতম ছিল বাড়ি তৈরির জন্য আর্থিক সাহায্য করা। যা পুরাণ করা হয় প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে। PMAYর অধীনে গত ১০ বছরে আবাসন প্রকল্পের অধীনে যোগ্য দরিদ্র পরিবারের জন্য মোট ৪.২১ কোটি বাড়ি তৈরি করা হয়েছে।

PMAY-এর অধীনে নির্মিত সমস্ত বাড়িগুলি কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পগুলির সঙ্গে একত্রিত হওয়ার মাধ্যমে অন্যান্য মৌলিক সুবিধাগুলি যেমন গৃহস্থালী টয়লেট, এলপিজি সংযোগ, বিদ্যুৎ সংযোগ, কার্যকরী গৃহস্থালী ট্যাপ সংযোগ ইত্যাদি প্রদান করা হয়। আজ মন্ত্রিসভার বৈঠকে যোগ্য পরিবারের সংখ্যা বৃদ্ধির ফলে উদ্ভূত আবাসনের প্রয়োজনীয়তা মেটাতে ৩ কোটি অতিরিক্ত গ্রামীণ ও শহুরে পরিবারকে বাড়ি নির্মাণে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Latest Videos

গতকাল শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছে। সেখানে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে ৭২ জন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। যার মধ্যে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা। মোদীর মন্ত্রিসভায় প্রবীণদের গুরুত্ব দায়িত্ব দেওয়া হতে পারে বলেও মনে করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত মন্ত্রক বিলি করা হয়নি। তবে সূত্রের খবর অর্থ মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন অমিত শাহ। স্বরাষ্ট্র মন্ত্রক পেতে পারেন রাজনাথ সিং। 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব
Amta-য় বন্যা কবলিত মানুষদের পাশে সুকান্ত! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য | Howrah | Amta
রোগী মৃত্যুকে কেন্দ্র করে ধুন্ধুমার সাগর দত্ত হাসপাতালে, আহত ২ চিকিৎসক | Sagar Dutta Hospital
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি