মোদীর তৃতীয় মেয়াদে কে হবেন লোকসভার স্পিকার? জেনে নিন কারা কারা রয়েছে সম্ভাব্য তালিকায়

প্রশ্ন উঠছে মোদী সরকারে এবার লোকসভার স্পিকার কে হবেন? লোকসভার স্পিকারের দৌড়ে এগিয়ে রয়েছে অনেকের নাম। আসুন জেনে নিই এই দৌড়ের খেলোয়াড় কারা।

Parna Sengupta | Published : Jun 10, 2024 12:21 PM IST

দেশের ১৮ তম লোকসভার জন্য নরেন্দ্র মোদী আবারও প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। ফের গঠিত হয়েছে এনডিএ সরকার। প্রধানমন্ত্রী মোদীর পাশাপাশি ৭২ জন মন্ত্রীও শপথ নিয়েছেন। মোদীর আমলে এটাই সবচেয়ে বড় মন্ত্রিসভা। প্রথম মেয়াদে ৪২ জন মন্ত্রী শপথ নিয়েছিলেন, দ্বিতীয় মেয়াদে এই সংখ্যা ছিল ৫৪ জন। কিন্তু এবার তা ব্যাপক বৃদ্ধি পেয়েছে এবং মোট ৭২ জন মন্ত্রী নিয়ে মোদী সরকার ৩.০ কাজ করতে দেখা যাবে। কিন্তু এই সবের মধ্যেই প্রশ্ন উঠছে মোদী সরকারে এবার লোকসভার স্পিকার কে হবেন? লোকসভার স্পিকারের দৌড়ে এগিয়ে রয়েছে অনেকের নাম। আসুন জেনে নিই এই দৌড়ের খেলোয়াড় কারা।

লোকসভার স্পিকারের দৌড়ে কে?

মোদী সরকার ১.০-তে থাকাকালীন, প্রধানমন্ত্রী মোদী সুমিত্রা মহাজনকে লোকসভার স্পিকার করে নারী শক্তির সুযোগ দিয়েছিলেন, যখন দ্বিতীয় মেয়াদে, তিনি রাজস্থানের শক্তিশালী নেতা ওম বিড়লার মাধ্যমে জাতপাতের সমীকরণগুলি সমাধান করার চেষ্টা করেছিলেন। তবে এবার মোদী কাকে সুযোগ দেবেন তা এখনও স্পষ্ট নয়। তবে কিছু নাম অবশ্যই সামনে আসছে।

এসব নাম নিয়ে জল্পনা চলছে

লোকসভার স্পীকার হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে যে নামটি আলোচিত হচ্ছে তিনি হলেন অন্ধ্রপ্রদেশের রাজমুন্দ্রির সাংসদ দগ্গুবতী পুরুন্ডেশ্বরী, এ ছাড়া ওম বিড়লাও আরেকটি সুযোগ পেতে পারেন। তবে মোদী বরাবরই তার সিদ্ধান্তে সবাইকে অবাক করে দিয়েছেন। এমন পরিস্থিতিতে, এমন একটি নাম স্থান দেওয়া হতে পারে যা আসন্ন নির্বাচনে, বিশেষ করে জম্মু ও কাশ্মীরে সহায়ক প্রমাণিত হবে।

দগ্গুবতী পুরন্দেশ্বরীর নাম অনুমোদন হতে পারে

এবার সরকার গঠন থেকে লোকসভা, উভয় ক্ষেত্রেই অন্ধ্রপ্রদেশের ভূমিকা গুরুত্বপূর্ণ। এখানে বিজেপি-টিডিপি জোট আবারও মোদীকে সুযোগ দিয়েছে। এদিকে অন্ধ্রপ্রদেশের বিজেপি সভাপতি রামুন্ডারির ​​এমপি দগ্গুবতী পুরদেশ্বরীর নামও আলোচনায় আসছে। বিজেপি এবং বিশেষ করে মোদী তাকে বড় দায়িত্ব দিতে পারেন বলে মনে করা হচ্ছে। পুরন্দেশ্বরী তিনবার এমপি হয়েছেন। গত বছরই অন্ধ্রপ্রদেশে বিজেপির সভাপতি হন তিনি। রাজ্যে টিডিপি ও জনসেনার সঙ্গে জোট করার ক্ষেত্রেও পুরন্দেশ্বরীর ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিড়লা রেকর্ড করতে পারেন

যদি মোদী ৩.০-তে ওম বিড়লাকে আবার স্পিকার করা হয়, তবে তিনি একটি নতুন রেকর্ডও তৈরি করতে পারেন। প্রকৃতপক্ষে, ওম বিড়লা যদি দ্বিতীয়বার লোকসভার স্পিকার হিসাবে তাঁর মেয়াদ শেষ করেন, তবে তিনি বলরাম জাখরের করা রেকর্ড ভেঙে দিতে পারেন। জাখরই একমাত্র নেতা যিনি দুবার লোকসভার স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং তা সম্পন্ন করেছেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : ধরে ফেললেন শুভেন্দু! '২০ মিনিট কোথায় ছিলেন উনি?' বিস্ফোরক দাবী শুভেন্দুর, দেখুন
Murshidabad Soil Mafia :জলঙ্গী তে মাটি মাফিয়ার দৌরাত্ম্য, অবাধে চলছে মাটি পাচার! ।
Bankura : তুলকালাম! মিডডে মিলের খাবারে আস্ত বিছে! জানাজানি হতেই পালাল শিক্ষক, তারপর...
Sukanta Majumdar : কেন হকার উচ্ছেদ! খেলা ধরে ফেললেন সুকান্ত, কারণ জানলে চমকে উঠবেন! দেখুন
Dilip Ghosh : 'দিদির সরকার না সার্কাস চলছে' প্রচারে আক্রমণে দিলীপ ঘোষ, দেখুন