Modi Cabinet: নরেন্দ্র মোদীর অর্থমন্ত্রী কী অমিত শাহ? আসল গল্প জানলে অবাক হবেন আপনিও

আগে থেকেই নরেন্দ্র মোদী তাঁর অর্থমন্ত্রীর দায়িত্ব দিতে চেয়েছিলেন অমিত শাহকে। কিন্তু একটি কারণে তা সম্ভব হয়নি।

 

Saborni Mitra | Published : Jun 10, 2024 12:50 PM IST

নরেন্দ্র মোদী ও তাঁর মন্ত্রীদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষ। প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করেছেন নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গেই পূর্ণমন্ত্রী, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত ও প্রতিমন্ত্রী হিসেবে ৭২ জন শপথ নিয়েছেন। কিন্তু এখনও পর্যন্ত মন্ত্রীদের দফতর বন্টন করা হয়নি।। তবে কে কোন দফতরের দায়িত্ব পাবেন তাই নিয়ে শুরু হয়েছে জল্পনা। গত দুটিবারের মত এবার মোদীর মন্ত্রিসভা অন্যরকম। কারণ এবার জোট সরকারের ওপর অনেকটাই নির্ভর করতে হচ্ছে নরেন্দ্র মোদী। কারণ বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতার থেকে অনেকটাই দূরে রয়েছে। তাই নীতিশ কুমার ও চন্দ্রবাবু নায়ডুর মত রাজনৈতিক দলগুলির ওপর অধিক ভরসা করতে হয়েছে। এই অবস্থায় গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব কেকে পাচ্ছেন তা নিয়েও শুরু হয়েছে জল্পনা। নির্মলা সীতারমন প্রাক্তন অর্থমন্ত্রী। তিনিও শপথ নিয়েছেন। কিন্তু তাঁকে ছাপিয়ে এবার অর্থমন্ত্রী হিসেবে দিল্লিতে বেশি আলোচিত নাম অমিত শাহ।

বিজেপি সূত্রের খবর অর্থমন্ত্রক হিসেবে সবথেকে বেশি আলোচনা হচ্ছে অমিত শাহের নাম নিয়ে। দলের অনেক কর্মীরা অমিত শাহকে অর্থমন্ত্রী হিসেবে দেখতে মরিয়া। বিজেপি সূত্রের খবর নরেন্দ্র মোদীর সবথেকে আস্থভাবন অমিত শাহ। গুজরাট থেকেই নরেন্দ্র মোদী - অমিত শাহের জুটি হিট জুটি হিসেবেই পরিচিত বিজেপির অন্দরে। তাই বিজেপি গুঞ্জন নির্মলা সীতারমনকে সরিয়ে দিয়ে এবার তাঁর জায়গায় বসানো হতে পারে অমিত শাহকে।

Latest Videos

বিজেপি সূত্রের খবর, আগে থেকেই নরেন্দ্র মোদী তাঁর অর্থমন্ত্রীর দায়িত্ব দিতে চেয়েছিলেন অমিত শাহকে। বিজেপি সূত্রের খবর প্রয়াত অর্থমন্ত্রী অরুণ জেটলি অসুস্থ হয়ে যাওয়ার পরই তিনি মোদীকে অর্থমন্ত্রকের দায়িত্ব নির্মলা সীতারামণকে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। মোদীও প্রয়াত নেতার শেষ ইচ্ছে পালন করেছিলেন। কিন্তু এবার আর কোনও বাধা নেই অমিত শাহকে অর্থমন্ত্রী করতে। কারণ মোদী যখন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তখন অমিত শাহ ছিলেন রাজ্যে অর্থমন্ত্রী।

১৯৯০ সাল থেকেই মোদীর সহযোগী হিসেবে উঠে এসেছেন অমিত শাহ। সেই সময় থেকেই তিনি মোদীর ডানহাত হিসেবে পরিচিত। ২০১৪ সালে মোদী প্রধানমন্ত্রী হলেও অমিত শাহ মন্ত্রী হননি। তিনি দলের দায়িত্ব পালন করেছেন। ২০১৯ সালে মন্ত্রী হন অমিত শাহ। গতবার তিনি স্বরাষ্ট্রমন্ত্রকের দায়িত্বে ছিলেন অমিত শাহ। এবার গান্ধীনগর থেকে ৭ লক্ষেরও বেশি ভোটে জয়ী হয়েছেন অমিত শাহ, যেখানে নরেন্দ্র মোদী তাঁর বারাণসী কেন্দ্র থেকে মাত্র দেড় লক্ষ ভোটে জয়ী হয়েছেন।

অমিত শাহের পাশাপাশি জল্পনা চলছে গতবারের মোদী ক্যাবিনেটের গুরুত্বপূর্ণ সদস্য রাজনাথ সিং। বিজেপি সূত্রের খবর অমিত শাহকে যদি অর্থ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয় তাহলে আবারও স্বরাষ্ট্র ফিরে পেতে পারেন রাজনাথ সিং। ২০১৪ সালে তিনি স্বরাষ্ট্র মন্ত্রী ছিলেন আর ২০১৯ সালে তাঁর দায়িত্বে ছিল প্রতিরক্ষা মন্ত্রক। এবার তিনি ফিরে পেতে পারেন স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব। বিজেপি সূত্রের খবর মন্ত্রিসভায় নরেন্দ্র মোদী প্রবীণদের ওপরই বেশি আস্থা রেখেছেন। প্রাক্তন দুই মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান ও মনোহরলাল খট্টরকে গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
'ও তো নেতা, মন্ত্রী নয়, ১৬ মাস জেল খাটিয়েছে, আমি পাপের শাস্তি পেয়েছি' | Anubrata Mondal
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical