করোনা আবহে নির্দিষ্ট সূচি মেনেই হবে নিট ও জয়েন্ট, পরীক্ষা স্থগিতের আর্জি খারিজ শীর্ষ আদালতে

  • কেরিয়ার নিয়ে ছেলেখেলা নয়
  • তাই সূচি মেনেই হবে নিট আর জয়েন্ট
  • জানিয়ে দিল সুপ্রিম কোর্ট
  • ফলে আগামী সেপ্টেম্বরেই হবে ২টি পরীক্ষা

Asianet News Bangla | Published : Aug 17, 2020 9:51 AM IST / Updated: Aug 17 2020, 03:27 PM IST

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। প্রতিদিন গড়ে পঞ্চাশ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন মারণ ভাইরাসে। কিন্তু তাই বলে জীবন থামিয়ে রাখা যাবে না। তাই সূচি মেনেই হবে হবে নিট, মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা আর জয়েন্ট এন্ট্রাস এক্সাম। 

কেরিয়ার নিয়ে ছেলেখেলা করা যাবে না। তাই আইআইটি-তে ভর্তির জন্য জেইই-অ্যাডভান্সড এবং ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা (ইউজি) এনইইটি (নিট)পরীক্ষা পিছনোর আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। নির্ধারিত দিনেই পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়ে দিল শীর্ষ আদালত।

 

 

করোনা সংক্রমণের কারণে পিছিয়ে দেওয়া হোক এই দুটি পরীক্ষা। শীর্ষ আদালতে এমন দরবার করা হয়েছিল। সেই আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট। আগামী সেপ্টেম্বর এই দুটি পরীক্ষা আয়োজনের সূচি স্থির হয়েছে। সেই প্রেক্ষিতে সোমবার সুপ্রিম কোর্ট বলেছে, "জীবন থেমে থাকতে পারে না। আমাদের সব সুরক্ষাকবচ নিয়েই পথে নামতে হবে।"  এমনটাই জানিয়েছে তিন বিচারপতির বেঞ্চ।

বর্তমান অতিমারি পরিস্থিতিতে পরীক্ষা দিতে গেলে পড়ুয়ারা সংক্রমিত হয়ে পড়তে পারেন-- এই কারণ দেখিয়ে সম্প্রতি বিভিন্ন রাজ্যের ১১ জন পরীক্ষার্থীর হয়ে আদালতে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা পিছনোর আবেদন জমা দেন আইনজীবী আলাখ অলোক শ্রীবাস্তব। এই মামলার শুনানিতে  বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘‘জীবন থেমে থাকে না। সতর্কতা মেনে এগিয়ে যেতে হবে আমাদের। পড়ুয়ারা কি একটা বছর নষ্ট করতে চান?  শিক্ষা চালু করতেই হবে। কোভিড হয়তো আরও এক বছর থাকবে। তাই বলে কি আপনারাও এক বছর অপেক্ষা করতে চান? আপনি কি জানেন, এতে দেশের কতটা ক্ষতি হবে, কতটা ক্ষতি হবে পড়ুয়াদের?’’

আরও পড়ুন: ফের জঙ্গি হামলায় রক্তাক্ত কাশ্মীর, শহিদ হলেন ২ সিআরপিএফ ও ১ পুলিশ আধিকারিক

জবাবে আইনজীবী শ্রীবাস্তব যুক্তি ছিল, খুব শীঘ্র করোনার ভ্যাকসিন  হাতে এসে পৌঁছবে। তাই অনির্দিষ্টকালের জন্য পরীক্ষা স্থগিত রাখতে বলছেন না তিনি। বরং পরিস্থিতি কিছুটা স্বাভাবিক না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে চান। কিন্তু তাঁর এই যুক্তি নস্যাৎ করে দেয় আদালত। বলা হয়, ‘‘আপনারা আদালতের কাজকর্ম শুরু করার দাবি জানাতে পারেন, অথচ আপনারা পরীক্ষা পিছনোর পক্ষে। এতে গোটা দেশের ক্ষতি।’’

প্রাথমিক ভাবে এপ্রিলেই জেইই এবং নিট পরীক্ষা হওয়ার কথা ছিল। লকডাউনের জেরে তা পিছিয়ে জুলাইয়ে নিয়ে আসে কেন্দ্র। কিন্তু লকডাউন শিথিল হওয়ার পর সংক্রমণ বাড়তে থাকায় পড়ুয়া ও অভিভাবকদের দাবি মেনে পরীক্ষা পিছিয়ে আনা হয় সেপ্টেম্বরে। 

আরও পড়ুন: দেশে করোনার নমুনা পরীক্ষার সংখ্যা ৩ কোটি ছাড়াল, মৃতের সংখ্যা ছুঁয়ে ফেলল ৫০ হাজাররে গণ্ডি

জানা গিয়েছে, সেপ্টেম্বরের ১ থেকে ৬ হবে নিট মেডিক্যালের প্রবেশিকা, আর ১৩ সেপ্টেম্বর হবে আইআইটির প্রবেশিকা জয়েন্ট। পরীক্ষার ১৫দিন আগে পড়ুয়ারা তাদের অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। 

Share this article
click me!