হিমালয়ের যোগীকাণ্ডে গ্রেফতার চিত্রা রামাকৃষ্ণ, সিবিআইএর হেফাজতে এনএসই-র প্রাক্তন কর্তা

চিত্রা রামাকৃষ্ণ ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ৫৯ বয়সী চিত্রার সহকর্মী আনন্দ সুব্রামানিয়ামও ন্যাশানাল স্টক এক্সচেঞ্জে হেরাফিরের ঘটনায় সিবিআইএর ব়্যাডারে রয়েছে। 
 

Web Desk - ANB | Published : Mar 6, 2022 8:19 PM IST

ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের (National Stock Exchange) প্রাক্তন প্রধান এক্সিকিউটিভ অফিসার চিত্রা রামাকৃষ্ণকে  (Former CEO Chitrs Ramakrishna) গ্রেফতার করেছে সিবিআই (CBI)। আদালত তার জামানের আবেদন খারিজ করে নিয়েছে। রবিবারই তাঁকে নতুন দিল্লিতে হেফাজতে নিয়েছে সিবিআই। চিত্রা রামাকৃষ্ণ ২০১৩-২০১৬ সাল পর্যন্ত ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ৫৯ বয়সী চিত্রার সহকর্মী আনন্দ সুব্রামানিয়ামও ন্যাশানাল স্টক এক্সচেঞ্জে হেরাফিরের ঘটনায় সিবিআইএর ব়্যাডারে রয়েছে। 


এদিন দিল্লির আদালত চিত্রার জামিনের আবেজন খারিজ করে দেওয়ার পাশাপাশি আগেই গত চার বছর ধরে এই মামলায় নিস্ক্রীয়তার ও উদ্যোগী না হওয়ার জন্য সিবিআইকেও ধমক দিয়েছিল। বিশেষ বিচারক সঞ্জীব অগরওয়ালের পর্যবেক্ষণ যে বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া অভিযুক্তর প্রতি খুবই সদয়। চিত্রা রামাকৃষ্ণের বিরুদ্ধে গুরতর অভিযোগ থাকলেও তাঁকে হেসাফতে নিয়ে তেমনভাবে জিজ্ঞাসাবাদের প্রয়োজন মনে করেনি। 

ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের গুরুত্বপূর্ণ নথি ও তথ্য হিমালয়ের এক যোগীর সঙ্গে শেয়ার করার অভিযোগ উঠেছে। চিত্রা নিজেই স্বীকার করে নিয়েছেন তিনি হিমালের এক 'অদেখা' যোগীর নির্দেশ মত ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। প্রয়োজনে সেই নথি তিনি হিমালয়ের সেই যোগীর সঙ্গেও শেয়ার করেছেন। তিনি আরও জানিয়েছেন, হিমালের যোগীর নির্দেশ তাঁর কাছে আসত ইমেইল মারফত। সেইমতই তিনি কাজ করেছেন বলেও জানিয়েছেন। 

চিত্রা রামকৃষ্ণ সিবিআইএর জেরায় জানিয়েছেন, হিমালয়ের এক অজ্ঞাতনামা যোগী তাঁর সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করেছিল।  সিকিরিটিজ এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার রিপোর্টে বলা হয়েছে চিত্রা এনএসইর আর্থিক ও ব্যবসায়িক রিপোর্ট ও আর্থিক ফলাফলসহ একাধিক তথ্য হিমালয়ের যোগীকে পাঠিয়েছিলেন। জেরায় চিত্রা অজ্ঞাতনামা সন্ন্যাসীর ইমেইল আইডিও জানিয়েছেন তদন্তকারী আধিকারিকদের। তবে এক অজ্ঞাতপরিচয় সাধুর ওপর চিত্রার মত উচ্চ শিক্ষিত মহিলার নির্ভরতা মেনে নিতে পারছে না সিবিআই। 

যাইহোক চিত্রা জানিয়েছেন,  তিনি হিমালয়ের ওই যোগীর সঙ্গে পবিত্র স্থানে বিভিন্ন অনুষ্ঠানে দেখা করেছেন। তবে সেইসব জায়গার কোনও নাম নেই। তবে হিমালয়ের যোগীর সঙ্গে তাঁর প্রথম দেখা হয়েছিল ২০ বছর আগে- গঙ্গার ধারে। তেমনই জানিয়েছেন তিনি।  কী ভাবে তিনি হিমালয়ে বসবাসকারী যোগীর সঙ্গে যোগাযোগ করতেন- এই প্রশ্নের উত্তরে চিত্রা জানিয়েছেন, যোগীর কাছ থেকে তিনি নিয়মিত চিঠিপত্র পেতেন। যোগীর আধ্যাত্মিক শক্তির জোরেই তা সম্ভব হয়েছে বলেও দাবি করেছেন তিনি। তিনি আরও জানিয়েছেন গত কয়েক বছর ধরে ব্যক্তিগত ও পেশাগত পরামর্শ দিয়েছেন ওই যোগী। 


আগে সেবির জেরায় চিত্রা জানিয়েছিলেন তিনি দুইএবার হিমালয়ের সেই যোগীর সঙ্গে দেখা করেছেন। তাঁর নির্দেশ মত সংস্থার কর্মীদের বেতনও বাড়িয়ে দিয়েছেন। সেবির অভিযোগ চিত্রা হিমালয়ের সেই যোগীকে ন্যাশানাল স্টক এক্সচেঞ্জের গোপনীয় তথ্যও অবলীলায় পাঠিয়ে দিয়েছেন। 

মস্কোর দাবি মানলেই যুদ্ধ শেষ হবে, রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে শর্ত পুতিনের

'তৈরি থাকো', ইউক্রেনের সুমিতে আটকে পড়া ভারতীয়দের জন্য বিজ্ঞপ্তি দূতাবাসের

প্যালেস্টাইনে ভারতীয় রাষ্ট্রদূতের অস্বাভাবিক মৃত্যু, শোক প্রকাশ করেছেন বিদেশমন্ত্রী

২০১৮ সালে সিবিআই একটি মামলার তদন্তে নেমে এই তথ্য হাতে পায়। তারপর একটি এফআইআরও দায়ের করা হয়েছিল। চিত্রার বিরুদ্ধে সেই সময়ই আর্থিক তছরুপের মামলা দায়ের করা হয়েছিল। মামলার তদন্তকারী সিবিআই আধিকারিকদের অভিযোগ, স্টক ব্রোকার সঞ্জয় গুপ্তার সঙ্গে যোগাযোগ ছিল চিত্রার। তাঁরই মাধ্যমে এনএসইর নানারকম অ্যাক্সেস পেতেন তিনি। গুপ্তার ফার্মও ন্যাশানাল স্টক এক্সচেঞ্জ থেকে ডেটা অ্যাক্সেস পেত।  

Share this article
click me!