ক্যাশ ফর কোয়ারি মামলায় আরও বিপাকে মহুয়া মৈত্র, সিবিআই তদন্ত শুরু হতে চলেছে

লোকপাল বলেছে যে মহুয়া মৈত্রের বিরুদ্ধে IPC-এর ২০৩(এ) ধারায় মামলা দায়ের করা উচিত এবং তদন্ত করা উচিত। এছাড়া ৬ মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে।

Parna Sengupta | Published : Mar 20, 2024 5:03 AM IST

সমস্যা বাড়ছে তৃণমূল কংগ্রেস নেত্রী এবং প্রাক্তন লোকসভা সাংসদ মহুয়া মৈত্রের। ক্যাশ ফর কোয়েরি মামলায় লোকপাল সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (সিবিআই) মহুয়া মৈত্রের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করার নির্দেশ দিয়েছে। একই ঘটনায় মহুয়া মৈত্রের লোকসভা সদস্যপদও বাতিল করা হয়েছে। তবে মহুয়া মৈত্রকে আবারও লোকসভার টিকিট দিয়েছে তৃণমূল কংগ্রেস। ক্যাশ ফর কোয়েরি মামলায় তার বিরুদ্ধে তদন্ত চলছে এবং এখন সিবিআইকে তদন্ত করে ৬ মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।

লোকপাল বলেছে যে মহুয়া মৈত্রের বিরুদ্ধে IPC-এর ২০৩(এ) ধারায় মামলা দায়ের করা উচিত এবং তদন্ত করা উচিত। এছাড়া ৬ মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে। একইসঙ্গে, সিবিআই সূত্র জানিয়েছে যে এখনও কোনও মামলা নথিভুক্ত করা হয়নি, লোকপালের নির্দেশে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। মামলা নথিভুক্ত করার আগে, ডিটিও একটি আদেশ জারি করে যার পরে সিবিআই মামলাটি নথিভুক্ত করবে এবং আরও তদন্ত শুরু করবে।

এখানো জেনে রাখা ভালো যে মহুয়া মৈত্র এবার কৃষ্ণনগর লোকসভা আসন থেকে প্রার্থী। মহুয়া মৈত্রের মামলা নথিভুক্ত করতে সিবিআইকে নির্দেশ দিয়েছে লোকপাল। টাকার জন্য প্রশ্ন করার ঘটনায় মহুয়া মৈত্রের ঝামেলা আরও বাড়তে চলেছে। আসলে, এই আদেশ দেওয়ার সময়, লোকপাল বলেছে যে রেকর্ড এবং প্রাপ্ত তথ্য অনুসারে, মহুয়া মৈত্রের বিরুদ্ধে অনেকগুলি গুরুত্বপূর্ণ প্রমাণ পাওয়া গেছে, তাই সত্য জানতে এই তদন্ত প্রয়োজন।

পুরো ব্যাপারটা কী?

জানিয়ে রাখি মহুয়া মৈত্রর বিরুদ্ধে টাকা নেওয়ার পর প্রশ্ন করার অভিযোগ উঠেছে। মহুয়া মৈত্রর বিরুদ্ধে বিজেপি নেতা নিশিকান্ত দুবে অভিযোগ করলে এই বিষয়টি শুরু হয়। তিনি মহুয়া মৈত্রের বিরুদ্ধে সংসদে প্রশ্ন করার জন্য রিয়েল এস্টেট ব্যবসায়ী দর্শন হিরানন্দানির কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ করেছিলেন।

অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে বিধানসভার স্পিকার ওম বিড়লা তদন্ত কমিটি গঠন করেন। এই মামলায় মহুয়া মৈত্র, নিশিকান্ত দুবে সহ অনেকের জবানবন্দি রেকর্ড করেছে কমিটি। ৯ নভেম্বর বৈঠকে 'ক্যাশ ফর কোয়েরি'-এর অভিযোগে মহুয়া মৈত্রের লোকসভা সদস্যপদ বাতিলের দাবি জানানো হয়। কমিটির ছয় সদস্য প্রতিবেদনের পক্ষে ভোট দেন। এর পরে, ৮ ডিসেম্বর ২০২৩-এ মহুয়া মৈত্রের লোকসভা সদস্যপদ বাতিল করা হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!