প্রথম দফার ভোটের জন্য আজ থেকে শুরু মনোনয়ন জমা, বিশেষ বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন

আজ থেকে প্রথম ধাপে মনোনয়ন জমা দিতে পারবেন। এই পর্বের ভোট হবে ১৯ এপ্রিল। প্রথম দফায় দেশের মোট ২১টি রাজ্যের ১০২টি লোকসভা আসনের জন্য ভোট হবে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের আটটি আসন।

Parna Sengupta | Published : Mar 20, 2024 4:14 AM IST

নির্বাচন কমিশন ২০২৪ সালের লোকসভা নির্বাচনের প্রথম ধাপের জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এর সঙ্গে প্রথম ধাপের মনোনয়ন প্রক্রিয়াও শুরু হয়েছে। ২০১৯ সালের সাধারণ নির্বাচনের মতো এবারও সাত ধাপে ভোট হবে। প্রার্থীরা ২০ মার্চ অর্থাৎ আজ থেকে প্রথম ধাপে মনোনয়ন জমা দিতে পারবেন। এই পর্বের ভোট হবে ১৯ এপ্রিল। প্রথম দফায় দেশের মোট ২১টি রাজ্যের ১০২টি লোকসভা আসনের জন্য ভোট হবে। এর মধ্যে রয়েছে উত্তরপ্রদেশের আটটি আসন।

১৯ এপ্রিল তামিলনাড়ুর ৩৯টি, রাজস্থানের ১২টি এবং মধ্যপ্রদেশের ৬টি লোকসভা আসনের জন্য ভোট হবে। প্রথম ধাপের মনোনয়ন প্রক্রিয়া চলবে ২৭ মার্চ পর্যন্ত। তবে বিহারে মনোনয়ন প্রক্রিয়া চলবে ২৮ মার্চ পর্যন্ত। যেখানে প্রার্থীরা ৩০ মার্চ পর্যন্ত নাম প্রত্যাহার করতে পারবেন। যেখানে বিহারে নাম প্রত্যাহারের শেষ তারিখ হবে ২রা এপ্রিল। প্রথম দফায় দেশের মোট ১০টি রাজ্যে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রথম দফায় এই রাজ্যগুলিতে ভোট হবে

সাত দফা লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট হবে ১৯ এপ্রিল। এই পর্বে আন্দামান নিকোবর, লক্ষদ্বীপ, পুদুচেরি, নাগাল্যান্ড, ত্রিপুরা, সিকিম, মিজোরাম, ছত্তিশগড় এবং জম্মু ও কাশ্মীর থেকে একটি করে লোকসভা আসনের জন্য ভোট হবে। মেঘালয়, মণিপুর এবং অরুণাচল প্রদেশের দুটি করে আসনের জন্য ভোট হবে। এছাড়া মধ্যপ্রদেশের ৬টি, মহারাষ্ট্র ও মহারাষ্ট্রের ৫টি করে, বিহারে ৪টি, রাজস্থানের ১২টি, তামিলনাড়ুর ৩৯টি, উত্তরাখণ্ডের ৫টি, উত্তর প্রদেশের ৮টি এবং পশ্চিমবঙ্গে মোট ৩টি আসনে ভোট হবে।।

উত্তরপ্রদেশের এই আটটি আসনে প্রথম দফায় ভোট

প্রথম ধাপে, উত্তরপ্রদেশের যে আটটি আসনের জন্য ১৯ এপ্রিল ভোট হবে তার মধ্যে রয়েছে সাহারানপুর, কাইরানা, মুজাফফরনগর, বিজনোর, নাগিনা, মোরাদাবাদ, রামপুর এবং পশ্চিম ইউপির পিলিভীত লোকসভা আসন। ২০১৯ লোকসভা নির্বাচনে, এই আটটি আসনের মধ্যে, বিজেপি তিনটি আসনে জিতেছিল। যেখানে বিএসপি জিতেছিল তিনটি আসনে এবং এসপি জিতেছিল দুটি আসনে।

উত্তরপ্রদেশ লোকসভা আসনের দিক থেকে দেশের বৃহত্তম রাজ্য। এখানে মোট ৮০টি লোকসভা আসন রয়েছে। ২০১৪ সালের নির্বাচনে, বিজেপি রাজ্যে ৭১টি আসন জিতেছিল, এনডিএ জোট দুটি আসন জিতেছিল। যেখানে ২০১৯ সালের সাধারণ নির্বাচনে, বিজেপি মাত্র ৬২টি আসনে জয়ী হয়েছিল। কারণ তখন এসপি-বিএসপি জোট পূর্বাচলের অনেক আসন জিতেছিল। এদিকে পশ্চিমবঙ্গে, ১৯শে এপ্রিল (শুক্রবার), প্রথম দফা ভোট গ্রহণ করা হবে। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি আসনে এদিন ভোট হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!