শুরু হয়েছে CBSE-র দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা, দেশ জুড়ে পরীক্ষা দিচ্ছে ৩৮ লক্ষ ছাত্রছাত্রী

CBSE দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা সকাল সাড়ে দশটা শুরু হয়েছে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

Web Desk - ANB | Published : Feb 24, 2023 5:31 AM IST

ভারত জুড়ে চলছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE)-র বোর্ড পরীক্ষা। দ্বাদশ শ্রেণীর ইংরেজি পত্র এবং দশম শ্রেণীর অন্যান্য ভাষার পরীক্ষা শুরু হয়েছে ২৪ ফেব্রুয়ারি। CBSE দশম এবং দ্বাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা সকাল সাড়ে দশটা শুরু হয়েছে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

শুক্রবার দ্বাদশ শ্রেণীর শুধুমাত্র ইংরেজি পত্রের পরীক্ষা রয়েছে। তবে, দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য যেকোনও ঐচ্ছিক ভাষা, যেমন, উর্দু, বাংলা, তামিল, তেলুগু, মারাঠি, গুজরাটি, মণিপুরি এবং উর্দু কোর্স বি-এর পরীক্ষা রয়েছে।

এই বছর CBSE বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করছে মোট ৩৮ লক্ষ পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থীর মধ্যে ২১,৮৬,৯৪০ জন পরীক্ষা দিচ্ছে দশম শ্রেণীতে এবং ১৬,৯৬,৭৭০ জন পরীক্ষার্থী দ্বাদশ শ্রেণীর বোর্ড পরীক্ষায় অংশ নিচ্ছে। চলতি মাসের ১৫ তারিখে পরীক্ষা শুরু হয়েছে।

সকাল সাড়ে দশটায় পরীক্ষা শুরু হওয়ার কারণে সমস্ত পরীক্ষার্থীকে সকাল ১০টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীরা প্রশ্নপত্র হাতে পাওয়ার পর ১৫ মিনিট অতিরিক্ত সময় পাবে সেটি সম্পূর্ণ পড়ে দেখার জন্য।

দ্বাদশ শ্রেণীর ইংরেজি পরীক্ষার আগের বছরের প্রশ্নপত্রগুলি CBSE-র অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in এবং cbseacademic.nic.in-এ উপলব্ধ রয়েছে। আজ ইংরেজির কোর এবং ইলেকটিভ পেপারের পরীক্ষা শুরু হয়েছে।

আরও পড়ুন-
অ্যাডিনোভাইরাসের সঙ্গে মিল রয়েছে কোভিড ভাইরাসের, শিশুদের জন্য আরটি পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করল রাজ্য

Earthquake News: মধ্যরাতে ফের ভূমিকম্পের আঘাত, থরথর করে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার দ্বীপ
শুক্রবার কতটা বদলে গেল পেট্রোল-ডিজেলের দাম, ভারতের কোন শহরে কত হল লেটেস্ট দর?

Share this article
click me!