কবে থেকে শুরু হচ্ছে সিবিএসই ১০ ও ১২ ক্লাসের পরীক্ষা, জেনে নিন বিস্তারিত

ঘোষিত হল পরীক্ষার নির্ঘন্ট। ২৬ এপ্রিল থেকে শুরু হবে সিবিএসই (CBSE)বোর্ডের ১০ ও ১২ (10th and 12th) -এর টার্ম ২ পরীক্ষা (Exam)। কোভিড (Covid) বিধি মেনে হবে পরীক্ষী। খুশি পড়ুয়ারা।

Asianet News Bangla | Published : Feb 9, 2022 11:58 PM IST

সিবিএসই (CBSE) কর্তৃপক্ষ আগেই জানিয়েছিল দশম এবং দ্বাদশ শ্রেণির (10th and 12th) পড়ুয়াদের জন্য দু’দফায় নয়া পদ্ধতিতে পরীক্ষা হবে। দুই ধাপে হবে পরীক্ষা (Exam)। ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম টার্মের পরীক্ষা নেওয়া হবে নভেম্বর-ডিসেম্বর নাগাদ। এবং‌ দ্বিতীয় টার্মের পরীক্ষা নেওয়া হবে মার্চ-এপ্রিলে। এর মধ্যে প্রথম টার্মের পরীক্ষা হবে ‘মাল্টিপল চয়েস কোশ্চেন’ (এমসিকিউ) নির্ভর। দ্বিতীয় টার্মের পরীক্ষার প্রশ্নপত্র হবে অন্য রকম। প্রতি টার্মে পাঠ্যক্রমের ৫০ শতাংশ করে থাকবে বলে জানানো হয়েছে বোর্ডের তরফে। প্রতি পরীক্ষার সময়সীমা হবে ৯০ মিনিট। দু’টি টার্মে প্রাপ্ত নম্বর যোগ হবে চূড়ান্ত নম্বরে। দু’টি টার্মের সঙ্গে অভ্যন্তরীণ পরীক্ষায় প্রাপ্ত নম্বরও যোগ করা হবে। অতিমারি পর্বে কোভিড-১৯ সংক্রান্ত বিধি মেনেই হবে পরীক্ষা। গত বছর নেওয়া হয়েছে প্রথম দফার পরীক্ষাও।

বুধবার দ্বিতীয় দফার পরীক্ষার দিন ঘোষণা করল সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। দু’ভাগে হতে চলা পরীক্ষার নাম দেওয়া হয়েছে প্রথম টার্ম এবং দ্বিতীয় টার্ম। বুধবার জানানো হয়েছে, আগামী ২৬ এপ্রিল থেকে শুরু হবে পরীক্ষার্থীদের দ্বিতীয় টার্ম। সিবিএসই-র পরীক্ষা নিয়ন্ত্রক সায়ম ভরদ্বাজ জানিয়েছেন, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা কেবল মাত্র ‘অফলাইনে’ পরীক্ষা দিতে পারবেন। তবে পরীক্ষার দিন ঘোষণা হলেও বুধবার সম্পূর্ণ নির্ঘণ্ট প্রকাশ করেননি সিবিএসই কর্তৃপক্ষ। ভরদ্বাজ বলেন, ‘‘শীঘ্রই আমরা পূর্ণাঙ্গ পরীক্ষাসূচি (ডেটা শিট) প্রকাশ করব।’’ সংস্থার ওয়েবসাইটে পরীক্ষার সূচি প্রকাশিত হবে বলে জানান তিনি। এই ঘোষণার পর থেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছে পড়ুয়ারা।

প্রসঙ্গ, প্রথম টার্মের পরীক্ষার পর গত বছর ডিসেম্বরের শেষ দিক থেকে দেশে আছড়ে পড়ে কোভিড অতিমারীর তৃতীয় ঢেউ। ওমিক্রনের থাবায় দেশ জুড়ে ঝড়ে গতিতে বাড়তে থাকে সংক্রমণ। যার ফলে আরও একবার শিক্ষা  ব্যবস্থা মুখ থুবড়ে পড়ার উপক্রম হয়েছিল। আতঙ্কের প্রহর গনছিল সকলেই। আদৌ পরীক্ষা হবে কিনা তা নিয়ে তৈরি হয়েছিল সংশয়। কিন্তু তৃতীয় ঢেউয়ের গতি দ্রুত কমে আসায় এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। যেই কারণে সময় নষ্ট না করে পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দিল  সিবিএসই।  খুশি পড়ুয়ারা।

Share this article
click me!