Bipin Rawat Chopper Crash: বিপিন রাওয়াতের দিল্লির বাড়িতে রাজনাথ সিং, বৃহস্পতিবার সংসদে বিবৃতি

একটি সূত্র বলছে আগামিকাল দুর্ঘটনার পুরো তথ্য ও কারণ সংগ্রহ করারর পরই রাজনাথ সিং সংসদে বিবৃতি দেবেন। তার আগে তিনি দফায় দফায় বৈঠক করেন মন্ত্রকের অধিকারিকদের সঙ্গে। 

Saborni Mitra | Published : Dec 8, 2021 11:00 AM IST

সিডিএস বিপিন রাওয়াতের  (CDS Bipin Rawat) হেপিকপ্টার দুর্ঘটনা (choppre crash)  নিয়ে লোকসভায় (Parliament) বিবৃতি দেওয়ার কথা ছিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-(Rajnath Singh)এর। কিন্তু তা বাতিল হয়ে যায়। আগামিকাল তিনি সংসদে বিবৃতি দেবেন বলেও জানা গিয়েছে। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বুধবার বিকেলে বিপিন রাওয়াতের দিল্লির বাড়িতে গিয়েছিলেন। সেখানে তিনি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। পাঁচ নম্বর কামরাজ লেনে মাত্র পাঁচ মিনিটের সফরে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বিপিন রাওয়াতের মেয়ের সঙ্গে কথা বলেন। তাঁকে সমবেদনা জানান। সেখান থেকেই রাজনাথ সিং চলে যান সাউথব্লকে। সেখানে তাঁর সঙ্গে দেখা করতে আসেন ভারতীয় সেনা বাহিনীর প্রধান মনোজ মুকুন্দ নারাভানে। সূত্রের খবর প্রতিরক্ষা মন্ত্রী মন্ত্রকের অধিকর্তা ও সেনা প্রধানের সঙ্গে  বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনা নিয়েই বৈঠক করেন। 

একটি সূত্র বলছে আগামিকাল দুর্ঘটনার পুরো তথ্য ও কারণ সংগ্রহ করারর পরই রাজনাথ সিং সংসদে বিবৃতি দেবেন। তার আগে তিনি দফায় দফায় বৈঠক করেন মন্ত্রকের অধিকারিকদের সঙ্গে। অন্যদিকে কথা বলেন ভারতীয় সেনা বাহিনী প্রধানের সঙ্গে। অন্যদিকে ভারতীয় বিমান বাহিনীর প্রধান মার্শাল ভিআর চৌধুরী পৌঁছে গেছেন দুর্ঘটনাস্থলে। সেখানে তিনি দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন। ইতিমধ্যেই তথ্য সংগ্রহের কাজ শুরু হয়েছে বলে বিমান বাহিনী সূত্রের খবর। 

রাজনাথ সিং এর আগে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। দুর্ঘটনার বিষয় বিস্তাতির জানান তিনি।  একই সঙ্গে তিনি মন্ত্রকের উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গেও বৈঠক করেন। ভারতীয় বিমান বাহিনীর এমআই -১৭ হেলিকপ্টারটি ১৪ জনকে নিয়ে যাচ্ছিল। যারমধ্যে ৯ জন যাত্রী ছিলেন। আর পাঁচ জন ক্রু সদস্য ছিলেন। তবে এই দুর্ঘটনায় পাঁচ জনের মত্যু হয়েছে। আহতদের ভর্তি করা হয়েছে হাসপাতাল। বিপিন রাওয়াতের সঙ্গে আর স্ত্রীও এই চপার দুর্ঘটনায় আহত হয়েছেন। চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের ওয়েলিন্টন ডিফেন্স কলেজে এদিন একটি বক্তব্য রাখার কথা ছিল। সেই কারণে তিনি সুলুর থেকে যাত্রা শুরু করেছিলেন স্ত্রী মধুলিকার সঙ্গে। 

চপার দুর্ঘটনাকে কেন্দ্র করে রাজধানীতে রয়েছে চরম তৎপরতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর কার্যালয় থেকে গোটা ঘটনার ওপর নজর রাখেন। অমিত শাহ ছিলেন লোকসভায়। অন্যদিকে এদিনই দুর্ঘটনাস্থল ঘুরে দেখেন তামিলনাড়ুর মন্ত্রীরা। ঘটনাস্থলে যান তামিল মুখ্যমন্ত্রী স্ট্যালিনও। বিমান বাহিনী সূত্রের খবর হেলিকপ্টার দুর্ঘটনায়পরই অরেঞ্জ বক্সের খোঁজ শুরু হয়েছে। বিমানের ক্ষেত্রে যেমন ব্ল্যাকবক্স থেকে সবকিছু জানা যায়। এক্ষেত্রে কমলা বক্সই ভরতা। এটির মধ্যে রয়েছে সম্পর্ণ ভয়েস রেকর্ডার। 

আবহাওয়ার কারণেই এই দুর্ঘটনা। পাহাড়ি এলাকায় যদি আবহাওয়ার খারাপ থাকে তাহলে এই ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তিনি আরও বলেন এমআই-১৭এর দক্ষ চালকরা এই হেলিকপ্টার তখনই চালাতে পারে যখন কোনও এলাকার দৃশ্যমানতা ৫০০ মিটার থাকে। কিন্তু ৫০০ মিটারের কম দৃশ্যমানতা  থাকলে হেলিকপ্টার চালানো খুবই সমস্যার। তিনি আরও বলেন নীলগিরি থেকে কোয়েমবটুর - আকাশ পথে দূরত্ব খুবই কম। নীলগিরির নিচেই কোয়েমবাটুর।  কোয়েম্বটুর থেকে ১৩ কিলোমিটার দূরে রয়েছে সুলুর। সেখানে হেলিকপ্টার ফিল্ড  হেলিকপ্টার নামা ওঠার জায়গা। সেখান থেকেই ছেড়েছিল বিপিন রাওয়াতের হেলিকপ্টার। গন্তব্য ছিল উটির একটু নিচে ওয়েলিন্টন। সেখানে আর্মির ট্রেনিং ক্যাম্প ছিল। পাহাড়ি রাস্তাই ছিল হেলিকপ্টারটির যাত্রাপথ। 

CDS Bipin Rawat Chopper Crash- Live updates- ১১ জনের নিশ্চিত মৃত্যু, লড়াই জারি জেনারেল রাওয়াতের ...

CDS Bipin Rawat Chopper Crash: কেন দুর্ঘটনার কবলে বিপিন রাওয়াতের Mi-17, জানালেন প্রাক্তন বায়ুসেনা কর্মী
 

Read more Articles on
Share this article
click me!