DA Increased: সরকারি চাকরিতে ফের লক্ষ্মীলাভ! আবার বাড়তে চলেছে কর্মীদের মহার্ঘভাতা

মহার্ঘ ভাতার পরিবর্তিত হার কর্মচারীদের জন্য ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর করা হবে। নতুন মহার্ঘভাতাটি মূল বেতনের ২৩০ শতাংশ হবে।

Sahely Sen | Published : Nov 26, 2023 7:10 AM IST

দীপাবলির পরে সরকারি কর্মচারীদের জন্য আবার সুখবর। ষষ্ঠ ও সপ্তম বেতন কমিশনের প্রাক সংশোধিত বেতন স্কেল অনুসারে মাইনে পাওয়া কর্মীদের জন্য সুখবর দিয়েছে কেন্দ্রের মোদী সরকার। অতি সম্প্রতি সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টার প্রাইজে কর্মরত সরকারি কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধির কথা জানানো হয়েছে মন্ত্রকের তরফে। বর্ধিত ডিএ ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হবে। 

-

সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টার প্রাইজে কর্মরত কর্মীরা দীর্ঘদিন সরকারের ঘোষণার অপেক্ষায় ছিলেন। কেন্দ্র-সহ বেশ কয়েকটি রাজ্যের সরকার চলতি বছরের দীপাবলির আগেই কর্মীদের মহার্ঘভাতা বাড়িয়েছিল। তবে, এই নতুন মহার্ঘভাতাটি মূল বেতনের ২৩০ শতাংশ হবে।

-

ষষ্ঠ বেতন কমিশনের আওতাভুক্ত কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের (CPSEs) কর্মীদের জন্য মূল বেতনের উপর বর্তমান ২২১ শতাংশ থেকে বাড়িয়ে DA ২৩০ শতাংশ করে দেওয়া হয়েছে। অর্থাৎ, এবার তা বেড়ে হচ্ছে ৯ শতাংশ। মহার্ঘ ভাতার পরিবর্তিত হার কর্মচারীদের জন্য ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর করা হবে। পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা কর্মীদের ডিএ-ও বাড়ানো হয়েছে। দুটি বিভাগে এই কর্মচারীদের ডিএ বাড়ানো হচ্ছে। 
-

১৬ নভেম্বর মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রকের পাবলিক এন্টারপ্রাইজ বিভাগ। সরকারি নির্দেশিকায় বলা হয়েছে যে, ষষ্ঠ বেতন কমিশনের গ্রেড পে অনুযায়ী বেতন পাওয়া কর্মীরা এর সুবিধা পাবেন। তাঁদের ডিএ হবে মূল বেতনের ২৩০ শতাংশ। এতদিন পর্যন্ত তারা ২২১ শতাংশ মহার্ঘ ভাতা পেতেন।
 

Latest Videos

-

সরকারি এই সিদ্ধান্ত তাঁদের জন্য কার্যকর হবে, যাঁরা ২০০৬ সালের পয়লা জানুয়ারি থেকে ২০০৮ সালের ১৪ অক্টোবরের মধ্যে জারি হওয়া সরকারি আদেশে বেতন সংশোধিত হয়েছিল।

সাধারণভাবে মহার্ঘভাতা দেওয়া হয় কর্মীদের মূল বেতনের ভিত্তিতে। সরকারি এই ঘোষণায় যেসব কর্মীর মূল বেতন ৪০ হাজার টাকা, তাদের বেতন প্রায় সাত হাজার টাকা বৃদ্ধি পাবে। সরকারি এই ঘোষণায় পেনশনপ্রাপ্ত কর্মীরাও উপকৃত হবেন।

 

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল