New Year 2024 Salary: নতুন বছরে টাকাকড়ির মালামাল! ডিএ-র সঙ্গে সরকারি কর্মচারীদের টিএ-ও বেড়ে যাওয়ার সম্ভাবনা

মহার্ঘ ভাতার সঙ্গে বাড়তে পারে ভ্রমণ ভাতাও। তার সঙ্গে নতুন বছরে সরকারি কর্মীদের HRA-এও সংশোধিত হতে চলেছে। 

Sahely Sen | Published : Jan 1, 2024 5:56 AM IST / Updated: Jan 01 2024, 11:30 AM IST

নতুন বছরটি সরকারি কর্মচারীদের জন্য দুর্দান্ত। অপেক্ষা করছে দ্বিগুণ আনন্দ। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধি পেতে পারে অনেকটাই। শুধু তাইই নয়, নতুন বছরে আরও বড় উপহার পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই তাঁদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ নিশ্চিত করা হয়েছে। তার সঙ্গে লাফিয়ে বেড়ে উঠতে পারে ভ্রমণ ভাতা (Travel Allowance) এবং এইচআরএ-ও (HRA)।

নতুন বছরেই কেন্দ্রী সরকারি কর্মচারীরা পরবর্তী মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির উপহার পেতে চলেছেন। তবে এর জন্য তাঁদের অপেক্ষা করতে হবে ২০২৪ সালের মার্চ মাস পর্যন্ত। ২০২৩ সালের জুলাই মাস থেকে ডিসেম্বর পর্যন্ত এআইসিপিআই সূচকের পরিসংখ্যান নিশ্চিত করেছে যে, এখন তাঁরা কমপক্ষে মহার্ঘ ভাতার ৫০ শতাংশ পাবেন। নভেম্বরের এআইসিপিআই সূচকের সংখ্যাগুলি প্রকাশিত হয়েছে। ডিসেম্বরের সংখ্যা এখনও আসেনি। মহার্ঘ ভাতা এখন পর্যন্ত ৪ শতাংশ বেড়েছে। বর্তমান ডিএ হার ৪৬ শতাংশ, এআইসিপিআই-এর তথ্য বলছে, বর্তমানে মহার্ঘ ভাতার স্কোর পৌঁছেছে ৪৯.৬৮ শতাংশে। বর্তমানে সূচকটি ১৩৯ দশমিক ১ পয়েন্টে অবস্থান করছে।

 

দ্বিতীয় উপহারটি পাওয়া যাবে ভ্রমণ ভাতা (TA) হিসেবে। ডিএ বৃদ্ধির সাথে সাথে ভ্রমণ ভাতা (টিএ) লাফিয়ে ওঠার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে পে-ব্যান্ডের সঙ্গে ভ্রমণ ভাতা মিলিয়ে ডিএ বৃদ্ধি আরও বেশি হতে পারে। ভ্রমণ ভাতা বিভিন্ন বেতন ব্যান্ডের সাথে যুক্ত করা হয়। উচ্চতর টিপিটিএ শহরগুলিতে, গ্রেড ওয়ান থেকে টু এর জন্য ভ্রমণ ভাতা ১৮০০ টাকা এবং ১৯০০ টাকা। গ্রেড ৩ থেকে ৮ এর জন্য ৩৬০০ টাকা + ডিএ দেওয়া হয়। একই সময়ে অন্যান্য জায়গার জন্য, এই হার ১৮০০ টাকা + ডিএ।

কেন্দ্রীয় কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি, ভ্রমণ ভাতা বৃদ্ধি এবং এইচআরএ সংশোধন আগামী বছরের মার্চ মাসের মধ্যে আশা করা হচ্ছে। সরকার সাধারণত মার্চ মাসে জানুয়ারি থেকে প্রযোজ্য মহার্ঘ ভাতা ঘোষণা করে। এমন পরিস্থিতিতে কত মহার্ঘ ভাতা পাওয়া যাবে, তা ২০২৪ সালের মার্চ মাসে ঠিক করা হবে। যদি ডিএ ৫০ শতাংশ অতিক্রম করে, তবে এইচআরএ ৩ শতাংশ সংশোধন করা হবে। একই সঙ্গে গ্রেড অনুযায়ী ভ্রমণ ভাতাও বাড়তে পারে।

Share this article
click me!