Salary Increase: ২০২৪-এর আসন্ন বাজেটেই হতে পারে লক্ষ্মীলাভ, এক ধাক্কায় অনেকখানি বেতন বৃদ্ধির সম্ভাবনা

ফিটমেন্ট ফ্যাক্টর বাড়লে স্বয়ংক্রিয়ভাবে মাইনে বাড়বে। কর্মীরা আশা করছেন যে, এবছরের বাজেটে সরকার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াবে।

Sahely Sen | Published : Jan 7, 2024 3:29 AM IST

২০২৪ সালের বাজেট একটি বড় ভূমিকা পালন করতে চলেছে আসন্ন লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) জন্য। এই বাজেটেই সাধারণ ভোটারদের সমর্থন অনেকখানি আদায় করে নিতে সমর্থ হতে পারে কেন্দ্রের মোদী সরকার । সেই উদ্দেশ্যেই এবার সম্ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বেড়ে যাওয়ার। 

সূত্রের খবর, আসন্ন বাজেটে যদি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman) সরকারি কর্মচারীদের দাবি মেনে নিতে সম্মত হন, তাহলে তাঁদের বেতন এক লাফে অনেকটাই বেড়ে যেতে পারে। কেন্দ্রীয় কর্মীরা দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর দাবি জানিয়ে আসছেন। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়লে স্বয়ংক্রিয়ভাবে মাইনে বাড়বে। তাঁরা আশা করছেন যে, এবছরের বাজেটে সরকার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াবে।

২০২৪ সালের ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । এটাই হবে মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট পেশ । তার পরেই সারা দেশে হতে চলেছে লোকসভা নির্বাচন। কেন্দ্রের বিজেপি সরকার আসন্ন বাজেটে কেন্দ্রীয় কর্মীদের জন্য বড় ঘোষণা করবে বলে আশা থাকলেও অর্থমন্ত্রী আগে জানিয়েছিলেন যে,  বাজেটে বড় কোনও ঘোষণা আসছে না । যদিও, এই বাজেট থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির আশা করছেন।

বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। এর মানে ৪২০০ গ্রেড পে-তে ১৫,৫০০ টাকা বেসিক পে পায়, তাহলে তার মোট বেতন হবে ১৫,৫০০×২.৫৭ টাকা অর্থাৎ ৩৯,৮৩৫ টাকা। এখন রিপোর্ট অনুসারে, কর্মীরা ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ উন্নীত করার জন্য সরকারের কাছে দাবি রয়েছে কর্মীদের। এই বৃদ্ধির ফলে সর্বনিম্ন মজুরি ১৮,০০০ টাকা থেকে বেড়ে হবে ২৬,০০০ টাকা। এতে উপকৃত হবেন প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

Read more Articles on
Share this article
click me!