Sun Mission: বিকেল ৪টে সন্ধিক্ষণ, পৃথিবীর চৌম্বকক্ষেত্র থেকে হ্যালো কক্ষপথে প্রবেশ করবে আদিত্য এল-১

ditya-L1 এর যাত্রা শুরু হয়েছিল ২ সেপ্টেম্বর, ২০২৩। জটিল কক্ষপথের কৌশল ও ১১০ দিনের ট্রানজিটের পর মহাকাশযানটি এখন হ্যালো কক্ষপথের চূড়ান্ত পর্বে প্রবেশের অপেক্ষায় রয়েছে।

 

Saborni Mitra | Published : Jan 6, 2024 9:40 AM IST

সাফল্যের শিখরে ইসরো। শনিবার বিকেল ৪টের সময় সূর্যের হ্যালো কক্ষপথে প্রবেশ করবে আদিত্য -এল ১ (Aditya-L1)। এবার Aditya-L1 সূর্য-পৃথিবীর ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১ (L1) পয়েন্টের চারপাশে হ্যালো কক্ষপথে প্রবেশ করবে।

এই কৌশলগত কৌশলটি মহাকাশযানটিকে পৃথিবী থেকে প্রায় ১.৫ মিলিয়ন কিলোমিটার দূরে অর্থাৎ দেড়শো কোটি কিলোমিটার দূরে একটি স্থিতিশীল ভ্যান্টেজ পয়েন্ট অবস্থান করবে, এখান থেকে সূর্যের একটি নিরবচ্ছিন্ন ছবি পাওয়া যাবে বলেও আশা করছে ইসরোর বিশেষজ্ঞরা।

Aditya-L1 এর যাত্রা শুরু হয়েছিল ২ সেপ্টেম্বর, ২০২৩। PSLV-C57 লঞ্চের মাধ্যমে যাত্রা শুরু হয়েছিল সূর্য মিশনের। জটিল কক্ষপথের কৌশল ও ১১০ দিনের ট্রানজিটের পর মহাকাশযানটি এখন হ্যালো কক্ষপথের চূড়ান্ত পর্বে প্রবেশের অপেক্ষায় রয়েছে। এই কক্ষপথটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি উপগ্রহটিকে গ্রহণ থেকে বাঁচাতে সক্ষম। হ্যালো কক্ষপথে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের হস্তক্ষেপ ছাড়াই আদিত্য এল-১ ধারাবাহিকভাবে সূর্যকে প্রদক্ষণ করবে ও পর্যবেক্ষণ করবে।

এই মিশনের প্রাথমিক উদ্দেশ্য হল সৌর বায়ুমণ্ডল, বিশেষ করে ক্রোমোস্ফিয়ার ও করোনা অধ্য়ায়ন করা, করোনাল ভর ইজেকশন , সৌর শিখা, সৌর করোনার রহস্যময় উত্তাপের মত ঘটনা সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। এই সৌর ইভেন্টগুলি বোঝা অত্যাবশ্যক কারণ তারা মহাকাশ আবহাওয়ার উপর গভীর প্রভাব ফেলতে পারে, সম্ভাব্যভাবে স্যাটেলাইট অপারেশন, টেলিযোগাযোগ এবং পৃথিবীতে পাওয়ার গ্রিডগুলিকে প্রভাবিত করতে পারে।

সাতটি অত্যাধুনিক পেলোডের সাথে সজ্জিত, আদিত্য-এল 1 ইলেক্ট্রোম্যাগনেটিক এবং কণা ডিটেক্টর ব্যবহার করে সূর্যের বাইরের স্তরগুলির গতিশীলতার সন্ধান করবে। এই যন্ত্রগুলির মধ্যে রয়েছে দৃশ্যমান নির্গমন লাইন করোনাগ্রাফ (VELC), সোলার লো এনার্জি এক্স-রে স্পেকট্রোমিটার (SoLEXS), আদিত্যের জন্য প্লাজমা বিশ্লেষক প্যাকেজ (PAPA), হাই এনার্জি L1 অরবিটিং এক্স-রে স্পেকট্রোমিটার (HEL1OS), সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (SUIT) ), আদিত্য সোলার উইন্ড পার্টিকেল এক্সপেরিমেন্ট (ASPEX), এবং অনবোর্ড ম্যাগনেটোমিটার (MAG)।

আরও পড়ুনঃ

Dawood Ibrahim: দাউদ ইব্রাহিমের পৈতৃক সম্পত্তি নিলামে উঠবে শুক্রবার, মূল্য ১৯ লক্ষ

Ram Mandir: রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠান ঘিরে টানা কর্মসূচি উত্তরপ্রদেশে, বাস-ট্যাক্সিতে বাজবে রামভজন

Rahul Gandhi: রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা নতুন নাম নিয়ে শুরু হবে, রইল যাত্রা শুরুর দিন-স্থান-রুট

Read more Articles on
Share this article
click me!