ছাত্রীরা পাবেন লক্ষ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প জানলে চমকে যাবেন

ছাত্রীরা পাবেন লক্ষ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্প জানলে চমকে যাবেন

Anulekha Kar | Published : Jun 9, 2024 5:36 PM IST

মেয়েদের জন্য চালু কেন্দ্রীয় সরকারের প্রকল্প বেটি বাঁচাও বেটি পড়াও এমনিতেই অত্যন্ত জনপ্রিয়। এবার কন্য সন্তানদের জন্য নতুন প্রকল্প আনল মোদী সরকার। কন্যা সন্তানদের সুরক্ষা এবং শিক্ষার জন্য এই নতুন পরিকল্পনাটি চালু করা হয়েছে।

এই নতুন প্রকল্পতে যে সমস্ত কন্যারা অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে রয়েছে তাদের জন্য অত্যন্ত উপকারী। এই প্রকল্পে কন্যাদের অ্যাকাউন্টে ঢুকবে ৫ লক্ষ টাকা। পিছিয়ে পড়া ছাত্রছাত্রীরাই একমাত্র অর্থ সাহায্য পাবেন।

এই প্রকল্পের অধীনে থাকা ছাত্রছাত্রীরা প্রথম থেকে দশম শ্রেনী পর্যন্ত একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ সাহায্য পাবেন বলে জানা গিয়েছ। একমাত্র বিপিএল তালিকাভুক্ত পরিবারের মেয়েরাই এই অর্থ সাহায্য পেতে পারবেন।

বিপিএল পরিবারের সর্বোচ্চ দুটি কন্যা সন্তান এই সুবিধা পাবেন। এরফলে দারিদ্র সীমার নিচে থাকা ছাত্রীদের অত্যন্ত সুবিধা হবে। উচ্চশিক্ষা অর্জনে সাহায্য পাবেন ছাত্রীরা।

এই প্রকল্পের অনতর্গত প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ছাত্রীদের ৩০০ টাকা, চতুর্থ শ্রেণির পড়ুয়াদের ৫০০ টাকা, পঞ্চম শ্রেণির ছাত্রীদের ৬০০ টাকা, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে ৭০০ টাকা, অষ্টম শ্রেণির পড়ুয়াদের ৮০০ টাকা এবং নবম ও দশম শ্রেণির ছাত্রীদের ১০০০ টাকা করে দেওয়া হবে।সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে এই টাকা। যে কোনো অঙ্গনওয়াড়ি কেন্দ্র বা স্বাস্থকেন্দ্রে গেলেই নাম নথিভুক্ত করতে পারবেন ছাত্রীরা।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ
AC Installed in Nadia School | প্রবল গরমে নাজেহাল পড়ুয়ারা, চাঁদা তুলে ক্লাসরুমে AC বসালেন শিক্ষকরাই
Suvendu Adhikari : রাজ্যপাল নিজে ডেকেছেন, পুলিশ আটকাল কেন? প্রশ্ন শুভেন্দুর
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়