'সব ফাস্টট্র্যাক কোর্ট চালুই করেনি রাজ্য!' আরজি কর ইস্যুতে মমতার লেখা চিঠির উত্তর দিলেন অন্নপূর্ণাদেবী

আরজি কর ইস্যুতে প্রধানমন্ত্রীকে চিঠি লেখার পর কেন্দ্রীয় মন্ত্রীর কাছে পালটা চিঠি পেলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রাজ্যে ফাস্ট ট্র্যাক কোর্ট কার্যকর করার ব্যাপারে গাফিলতি রয়েছে।

Saborni Mitra | Published : Aug 26, 2024 12:33 PM IST

112
আরজি কর ইস্যুতে চিঠির উত্তর

আরজি কর ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারই উত্তর দিলেন কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী অন্নপূর্ণা দেবী।

212
মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি

দেশে ধর্ষণ রুখতে কড়া আইন আনা হোক। পাশাপাশি ধর্ষণের ঘটনার দ্রুত বিচারেরও দাবি জানিয়েছেন মমতা। ধর্ষণের ঘটনায় ফাস্ট ট্র্যাক কোর্টের মাধ্যমে ১৫ দিনের মধ্যে যাতে দোষীদের বিচার প্রক্রিয়া শেষ করে শাস্তি নিশ্চিত করা যায় তা নিশ্চিত করতে হবে কেন্দ্রকে।

312
দেশে ধর্ষণের ঘটনা বাড়ছে

দেশে ধর্ষণ ও খুনের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। নিত্যদিন গড়ে ৯০টি ঘর্ষণের ঘটনা হয়েছে। এই ঘরনের গুরুত্বপূর্ণ ও সংবেদনশাল ঘটনা অবিলম্বে বন্ধ করতে দ্রুত ও কড়া আইন বলবৎ করার প্রয়োজন রয়েছে।

412
কেন্দ্রের বার্তা

কেন্দ্রের হয়ে চিঠি লেখেন কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী অন্নপূর্ণা দেবী। তিনি আরজি করের ঘটনায় সমবেদনা জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেছেন জুলাই মাসে ভারতের যে ন্যায় সংহিতা বাস্তবায়িত হয়েছে তাতে ধর্ষকদের কঠোর শাস্তি প্রদানের কথা বলা হয়েছে।

512
বাংলার জন্য ১২৩টি ফাস্টট্র্যাক কোর্ট

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেছেন, বাংলার জন্য বরাদ্দ ১২৩টি ফাস্টট্র্যাক আদালত। তবে এর অনেকগুলি এখনও কার্যকর হয়নি।

612
রাজ্যের দিকে তীর

পশ্চিমবঙ্গে ১২৩ টি ফাস্ট ট্র‍্যাক আদালতের অনুমোদন রয়েছে। এর মধ‍্যে ১০৩ টি আদালত পকসো আইন এবং ধর্ষণ সংক্রান্ত মামলার তদন্ত করবে। এবং ২০ টি কোর্ট কেবলমাত্র পকসো আইনের সংক্রান্ত মামলার জন‍্য অনুমোদিত। যদিও ২০২৩ সালের জুনের মাঝামাঝি পর্যন্তও কোনও আদালতই কার্যকর হয়নি।

712
কেন্দ্রীয় মন্ত্রীর দাবি

এই ধরনের আদালত স্থাপনের জন্য একটি কেন্দ্রীয় স্পনসরড স্কিম অক্টোবর ২০২৯-এ চালু করা হয়েছিল৷ চলতি বছর ৩০ জুলাই একচেটিয়া POCSO আদালত সহ ৭৫২টি FTSCগুলি ৩০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কাজ করছে যা আরও বেশি এজাতীয় মামলার নিষ্পত্তি করেছে।

812
পশ্চিমবঙ্গের খতিয়ান

কেন্দ্রীয় আইনমন্ত্রী বলেছেন, পশ্চিমবহ্গে ১২৩টি ফাস্টট্র্যাক কোর্ট রয়েছে। যার মধ্যে ২০টি রয়েছে পকসো আদালত হিসেবে।

912
৭টি চালুর প্রতিশ্রুতি

কেন্দ্রীয়মন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গে ২০২৩ সালের ৮ জুন ৭টি ফাস্টট্র্যাক কোর্ট চালুর প্রতিশ্রুতি দিয়েছিল। সেই সময় রাজ্যের জন্য ১৭টি বরাদ্দ করা হয়েছিল। যারমধ্যে শুধুমাত্র ৬টি পকসো আদালত তালু করা হয়েছে।

1012
রাজ্য উদ্যোগ নেয়নি

কেন্দ্রের কথায় এই রাজ্যে ৪৮৬০০টি ঘর্ষণ ও পকসো মমলা জমে রয়েছে। কিন্তু তারপরেও রাজ্য সরকার ১১টি ফাস্টট্র্যাক কোর্ট শুরু করার ব্যাপারে কোনও পদক্ষেপ নেয়নি।

1112
হেল্পলাইন নয়!

মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী আরও উল্লেখ করেছেন যে তৃণমূল কংগ্রেস সরকার মহিলা বা শিশুদের দুর্দশার কলে সাড়া দেওয়ার জন্য কেন্দ্র দ্বারা প্রতিষ্ঠিত জাতীয় হেল্পলাইন বাস্তবায়ন করেনি।

1212
মন্ত্রীর আশা

আমি আন্তরিকভাবে আশা করি এবং বিশ্বাস করি যে পশ্চিমবঙ্গ সরকার নারী ও মেয়েদের বিরুদ্ধে সব ধরনের বৈষম্য এবং সহিংসতা দূর করার জন্য একটি নিরাপদ ও নিরাপদ ইকোসিস্টেম এবং লিঙ্গ সমান সমাজ তৈরি করে তাদের বৃদ্ধি ও সমৃদ্ধির জন্য প্রচেষ্টা চালাবে

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos