সরকারি কর্মীদের ন্যূনতম মাসিক বেতন হতে চলেছে ৩২৫০০ টাকা? দুর্দান্ত খবর শোনাল সরকার

বহুদিন থেকে অষ্টম পে কমিশনের দাবি তুলছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। আর এই আবহেই দুর্দান্ত খবর শোনাল কেন্দ্র। জানা গিয়েছে খুব শীঘ্রই কেন্দ্র এই নিয়ে কোনো আলোচনায় বসতে পারে বলে জল্পনা চলছে।

Parna Sengupta | Published : Aug 26, 2024 5:22 AM IST / Updated: Aug 26 2024, 10:53 AM IST

112

বর্তমানে সপ্তম পে কমিশনের আওতায় ৫০ শতাংশ হারে ডিএ (DA) পাচ্ছেন কেন্দ্রের কর্মীরা। আগামী মাসেই ফের বাড়বে ডিএ।

212

এদিকে এবার তাদের ন্যূনতম মাসিক বেতন ৩২,৫০০ টাকা করা হোক বলে দাবি তোলা হল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সংগঠন ‘জয়েন্ট কনসালটিভ মেকানিজম তরফে।

312

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সংগঠনের তরফে আরও একাধিক দাবি তোলা হয়েছে। যেমন মন্ত্রক এবং দফতরে নয়া পদ তৈরির উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ারও দাবি জানানো হয়েছে।

412

জানা যাচ্ছে এক্ষেত্রে বিশেষভাবে ভারতীয় রেলের কথা উল্লেখ করা হয়েছে।

512

শনিবার নিজের বাসভবনে ‘জয়েন্ট কনসালটিভ মেকানিজম’-র প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপরই ঘোষণা হয় ‘ইউনিফায়েড পেনশন স্কিম’ এর।

612

নতুন স্কিম অনুযায়ী, কোনও ব্যক্তি নূন্যতম ২৫ বছর চাকরি করলে অবসর গ্রহণের আগের শেষ ১২ মাসের বেতনের পঞ্চাশ শতাংশ (বেসিক স্যালারির ৫০ শতাংশ) পেনশন হিসেবে পাবেন।

712

Assured family pension-এর আওতায় কোনও সরকারি কর্মীর মৃত্যু হলে সেই কর্মীর পরিবার পেনশন হিসেবে শেষ পাওয়া মোট পেনশনের ৬০% টাকা পাবেন।

812

পাশাপাশি এই নয়া স্কিমের আওতায় ন্যূনতম ১০ বছর চাকরি করলে অ্যাসিরওড মিনিমাম পেনশন অনুযায়ী প্রতি মাসে ১০ হাজার টাকা পেনশন হিসেবে পেতে পারেন।

912

এই প্রকল্পের মাধ্যমে ২৩ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হবেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

1012

নয়া পেনশন স্কিমের ঘোষণায় স্বাভাবিকভাবেই ভীষণ খুশি সরকারি কর্মীরা। শনিবার ‘জয়েন্ট কনসালটিভ মেকানিজম’-র প্রতিনিধিরা নিজেদের কথা জানান।

1112

তাঁদের দাবি, কেন্দ্রের নয়া পেনশন প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অত্যন্ত লাভবান হবেন।

1212

বৈঠকের পর প্রধানমন্ত্রী বলেন, ‘আজ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জয়েন্ট কনসালটিভ মেকানিজমের প্রতিনিধিদের সঙ্গে দেখা করলাম। ইউনিফায়েড পেনশন স্কিম নিয়ে ক্যাবিনেট যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে তারা অত্যন্ত আনন্দিত।’

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos