অগাষ্টের শেষেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে মোটা টাকা! ১৩টি ভাতা বৃদ্ধির মেগা খবর ঘোষণা

দারুণ খবর সরকারি কর্মীদের জন্য। অগাষ্টের শেষেই তাঁদের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে মোটা টাকা। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে সপ্তম পে কমিশনের অধীনে ৫০ শতাংশ DA পাচ্ছেন। এবার তাদের জন্য রইল নতুন সুখবর।

Parna Sengupta | Published : Aug 7, 2024 3:51 AM IST

18

আগামী দিনে DA সহ অন্ততপক্ষে ১৩ টি ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ DA বৃদ্ধি করা হয় এবং তারপরেই তাদের DA-এর হার ৫০ শতাংশে পৌঁছে যায়।

28

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ছাড়াও অন্যান্য যে সকল ভাতা বৃদ্ধির বিষয়ে জানা যাচ্ছে তা মূলত সপ্তম পে কমিশনের নিয়ম অনুসারেই।

38

সপ্তম পে কমিশনের নিয়ম অনুযায়ী মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে যাওয়ার ফলে অন্যান্য যে সকল ভাতা রয়েছে সেগুলি বৃদ্ধি পেয়ে অন্ততপক্ষে ২৫ শতাংশ হবে। আর এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন অনেকটাই বৃদ্ধি পাবে।

48

কেননা মহার্ঘ ভাতা ছাড়াও অন্যান্য ভাতা বৃদ্ধি পেলেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা হাতে অনেকটাই বেশি টাকা পাবেন।

58

মহার্ঘ ভাতা ছাড়াও যে সকল ভাতা বৃদ্ধি পেতে চলেছে সেই সকল ভাতাগুলি হল এইচআরএ অর্থাৎ বাড়ি ভাড়া বাবদ ভাতা, পরিবহন ভাতা অর্থাৎ যাতায়াতের জন্য সরকারের তরফ থেকে যে খরচ দেওয়া হয়, বাসস্থান, ডেপুটেশন, স্প্লিট ডিউটি, খাবার, পোশাক ইত্যাদি নানান ধরনের ভাতা।

68

যদিও এই সকল ভাতা ঠিক কবে থেকে বাড়ানো হবে তা সম্পর্কে এখনই কিছু জানা যায়নি। সরকারি পেনশন সংস্থা ইপিএফও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সম্প্রতি সুখবর দিয়ে এমনটাই জানানো হয়েছে।

78

সুখবর দিয়ে জানানো হয়েছে, এবার মহার্ঘ ভাতার পাশাপাশি বাড়তে চলেছে অন্যান্য ভাতাও।

88

আবার সেই অন্যান্য ভাতার মধ্যে কেবলমাত্র একটি দুটি নয়, বাড়তে চলেছে একসঙ্গে ১৩টি ভাতা। নতুন করে ১৩ টি ভাতা বৃদ্ধি করা হবে সপ্তম পে কমিশনের অধীনে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos