১৫ই অগাষ্টেই মিলবে দারুণ খবর, ফের ডিএ বৃদ্ধির ঘোষণা রাজ্যের, এবার বাড়ছে কত শতাংশ?

১৫ই অগাষ্ট অর্থাৎ স্বাধীনতা দিবসেই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) নিয়ে বড় ঘোষণা করা হবে। ফলে বেশ স্বস্তিতে রয়েছেন তাঁরা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী কয়েকদিনের মধ্যেই DA নিয়ে সুখবর দিতে চলেছেন খোদ মুখ্যমন্ত্রী।

Parna Sengupta | Published : Aug 6, 2024 4:01 AM IST

19

কেন্দ্রীয় হারে চাই মহার্ঘ ভাতা (Dearness Allowance)। এই দাবিতে বহুদিন ধরে আন্দোলন চালাচ্ছেন রাজ্যের সরকারি কর্মচারীরা (State Government Worker’s)। মাঝে সরকার কয়েক দফায় ডিএ (DA) বৃদ্ধি করলেও চিঁড়ে ভেজেনি।

29

কেন্দ্রীয় হারে ডিএ- র দাবিতে অনড় তারা। সেই আন্দোলন গড়িয়েছে আদালতেও। বর্তমানে সুপ্রিম কোর্টে ঝুলে রয়েছে সেই মামলা।

39

এরই মাঝে শোনা যাচ্ছে স্বাধীনতা দিবসেই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) নিয়ে বড় ঘোষণা করা হবে। তবে তা পড়শি রাজ্যে।

49

DA নিয়ে রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট সুখবর (Dearness Allowance), এই স্বাধীনতা দিবস অর্থাৎ ১৫ আগস্টই কপাল খুলতে চলেছে লক্ষ লক্ষ সরকারি কর্মচারির।

59

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী কয়েকদিনের মধ্যেই DA নিয়ে সুখবর দিতে চলেছেন খোদ মুখ্যমন্ত্রী। রিপোর্ট অনুযায়ী চলতি মাসেই রাজ্যের সাত লক্ষেরও বেশি কর্মীর ডিএ বৃদ্ধি করতে চলেছে মধ্যপ্রদেশ সরকার। ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

69

প্রসঙ্গত লোকসভা নির্বাচনের আগেই মধ্যপ্রদেশে সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪২ % থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়েছিল। বর্তমানে ৪৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেয়ে থাকেন তারা।

79

ওদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৫০% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এই আবহে মধ্যপ্রদেশের সরকারি কর্মীরা কেন্দ্রীয় হারে ডিএ বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল। এবার তাদের দাবি মেনেই ডিএ বৃদ্ধির পথে রাজ্য সরকার।

89

ওদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদেরও শীঘ্রই কপাল খুলতে চলেছে। নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ (Dearness Allowance) বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে।

99

এরপর সেপ্টেম্বরে ফের বাড়বে ভাতা। যা জুলাই থেকে কার্যকর হবে। সবকিছু ঠিকঠাক থাকলে চলত্তি বছরের সেপ্টেম্বর মাসে তিন-চার শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে কেন্দ্র।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos