দিল্লিতে বায়ুদূষণের মাত্রা কমায়, এবার পরিবেশসংক্রান্ত নিষেধাক্ষা শিথিল করলো কেন্দ্র

বায়ুদূষণের মাত্রা গত দিনগুলির তুলনায় তুলনামূলক কম হাওয়ায় এবার সরকারের তরফ থেকে প্রত্যাহার করে নেওয়া হলো বেশ কিছু নিষেধাক্ষা।দিল্লিতে ট্রাক ঢুকতে পারবে আবার

Bhaswati Mukherjee | Published : Nov 6, 2022 3:53 PM IST / Updated: Nov 06 2022, 09:26 PM IST

দিল্লিতে বায়ুদূষণের মাত্রা অত্যাধিকহারে বেড়ে যাওয়ার কারণে বেশ কিছুদিন আগে দিল্লি সরকার জারি করেছিল বেশ কিছু নিষেধাক্ষা। সরকারের তৎপরতায় কিছুদিনের জন্য বন্ধ রাখা হয় প্রাথমিক স্কুল। এমনকি অন্যান্য বেসরকারি সংস্থা বন্ধ রাখারও নির্দেশ জারি করা হয় আপ সরকারের পক্ষ থেকে। কিন্তু সম্প্রতি দূষণের মাত্রা কমায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন দিল্লিবাসী। বায়ুদূষণের মাত্রা গত দিনগুলির তুলনায় তুলনামূলক কম হাওয়ায় এবার সরকারের তরফ থেকে প্রত্যাহার করে নেওয়া হলো বেশ কিছু নিষেধাক্ষা। তিন দিন আগে রাজধানী এবং সংলগ্ন এলাকাগুলিতে দূষণ মোকাবিলায় যে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছিল কেন্দ্র, রবিবার তার বেশ কয়েকটিকে শিথিল করার কথা সিদ্ধান্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় সংস্থা।বিগত বেশ কয়েকদিন ধরেই তারা কড়া নজরদারিতে রেখেছিলেন দিল্লির দূষণের মাত্রাকে। দূষণের মাত্রা স্বভাবিকের চেয়ে বেশি হাওয়ায় রীতিমতো চিন্তার ভাঁজ পড়েছিল তাদের কপালে। এনিয়ে পরিবেশবিদরাও তুলেছিলেন আওয়াজ । দূষণ নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপও নিয়েছিল প্রশাসন। অবশেষে সেই পদক্ষেপগুলি কার্যকরী হাওয়ায় আবার দিল্লির বায়ু স্বাভাবিক অবস্থায ফিরছে দাবি বিশেষজ্ঞমহলের। শিথিল করা এই নতুন নিয়মে বলা হয়েছে যে দিল্লিতে ট্রাক ঢুকতে পারবে আবার । এ ছাড়া রাজধানীর রাস্তায় ডিজেলচালিত গাড়িও চালানো যাবে দাবি প্রশাসনিক কর্তাদের।

দূষণ মোকাবিলায় তিন দিন আগেই দিল্লিতে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সংস্থা— কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট। যার জেরে থমকে গিয়েছিল রাজধানী এবং তার আশপাশের এলাকার শিল্প, কলকারখানাগুলিও। রবিবার সেই নিয়ন্ত্রণ শিথিল করায় আবার চালু হবে দিল্লি এবং দিল্লি -সংলগ্ন এলাকার কলকারখানাগুলি।

এ বিষয়ে কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, দিল্লির বাতাসে দূষণের মাত্রা অতি সামান্য হলেও কমেছে। ফলে এর আগে রাজধানীতে চতুর্থ বা সর্বোচ্চ স্তরের যে দূষণ মোকাবিলার পদক্ষেপ করা হয়েছিল, তা প্রত্যাহার করা হচ্ছে। তবে শুধু সর্বোচ্চ স্তরের সতর্কতামূলক ব্যবস্থাই প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। বাকি নিষেধাজ্ঞা জারি থাকবে। প্রাথমিক স্কুলগুলি বন্ধই থাকবে।

অর্থাৎ দিল্লিতে আপাতত তৃতীয় স্তরের দূষণ মোকাবিলা সংক্রান্ত সতর্কতামূলক ব্যবস্থা জারি থাকবে। তবে এই ব্যবস্থায় হাইওয়ে, উড়ালপুল, সড়কপথ, ওভারব্রিজ তৈরি, মেরামতি এবং ভাঙার কাজ আবার চালু করা যাবে। বিদ্যুৎ এবং জল সরবরাহ সংক্রান্ত যে সমস্ত কাজ বন্ধ করা হয়েছিল, তা-ও আবার চালু করা যাবে।

আরও পড়ুন

কংগ্রেসই পারে বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে, ৩৬০ ডিগ্রি ঘুরে গিয়ে এমন মন্তব্য গুলাম নবি আজাদের

কেরলের পর এবার রাজস্থানে বলিদান! অসুস্থ ছেলেকে বাঁচাতে মেয়েকে খুন করলেন মা

'আমি গুজরাট তৈরি করেছি', ভোটের আগে নতুন স্লোগানে জাত্যাভিমান উস্কে দিলেন মোদী

Share this article
click me!